Friday , September 20 2024
Breaking News
Home / National / বিশ্বব্যাংক ভর্তুকি দিতে বাধা দিয়েছিল: শেখ হাসিনা

বিশ্বব্যাংক ভর্তুকি দিতে বাধা দিয়েছিল: শেখ হাসিনা

বাংলাদেশ একটি কৃষি প্রধান দেশ। এই দেশে বিভিন্ন ধরনের ফসল উৎপন্ন হয়ে থাকে। এই কৃষি কাজের উপর সফলতায় বাংলাদেশ ৯৮ সালে খাদ্য স্বয়ংসম্পূর্ণতা অর্জন করতে সক্ষম হয়েছে। এই কৃষি খাতের উন্নয়নের জন্য আপ্রান ভাবে কজা করে যাচ্ছে বাংলাদেশ সরকার। এবং এই খাতে প্রতিবছর প্রদনা করছে বিপুল পরিমানের অর্থের ভর্তুকি। এই বিষয়ে বেশ কিছু কথা জানালেন বাংলাদেশের বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, কৃষিতে ভর্তুকি দিতে বাধা দিয়েছিল বিশ্বব্যাংকসহ বহু আন্তর্জাতিক সংস্থা। সব বাধা দূর করে কৃষিতে ভর্তুকি দিয়ে আসছে সরকার। ভিডিও কনফারেন্সিং এর মাধ্যমে ‘বিশ্ব খাদ্য দিবস- ২০২১’ উদযাপন অনুষ্ঠানে সংযুক্ত হয়ে একথা বলেন প্রধানমন্ত্রী। প্রধানমন্ত্রী বলেন, জমির আইলগুলো তুলে দেয়া গেলে ফরিদপুর জেলার সমান চাষযোগ্য জমি পাওয়া যেত। বাংলাদেশের এক ইঞ্চি জমিও অনাবাদি রাখা যাবে না, জাতির পিতার এই লক্ষ্য নিয়ে দেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছে। এসময় তিনি বলেন, বাংলাদেশ ৯৮ সালে খাদ্য স্বয়ংসম্পূর্ণতা অর্জন করে।সে সময় খালেদা জিয়া বলেছিলেন, খাদ্য স্বয়ংসম্পূর্ণতার প্রয়োজন নাই। বিদেশের কাছে পরনির্ভরশীল হবার জন্য বিএনপি এই কথা বলেছিলো।

তিনি আরও বলেন, বাংলাদেশকে পরনির্ভরশীল করে রাখা এবং উন্নয়ন বন্ধ করতেই হত্যা করা হয় বঙ্গবন্ধুকে। বঙ্গবন্ধু বেঁচে থাকলে হয়তো আরো ৪০ বছর আগেই বাংলাদেশ উন্নত, সমৃদ্ধ দেশে পরিণত হতো। ব্রি ধান উদ্ভাবনকারিদের বিশেষ ধন্যবাদ দিয়ে বঙ্গবন্ধুকন্যা বলেন, বিশ্বের সর্বশ্রেষ্ঠ বিজ্ঞানী আমাদের দেশে রয়েছে। উত্তরবঙ্গ আওয়ামী লীগ সরকার আমলে মঙ্গা মুক্ত হয়। কোনো চক্রান্ত যেন দুর্ভিক্ষ সৃষ্টি করতে না পারে সে বিষয়ে সবাইকে সতর্ক থাকতে হবে।

বর্তমান সময়ে কৃষি খাতের উন্নয়নের জন্য নানা ধরনের প্রযুক্তি ব্যবহার হচ্ছে। এই প্রযুক্তির ব্যবহারে দেশের কৃষি কাজের ব্যপক উন্নয়ন হয়েছে। এই খাতের উন্নয়নের জন্য কৃষি খাতের সকলেই নিরলস ভাবে কাজ করে যাচ্ছে।

About

Check Also

জাহ্নবী কাপুরের ভিডিও ভাইরাল (ভিডিও)

মন্দিরের সিঁড়ির একপাশে অসংখ্য ভাঙা নারিকেল। তার পাশে থেকে হামাগুড়ি দিয়ে উপরে উঠছেন বলিউড অভিনেত্রী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *