Friday , September 20 2024
Breaking News
Home / Abroad / বড় সুখবর প্রবাসীদের রেমিট্যান্স পাঠানো নিয়ে

বড় সুখবর প্রবাসীদের রেমিট্যান্স পাঠানো নিয়ে

প্রবাসীদের রেমিট্যান্স পাঠানো নিয়ে দারুণ সুখবর দিল কেন্দ্রীয় ব্যাংক। রেমিটেন্স পাঠানোর প্রক্রিয়া সহজ করা হয়েছে যাতে প্রবাসীরা তাদের কষ্টার্জিত অর্থ কম সময়ে দেশে ফেরত পাঠাতে পারেন।

জানা গেছে, দেশীয় অনলাইন পেমেন্ট সার্ভিস প্রোভাইডার বা অনলাইন পেমেন্ট সার্ভিস প্রোভাইডার (পিএসপি) বিদেশে বিভিন্ন প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি করে রেমিটেন্স সংগ্রহ করতে পারে। এই রেমিট্যান্সগুলি সংশ্লিষ্ট পিএসপি রেমিট্যান্স সুবিধাভোগী গ্রাহকের ব্যাঙ্ক অ্যাকাউন্টে স্থানান্তর করা যেতে পারে। কিন্তু তারা কোনো টাকা তুলতে পারে না। শুধুমাত্র স্থানান্তর করতে পারেন.

মঙ্গলবার (১৯ ডিসেম্বর) কেন্দ্রীয় ব্যাংকের পক্ষ থেকে একটি সার্কুলার জারি করে কেন্দ্রীয় ব্যাংকের লাইসেন্সপ্রাপ্ত বাণিজ্যিক ব্যাংক ও সেবা প্রদানকারীদের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে।

এতে বলা হয় যে পিএসপিগুলিকে 31 ডিসেম্বরের মধ্যে কেন্দ্রীয় ব্যাংককে জানাতে হবে যে সংস্থাগুলির সাথে তারা রেমিটেন্স সংগ্রহের জন্য সম্মত হয়েছে বা চুক্তি করেছে।

এর আগে কেন্দ্রীয় ব্যাংক মোবাইল ফিনান্সিয়াল সার্ভিস প্রোভাইডারদের মাধ্যমে রেমিট্যান্স সংগ্রহের অনুমতি দিয়েছিল। একই সঙ্গে তারা বিদেশ থেকে রেমিট্যান্স সংগ্রহ করে দেশের যেকোনো গ্রাহকের ব্যাংক বা মোবাইল সার্ভিস প্রোভাইডারে স্থানান্তর করতে পারে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, দেশ থেকে বিদেশগামী কর্মীর সংখ্যা বাড়লেও দেশে রেমিটেন্স প্রবাহ কমছে। হুন্ডির মাধ্যমে রেমিট্যান্স আসায় ব্যাংকিং চ্যানেল কমছে বলে মনে করছে কেন্দ্রীয় ব্যাংক। এ কারণে ব্যাংকিং চ্যানেলে রেমিটেন্স প্রবাহ বাড়াতে বহুমুখী পদক্ষেপ নিচ্ছে কেন্দ্রীয় ব্যাংক। এরই অংশ হিসেবে পিএসপিগুলোকে দেশে রেমিট্যান্স সংগ্রহের অনুমতি দেওয়া হয়েছে।

বিজ্ঞপ্তি অনুযায়ী, দেশীয় পিএসপিগুলি বিদেশী অনলাইন পরিষেবা প্রদানকারী বা অনলাইন পেমেন্ট গেটওয়ে পরিষেবা প্রদানকারীদের সাথে চুক্তিতে বিদেশ থেকে রেমিট্যান্স সংগ্রহ করতে পারে এবং সেগুলি সংশ্লিষ্ট ব্যাংকের নস্ট্রো অ্যাকাউন্টে (দেশীয় ব্যাংকের বিদেশী ব্যাংক অ্যাকাউন্ট) জমা দিতে পারে।

সেই তহবিলগুলি দেশের PSP দ্বারা দেশের সংশ্লিষ্ট সুবিধাভোগীর কাছে ব্যাংক বা মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে স্থানান্তর করা যেতে পারে।

এভাবে বিদেশ থেকে রেমিট্যান্স সংগ্রহ করে দ্রুত গ্রাহকের কাছে পৌঁছে দেওয়া সম্ভব হবে। পিএসপিরা রেমিট্যান্সের মাধ্যমে প্রাপ্ত অর্থ থেকে দেশের মধ্যে যেকোনো ধরনের লেনদেন করতে পারে। একই সময়ে, বিদেশী পরিষেবা প্রদানকারী কর্তৃক প্রাপ্ত কমিশন বৈদেশিক মুদ্রায় প্রদান করা যেতে পারে।

সংশ্লিষ্টদের মতে, মোবাইল ব্যাংকিং সেবা প্রদানকারীরা বিদেশে তাদের নিজস্ব অ্যাপের মাধ্যমে রেমিট্যান্স সংগ্রহ করতে পারছে।

পিএসপিরা প্রবাসীদের কাছে গিয়ে বা একটি অ্যাপ বা স্কিমের মাধ্যমে বিদেশে তাদের পক্ষে এজেন্ট নিয়োগ করে রেমিট্যান্স সংগ্রহ করতে পারে। ফলে প্রবাসীদের ব্যাংকিং সুবিধা বাড়বে। বর্তমানে ব্যাংকিং সুবিধা তাদের জন্য পর্যাপ্ত নয়।

About Zahid Hasan

Check Also

প্রবাসীদের জন্য সুখবর, সহজেই মিলবে ইতালি থেকে আমেরিকার ভিসা

বর্তমানে প্রায় ১৪০ হাজার প্রবাসী বাংলাদেশি ইতালিতে অবস্থান করছেন। যাদের অনেকেই দেশ থেকে অন্য দেশে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *