Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / ভারতে থেকে ফিরে এবার সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দিলেন পররাষ্ট্রমন্ত্রী

ভারতে থেকে ফিরে এবার সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দিলেন পররাষ্ট্রমন্ত্রী

রাশিয়া ও ইউক্রেন যু/দ্ধের কারনে সারা বিশ্বব্যপি সংকট তৈরী হয়েছে। আর এই সংকটের প্রভাব বিশেষ করে উন্নয়শীল ও স্বল্পোন্নত দেশের উপর বেশি পড়েছে। যার কারনে অন্যান্য দেশের মত বাংলাদেশের অর্থনীতিতে এর চাপ পড়েছে। যু/দ্ধের কারনে দেশে বিভিন্ন দ্রব্যের দাম বৃদ্ধি পেয়েছে। ভারত সফর শেষে দেশে ফিরে যা বললেন পররাষ্ট্রমন্ত্রী।

বাংলাদেশ ভারত থেকে ১০ লাখ টন গম আমদানি করছে। পাশাপাশি দেশটি থেকে আরও গম আনতে চায় ঢাকা। সে কারণে ভারতের কাছে নতুন প্রস্তাব দেওয়া হয়েছে। পদ্মা সেতুর জন্য ভারতও অভিনন্দন জানিয়েছে। আর আইনি প্রক্রিয়া শেষে পিকে হালদারকে ফেরত পাঠাবে ভারত।

রোববার (১৯ জুন) নয়াদিল্লিতে সপ্তম জয়েন্ট কনসালটেটিভ কমিশনের (জেসিসি) বৈঠক শেষে সোমবার (২০ জুন) ঢাকার বিমানবন্দরে এসে সাংবাদিকদের এসব কথা জানান পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

মোমেন বলেন, আমরা ১ লাখ টন গম আনব। তারা এখন সমস্ত নিষেধাজ্ঞা তুলে নিয়েছে। তবে যারা ইতিমধ্যে এলসি করেছেন তারা গম আনতে পারবেন।

তিনি বলেন, আমরা আরও গম আনতে চাই। সেজন্য আমরা জিটুজি করব। আমরা নতুন প্রস্তাব দিয়েছি। তারা বলেছে, এটা বিবেচনা করবে।

জেসিসি বৈঠকে দুই দেশের সম্পর্কের সার্বিক দিক নিয়ে আলোচনা হয়। বৈঠকে ঢাকার পক্ষে ড. মোমেন ও নয়াদিল্লির নেতৃত্বে ছিলেন পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিল্লি সফর নিয়ে দুই পররাষ্ট্রমন্ত্রীর মধ্যে কী আলোচনা হয়েছে জানতে চাইলে তিনি বলেন, সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে প্রধানমন্ত্রীর সফর নিয়ে আমরা আলোচনা করছি। আগস্টে যাওয়া যাবে না। এছাড়া সেপ্টেম্বরের দ্বিতীয় ভাগে তিনি (প্রধানমন্ত্রী) জাতিসংঘ সাধারণ অধিবেশনে যোগ দেবেন। তারাও সেরকম তারিখ দিয়েছে। এ বিষয়ে প্রধানমন্ত্রী সিদ্ধান্ত নেবেন।

গত এপ্রিলে জয়শঙ্কর ঢাকায় এসে প্রধানমন্ত্রীকে দিল্লি সফরের আমন্ত্রণ জানান।

দুই দেশের মধ্যে বাণিজ্য বৃদ্ধির বিষয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশের হিসাব অনুযায়ী দুই দেশের মধ্যে মোট বাণিজ্য ১৬০০ কোটি ডলার এবং ভারতের হিসাব মতে ১৮০০ কোটি ডলার। এর মধ্যে আমাদের রপ্তানি হচ্ছে ২০০ কোটি ডলার। এটা বাড়াতে হবে।

তিনি বলেন, আমরা তাদের বলেছি যে রোহিঙ্গা সমস্যার দ্রুত সমাধান না হলে এই অঞ্চলে স/ন্ত্রাস বাড়তে পারে। এটা কারো জন্য ভালো হবে না। এজন্য তাদের এগিয়ে আসা উচিত। তারা বলেছে চেষ্টা করবে।

জেআরসি বৈঠক প্রসঙ্গে পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা বারবার জেআরসি বৈঠক করার উদ্যোগ নিয়েছি। কিন্তু তারা শুধু বলে যে সেটা হবে। এখনো কোনো নির্দিষ্ট তারিখ পাইনি। আশা করি প্রধানমন্ত্রীর সফরের আগে জেআরসি বৈঠক হবে।

তিনি বলেন, বেশ কয়েকটি নদীর সীমানা চিহ্নিতকরণে সমস্যা রয়েছে। এবারের বৈঠকে প্রস্তাব করা হয়েছে যে যৌথভাবে এটি পর্যবেক্ষণ করা হবে।

প্রসঙ্গত, ভারত সফর শেষে বিভিন্ন বিষয় তুলে ধরলেন পররাষ্ট্রমন্ত্রী। তিনি আরও বলেন, আমরা তাদের সাথে বিভিন্ন বিষয়ে আলোচনা করেছি কিছু বিষয় সমা্ধান হয়েছে আরও অনেক বিষয় নিয়ে আলোচনা অব্যাহত রয়েছে।

About Babu

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *