Friday , September 20 2024
Breaking News
Home / International / ভারত-পাকিস্তান-বাংলাদেশ এক হয়ে যেতে পারে, জানালেন মন্ত্রী

ভারত-পাকিস্তান-বাংলাদেশ এক হয়ে যেতে পারে, জানালেন মন্ত্রী

হরিয়ানার মুখ্যমন্ত্রী মনোহর লাল খট্টর পূর্ব ও পশ্চিম জার্মানির একীকরণের উদাহরণ টেনে ভারত, পাকিস্তান ও বাংলাদেশকে নিয়ে একটি দেশ গড়তে পারে বলে মন্তব্য করেছেন। মঙ্গলবার ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এ তথ্য জানিয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, গতকাল হরিয়ানার গুরুগ্রামে ক্ষমতাসীন বিজেপির জাতীয় সংখ্যালঘু মোর্চার ৩ দিনের প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধনে মনোহর লাল এই মন্তব্য করেন।

ভারতের হরিয়ানার মুখ্যমন্ত্রী মনোহর লাল খাট্টার বলেছেন, পূর্ব জার্মানি এবং পশ্চিম জার্মানির একত্রীকরণের মতোই ভারত, পাকিস্তান ও বাংলাদেশকে একটি দেশ করা যেতে পারে। তিনি বলেন, পূর্ব ও পশ্চিম জার্মানি যখন এক হতে পারে, তখন ভারতের সঙ্গে পাকিস্তান ও বাংলাদেশের মিলনও সম্ভব। বার্লিনের প্রাচীর ভেঙ্গে ফেলার কথা বেশিদিন আগে ছিল না। ১৯৪৭ সালের ভারত ভাগকে দুঃখজনক উল্লেখ করে তিনি বলেন, এই বিভাজন ধর্মের ভিত্তিতে হয়েছিল। সে সময় সংখ্যালঘু সম্প্রদায়ের সদস্যদের ‘সংখ্যালঘু’ উপাধি দেওয়া হয় যাতে তাদের মধ্যে ভয় ও নিরাপত্তাহীনতা সৃষ্টি না হয়। ভারতীয় জাতীয় কংগ্রেসের দিকে ইঙ্গিত করে হরিয়ানার মুখ্যমন্ত্রী বলেন, এই পুরনো দলটি আরএসএসকে ভয় দেখিয়ে সংখ্যালঘুদের মধ্যে নিরাপত্তাহীনতার বোধ তৈরি করছে। কিন্তু মানুষ এখন কংগ্রেসের আদর্শ বুঝতে পেরেছে। ভারত তার প্রতিবেশীদের সাথে সুসম্পর্ক চায় উল্লেখ করে মনোহর লাল খাট্টার বলেন যে স্বাধীনতার পর থেকে কংগ্রেস সংখ্যালঘুদের ভোটব্যাংক হিসেবে ব্যবহার করেছে। বিজেপির লক্ষ্য সবার সাথে থাকা এবং সবার উন্নয়ন।

উল্লেখ্য, ভারতের হরিয়ানার মুখ্যমন্ত্রী তাদের প্রতিবেশী দেশগুলোর সাথে সুসম্পর্ক গড়ে তোলার আশাব্যাক্ত করেছেন। তিনি তার বক্তব্যের মাধ্যমে পুর্ব এবং পশ্চিম জার্মানির কথাও তুলে ধরেছেন। পুর্ব,পশ্চিম জার্মানির একত্রিকরনের অতীত ইতিহাস তুলে ধরে উল্লেখ করে বলেন যে এই দুই দেশও একসময় একত্রিত হয়ে গেছে। এদের মতো ইচ্ছা করলে আমরা ভারত, পাকিস্থান এবং বাংলাদেশ এক হয়ে যেতে পারি।

About Syful Islam

Check Also

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন হয়েছে। শুধু আগস্টেই রপ্তানি কমেছে ২৮ শতাংশ। ইন্ডিয়ান এক্সপ্রেস ভারতের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *