Friday , September 20 2024
Breaking News
Home / National / ভারতসহ ৩৪ দেশ ও ৪ সংস্থাকে ভোট দেখার আমন্ত্রণ, খরচ দেবে ইসি

ভারতসহ ৩৪ দেশ ও ৪ সংস্থাকে ভোট দেখার আমন্ত্রণ, খরচ দেবে ইসি

আগামী ৭ জানুয়ারি অনুষ্ঠিতব্য দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোট পর্যবেক্ষণের জন্য ৩৪টি দেশকে আমন্ত্রণ জানিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। ভারত, চীনসহ ৩৪টি দেশ ছাড়াও চারটি কোম্পানিকেও আমন্ত্রণ জানিয়েছে সংস্থাটি।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে ৩৪টি দেশ ও চারটি সংস্থাকে নির্বাচন পর্যবেক্ষণের জন্য আমন্ত্রণ জানানো হয়েছে। এসব দেশ ও সংস্থা নির্বাচন পর্যবেক্ষণে এলে তাদের খরচ বহন করবে নির্বাচন কমিশন (ইসি)।

ইসির আমন্ত্রিত দেশগুলো হলো ভারত, ভুটান, মালদ্বীপ, নেপাল, শ্রীলঙ্কা, অস্ট্রেলিয়া, কানাডা, ফ্রান্স, জর্জিয়া, ইন্দোনেশিয়া, কাজাখস্তান, রাশিয়া, দক্ষিণ কোরিয়া, মিশর, তুরস্ক, উজবেকিস্তান, আর্জেন্টিনা, ব্রাজিল, দক্ষিণ আফ্রিকা, সেনেগাল, থাইল্যান্ড, আজারবাইজান, মালয়েশিয়া, মরিশাস, তিউনিসিয়া, ব্রুনাই, সংযুক্ত আরব আমিরাত, কাতার, ওমান, কুয়েত, সৌদি আরব, চীন, জাপান এবং সিঙ্গাপুর।

অন্যদিকে সংগঠনগুলো হলো সার্ক, ওআইসি মহাসচিব, ফেম্বোসা এবং এ-ওয়েবের চেয়ারপারসন।

ইসি জানায়, ইসি আমন্ত্রিতদের যাতায়াত খরচও সংস্থা বহন করবে। কারণ, তারা বাংলাদেশের নির্বাচন কমিশনকে আমন্ত্রণ জানালে খরচ বহন করে আমন্ত্রণকারী দেশ-সংস্থা।

ঘোষিত তফসিল অনুযায়ী, সংসদ নির্বাচনের জন্য মনোনয়নপত্র দাখিলের সময়সীমা ৩০ নভেম্বর, মনোনয়নপত্র বাছাই ১ থেকে ৪ ডিসেম্বর, রিটার্নিং অফিসারের সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল দায়ের ও নিষ্পত্তি ৬ ডিসেম্বর থেকে কমিশনে। ১৫ ডিসেম্বর, এবং প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ১৭ ডিসেম্বর। রিটার্নিং কর্মকর্তারা ১৮ ডিসেম্বর প্রতীক বরাদ্দ দেবেন। নির্বাচনী প্রচার চলবে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত। আর ভোটগ্রহণ হবে ৭ জানুয়ারি।

About Zahid Hasan

Check Also

জাহ্নবী কাপুরের ভিডিও ভাইরাল (ভিডিও)

মন্দিরের সিঁড়ির একপাশে অসংখ্য ভাঙা নারিকেল। তার পাশে থেকে হামাগুড়ি দিয়ে উপরে উঠছেন বলিউড অভিনেত্রী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *