Friday , October 18 2024
Breaking News
Home / Countrywide / ব্যান্ডেজে ডাক্তার লিখে দিলেন, হাড় নেই, চাপ দিবেন না

ব্যান্ডেজে ডাক্তার লিখে দিলেন, হাড় নেই, চাপ দিবেন না

মাথার পিছনের দিকে করা সাদা ব্যান্ডেজের উপরের অংশে একটি হৃদয়স্পর্শী বাক্য লেখা যেটা দেখার পর যে কোনো মানুষের হৃদয়কে নাড়া দিবে। ঐ লেখার নীচে একটি বি’/প’জ্জনক চিহ্নও আঁকার মাধ্যমে কিছু বোঝানো হয়েছে যেটা যে কেউ দেখলে বুঝতে পারবে। চট্টগ্রাম মেডিকেল কলেজের (চমেক) নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) চিকিৎসারত অবস্থায় রয়েছেন মেডিক্যাল ছাত্র মাহাদি জে আকিব, যিনি ছাত্রলীগ বিরোধীদের ব’র্ব/রতায় আহত হন এবং তার মাথায় অপারেশনের পর ব্যান্ডেজে ডাক্তারেরা লিখে দিয়েছেন এমনই সতর্কবার্তা।

হাসপাতালের বেশ কয়েকজন চিকিৎসক জানিয়েছেন, তার মাথায় বেশ কয়েকটি গু’রু’/তর আ’/ঘা’ত রয়েছে যার কারনে তার মাথার হাড় ভেঙ্গে গেছে। অপারেশনের পর আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় কেউ (ডাক্তার, নার্স) যাতে মাথার ওই অংশে হাত না দেয় সেজন্য এই নির্দেশনা লিখে দেওয়া হয়েছে। অপারেশন যে সময় করা হচ্ছিলো সেই সময় তার মাথার সেই হাড়টি পেটের একটি নির্দিষ্ট অংশে রাখা হয়েছিল। তিন বা চার সপ্তাহ সময় পার হওয়ার পরে, সেখান থেকে নিয়ে তার মাথায় প্রতিস্থাপন করা হবে।

এদিকে মাথায় ব্যান্ডেজ মোড়ানো লেখাসহ মু’মূর্ষু আকিবের ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে এরই মধ্যে ছড়িয়ে পড়েছে। সহপাঠী থেকে শুরু করে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ তাঁর জন্য দোয়া চাওয়ার পাশাপাশি হা/ম’লাকারীদের দৃষ্টান্তমূলক শা’স্তি দাবি করেছে।

গত শনিবার সকালে প্রিয় ক্যাম্পাস চমেকে ছাত্রলীগের এক পক্ষের কর্মীদের হা’/ম’লায় গুরু’তর আ’/হ’ত হন আকিব। তিনি কলেজের এমবিবিএস দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী। এ সময় সংগঠনটির দুই পক্ষের কর্মীদের সং’ঘ’/র্ষে আরো কয়েকজন ছাত্র আ’/হ’ত হন।

এদিকে গুরু’তর আ’হ’/তাবস্থায় আকিবকে হাসপাতালের ২৮ নম্বর নিউরো সার্জারি ওয়ার্ডে জরুরি অপারেশন করা হয়। ওই দিন বিকেল ৩টা থেকে প্রায় তিন ঘণ্টা মস্তিষ্কে অপারেশনের পর সন্ধ্যা ৬টার দিকে তাঁকে আইসিইউতে স্থানান্তর করা হয়। অবস্থা আ’/শ’ঙ্কাজনক হলে পরে তাঁকে নেওয়া হয় ভেন্টিলেটরে। জীবন-মৃ’/ত্যুর সন্ধিক্ষণে থাকা আকিবের অবস্থার একটু উন্নতি হলে গতকাল রবিবার দুপুর ১২টার দিকে ভেন্টিলেটর থেকে ফের আইসিইউতে আনা হয়। বর্তমানে আইসিইউর ৩ নম্বর শয্যায় চিকিৎসাধীন আকিব।

গতকাল দুপুরে নিউরো সার্জারিসহ বিভিন্ন বিভাগের বিশেষজ্ঞ চিকিৎসকদের নিয়ে একটি মেডিক্যাল বোর্ড গঠন করা হয়। ওই বোর্ডে থাকা চট্টগ্রাম মেডিক্যাল কলেজের অ্যানেসথেসিয়া বিভাগের সহযোগী অধ্যাপক ডা. হারুনুর রশীদ বলেন, ‘আকিব মস্তিষ্কে মা’/রা’ত্মক আ’/ঘা’ত পেয়েছেন। মস্তিষ্কের আবরণীর (ডুরা) বাইরে ও ভেতরের অংশে র’/ক্তক্ষ’রণ হয়েছে। তাঁর সফল অপারেশন করা হয়েছে। আরো ২৪ ঘণ্টা পর্যবেক্ষণে রাখা হবে। অবস্থা আগের চেয়ে একটু উন্নতির দিকে। সোমবার দুপুরে আবার মেডিক্যাল বোর্ড বসবে। এখনো তাঁকে শ’/ঙ্কামুক্ত বলা যাচ্ছে না।’

আকিবের বাড়ি কুমিল্লার বুড়িচংয়ে। ছেলের এমন দুঃসংবাদ পেয়ে ছুটে এসেছেন বাবা গোলাম ফারুক মজুমদার ও স্বজন তৌফিকুর রহমান।

উল্লেখ্য, গত শুক্র ও শনিবার এই দুদিন ধরে চট্টগ্রাম মেডিকেল কলেজ ছাত্রলীগের দুই পক্ষের মাঝে বেশ কয়েক বার হা’/ম’লার ঘটনা ঘটে এবং যেটা মা’/রা’ত্মক সং’ঘ’/র্ষে রূপ নেয়। এ ঘটনায় দুপক্ষের বেশ কয়েকজন আ’/হ’ত হওয়ার ঘটনা ঘটে। এদের মাঝে আকিব নামের ঐ তরুন গু’রুতর আ’/হ’ত হলে তাকে সেখান থেকে উদ্ধার করে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে ভর্তি করা হয়। এ ঘটনার পর গত শনিবার অর্থাৎ ৩০ অক্টোবর রাতের দিকে চট্টগ্রাম মেডিকেল কলেজের শিক্ষার্থী (৫ম বর্ষের ছাত্র) মোঃ তৌফিকুর রহমান বাদী হওয়ার মাধ্যমে ১৬ জনের নামে পাঁচলাইশ থা’/নায় মা’মলা দা’য়ের করেন।

About

Check Also

বিদেশ যেতে পারলেননা তৃণমূল বিএনপির চেয়ারপারসন শমসের মবিন: আটকে দেয়া হলো বিমানবন্দরে

তৃণমূল বিএনপির চেয়ারপারসন শমসের মবিন চৌধুরী অভিযোগ করেছেন, তাকে বিদেশে যেতে বাধা দিয়ে বিমানবন্দর থেকে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *