Friday , September 20 2024
Breaking News
Home / International / বিশ্বের শক্তিশালী দেশের পাসপোর্টের তালিকায় প্রকাশ, জানাগেল বাংলাদেশের অবস্থান

বিশ্বের শক্তিশালী দেশের পাসপোর্টের তালিকায় প্রকাশ, জানাগেল বাংলাদেশের অবস্থান

গোটা পৃথিবীতে মোট দেশের সংখ্যা ২০৬টি। তবে এক দেশ থেকে অন্য দেশে যাওয়ার জন্য প্রত্যেকটি দেশের নিজস্ব পাসপোর্ট রয়েছে। এই পাসপোর্ট ব্যবহার করে খুবই সহজেই এক দেশ থেকে অন্য দেশে নানা প্রয়োজনে যাতায়াত করে থাকে অসংখ্য মানুষ। এরই ধারাবাহিকতায় এবার প্রকাশ্যে এলো বিশ্বের শক্তিশালী দেশের পাসপোর্টের তালিকা। এই শক্তিশালী দেশের পাসপোর্টের তালিকায় বাংলাদেশের অবস্থান ১০৮তম।

বিশ্বের শক্তিশালী ১১৬ পাসপোর্টের তালিকায় ১০৮তম অবস্থানে জায়গা পেয়েছে বাংলাদেশের পাসপোর্ট। বাংলাদেশের পরে আছে কসোভো, লিবিয়া, উত্তর কোরিয়া, নেপাল, ফিলিস্তিন, সোমালিয়া, ইয়েমেন পাকিস্তান, সিরিয়া, ইরাক ও আফগানিস্তান। গতকাল মঙ্গলবার বিশ্বে পাসপোর্টের মান নির্ধারণকারী সূচক হেনলি পাসপোর্ট ইনডেক্স-২০২১ প্রকাশিত হয়। কোন দেশের পাসপোর্টে কতটি দেশে ভিসামুক্ত ভ্রমণ করা যায়- এর ওপর ভিত্তি করে এ সূচকটিতে উঠে এসেছে বাংলাদেশের অবস্থান।

প্রকাশিত সূচকে বলা হয়, ভিসা ছাড়া বাংলাদেশি পাসপোর্ট ব্যবহার করে বিশ্বের ৪০টি দেশ ভ্রমণ করা সম্ভব। এরমধ্যে আফ্রিকার ১৫টি দেশ, ওশেনিয়ার (অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড ব্যতীত) ৫টি দেশ, এশিয়া মহাদেশের ৬টি দেশ এবং দক্ষিণ আমেরিকার একটি দেশে যাওয়া যায়। তবে ইউরোপের কোনো দেশেই আগে থেকে ভিসা না করে যেতে পারবে না বাংলাদেশি পাসপোর্টধারীরা। শক্তিশালী পাসপোর্টধারী দেশগুলোর প্রথম দিকেই আছে জাপান, সিঙ্গাপুর, জার্মানি, দক্ষিণ কোরিয়া, ফিনল্যান্ড, ইতালি, লুক্সেমবার্গ, স্পেন, অস্ট্রিয়া, ডেনমার্ক ও ফ্রান্স।

শক্তিশালী দেশের পাসপোর্টের সূচকে বাংলাদেশ থেকে এগিয়ে রয়েছে অসংখ্য দেশ। এমনকি বাংলাদেশ থেকেও অর্থনৈতিক ভাবে দূর্বল অনেক দেশও এগিয়ে রয়েছে এই তালিকায়। মূলত বিভিন্ন বিষয়ের উপর জরিপ করে এই তালিকা প্রকাশিত হয়ে থাকে।

About

Check Also

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন হয়েছে। শুধু আগস্টেই রপ্তানি কমেছে ২৮ শতাংশ। ইন্ডিয়ান এক্সপ্রেস ভারতের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *