Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / ভারত থেকে ডিম আমদানি শুরু, নতুন দাম ঘোষনা করল সরকার

ভারত থেকে ডিম আমদানি শুরু, নতুন দাম ঘোষনা করল সরকার

ডিমের বাজার স্থিতিশীল করতে আরও ৬ কোটি ডিম আমদানি করা হবে। ভারত থেকে এসব ডিম আনা হবে। এসব ডিম আমদানির অনুমোদন দিয়েছে সরকার।

বৃহস্পতিবার বাণিজ্য মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মো. হায়দার আলী এ তথ্য নিশ্চিত করেছেন।

জানা গেছে, সিন্ডিকেট থেকে ডিমের বাজার নিয়ন্ত্রণে আপাতত ছয় কোটি ডিমের অনুমোদন দেওয়া হয়েছে। ছয় প্রতিষ্ঠানের আবেদনের পরিপ্রেক্ষিতে প্রতিটি প্রতিষ্ঠানকে এক কোটি করে ডিম আমদানির অনুমোদন দেওয়া হয়েছে। বাজার পরিস্থিতি বিবেচনা করে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে। আমদানি করা ডিম খুচরা পর্যায়ে সরকার নির্ধারিত দামে বিক্রি হবে প্রতি পিস ১২ টাকা।

এর আগে ১৮ সেপ্টেম্বর চারটি কোম্পানিকে চার কোটি ডিম আমদানির অনুমতি দেওয়া হয়। এর আগে গত ১৪ সেপ্টেম্বর নিত্যপ্রয়োজনীয় মাংসের দাম বৃদ্ধির মধ্যে খুচরা পর্যায়ে ডিমের দাম ১২ টাকা নির্ধারণ করে সরকার।

ডিম আমদানিতে পাঁচটি শর্ত বেঁধে দিয়েছে সরকার। এগুলো হলো, এভিয়ান ইনফ্লুয়েঞ্জা বা বার্ড ফ্লু মুক্ত ডিম আমদানি করতে হবে। আমদানিকৃত ডিমের প্রতিটি চালানের জন্য রপ্তানিকারক দেশের সরকার কর্তৃক মনোনীত বা ক্ষমতাপ্রাপ্ত সক্ষম কর্তৃপক্ষ কর্তৃক জারি করা এভিয়ান ইনফ্লুয়েঞ্জা বা বার্ড ফ্লু ক্ষতিকারক ব্যাকটেরিয়া থেকে মুক্ত একটি সনদ জমা দিতে হবে। সরকার কর্তৃক নির্ধারিত শুল্ক বা কর পরিশোধ করা। নিষিদ্ধ পণ্য আমদানি করা যাবে না। সরকারের অন্যান্য নিয়মকানুন মেনে চলতে হবে।
বাণিজ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, দেশে প্রতিদিন চার কোটি ডিমের প্রয়োজন হয়।

নিত্য প্রয়োজনীয় মাংসের দাম বৃদ্ধির মধ্যে ১৪ সেপ্টেম্বর খুচরা পর্যায়ে ডিমের দাম ১২ টাকা নির্ধারণ করে সরকার।

About bisso Jit

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *