Thursday , September 19 2024
Breaking News
Home / Countrywide / ভারতকে যে সতর্কবার্তা দিলেন উপদেষ্টা নাহিদ ইসলাম

ভারতকে যে সতর্কবার্তা দিলেন উপদেষ্টা নাহিদ ইসলাম

আমরা ভারতের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক চাই। ভারতকে তার পররাষ্ট্রনীতির দিকে নজর দেওয়া উচিত বলে সতর্ক করেছেন ছাত্রনেতা ও বর্তমান অন্তবর্তীকালীন সরকারের ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা নাহিদ ইসলাম।

তিনি বলেন, শেখ হাসিনার আওয়ামী লীগের সঙ্গে ভারত সম্পর্ক জোরদার করেছে। তারা বাংলাদেশের মানুষের সাথে এই সম্পর্ক ঘনিষ্ঠ করেনি। আমরা ভারতের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক চাই। ভারতের উচিত তার পররাষ্ট্রনীতির দিকে নজর দেওয়া। তা না হলে গোটা দক্ষিণ এশিয়ার সমস্যা হয়ে দাঁড়াবে। শেখ হাসিনার বিষয়ে উপদেষ্টা নাহিদ ইসলাম বলেন, তিনি (হাসিনা) কেন দেশ থেকে পালালেন তা জানার কৌতুহল আছে আমার।

৮ আগস্ট নতুন অন্তর্বর্তী সরকারে উপদেষ্টা হিসেবে যোগদানের পর শুক্রবার প্রথম সাক্ষাৎকারে তিনি রয়টার্সকে বলেন, আমরা শেখ হাসিনার অধীনে সংঘটিত সব হত্যার বিচার চাই: উপদেষ্টা নাহিদ ইসলাম নাহিদ বলেন, তার (শেখ হাসিনা) অধীনে সংঘটিত সব হত্যাকাণ্ডের ন্যায়বিচার চাই আমরা। আমাদের বিপ্লবের অন্যতম প্রধান দাবি ছিল এটা। এমনকি তিনি যদি দেশে ফিরে না আসেন তাহলেও আমরা এ বিষয়ে কাজ করব। আমি চাই তাকে গ্রেফতার করা হোক। সেটা হতে পারে নিয়মিত বিচারিক ব্যবস্থায় অথবা বিশেষ ট্রাইব্যুনালের মাধ্যমে। এ বিষয়ে কিভাবে কাজ করা যায় তা নিয়ে আমরা আলোচনা করছি।

এদিকে ছাত্র আন্দোলনের আরেক নেতা আবু বকর মজুমদার পৃথকভাবে রয়টার্সকে বলেন, তারা চান শেখ হাসিনা দেশে ফিরে বিচারের মুখোমুখি হন। উপদেষ্টা নাহিদ ইসলাম বলেন, তত্ত্বাবধায়ক সরকারের অন্যতম প্রধান অগ্রাধিকার ছিল একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচন করা এবং ক্ষমতাচ্যুত সরকারের সন্দেহভাজন দুর্নীতির তদন্ত করা। আগের নির্বাচনগুলো বিরোধী দলকে বাদ দিয়ে অনুষ্ঠিত হয়েছিল। তিনি আরও বলেন, বাংলাদেশে যেকোনো নির্বাচনের আগে নির্বাচনী ও সাংবিধানিক সংস্কার প্রয়োজন। ফলে নতুন নির্বাচন কবে হবে তা স্পষ্ট নয়। এক্ষেত্রে তিনি সুনির্দিষ্ট সময়সীমা ঘোষণা করতে অস্বীকৃতি জানান। তিনি কি একদিন প্রধানমন্ত্রী হতে চান কিনা? এ প্রশ্নের জবাবে নাহিদ বলেন, আমার আকাঙ্ক্ষা কি হবে তা নির্ভর করে বাংলাদেশের জনগণের ওপর।

About Nasimul Islam

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *