Friday , September 20 2024
Breaking News
Home / Sports / বিশ্বকাপের পয়েন্ট টেবিল হবে যে নিয়মে

বিশ্বকাপের পয়েন্ট টেবিল হবে যে নিয়মে

চতুর্থবারের মতো ভারতে অনুষ্ঠিত হচ্ছে ওয়ানডে বিশ্বকাপ। এরই মধ্যে আইসিসি গ্লোবাল টুর্নামেন্টের ১৩তম আসরের তিনটি ম্যাচ খেলা হয়েছে। উদ্বোধনী ম্যাচে বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ডকে হারিয়ে আগের আসরের রানার্সআপ নিউজিল্যান্ড। পরের ম্যাচে তুলনামূলক ‘খর্বকায়’ নেদারল্যান্ডসকে হারিয়েছে পাকিস্তান। আর তৃতীয় ম্যাচে আফগানিস্তানকে ৬ উইকেটে হারিয়েছে বাংলাদেশ।

রাউন্ড রবিন পদ্ধতিতে হবে ১০ দলের অংশগ্রহণে টুর্নামেন্টের প্রথম পর্ব। এরপর সেমিফাইনালে জায়গা করে নেবে পয়েন্ট টেবিলের সেরা ৪ দল।

রাউন্ড রবিন নিয়ম অনুযায়ী প্রতিটি দল ৯টি করে ম্যাচ খেলবে। অর্থাৎ গ্রুপ পর্বে অংশগ্রহণকারী প্রতিটি দল একবার করে প্রতিযোগী সব দেশের মুখোমুখি হবে। এরপর টেবিলের চতুর্থ দল শীর্ষে থাকা দলের সঙ্গে এবং দুই ও তিনে থাকা দল দুটি সেমিফাইনালে মুখোমুখি হবে। এরপর সেমিফাইনালে জয়ী দুই দল ফাইনাল খেলবে।

তিন ম্যাচের পর বাংলাদেশ ও পাকিস্তানের পয়েন্ট সমান হলেও টেবিলের শীর্ষে রয়েছে কিউইরা। ইংলিশদের বিরুদ্ধে দুর্দান্ত জয়ের পর তারা নেট রান-রেটে নেতৃত্ব দিয়ে লিডার-বোর্ড শাসন করছে।

২ পয়েন্ট ছাড়াও, ব্ল্যাক-ক্যাপদের নেট রান রেট এখন ২.১৪৯। অন্যদিকে সমান পয়েন্ট নিয়ে পাকিস্তানের নেট রানরেট ১ দশমিক ৬২০ এবং বাংলাদেশের ১ দশমিক ৪৩৮। তালিকার সবার নিচে বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ড। ইংলিশদের ওপরে যথাক্রমে ডাচ ও আফগানরা।

যেভাবে সেমিফাইনালের সমীকরণ :

এই টুর্নামেন্টে ৭ ম্যাচ জিতলেই নিশ্চিত হবে সেমিফাইনাল। আর ৬ ম্যাচ জিতলেও সেমিফাইনালে ওঠার সুযোগ থাকবে। কারণ ভারী বৃষ্টির কারণে কিছু ম্যাচ বাতিল হওয়ার সম্ভাবনা রয়েছে। সেক্ষেত্রে রান রেটে এগিয়ে থাকা দলই উঠবে শেষ চারে। তাই জয়ের পাশাপাশি রান-রেটের দিকেও বাড়তি নজর দিতে হবে দলগুলোকে। তাই প্রাপ্ত সকল পয়েন্ট বিবেচনা করে পয়েন্ট টেবিল তৈরি করা হবে। সেখানে রান রেটের ভিত্তিতে দলগুলোর অবস্থান নির্ধারণ করা হবে।

২০১৯ বিশ্বকাপে ৫ ম্যাচের জয়ে সমান ১১ পয়েন্ট পেয়েছিল পাকিস্তান ও নিউজিল্যান্ড। তবে নেট রান রেটে এগিয়ে থেকে সেমিফাইনালে উঠে কিউইরা।

About bisso Jit

Check Also

ঐতিহাসিক টেস্ট সিরিজ জয়ের পর মুখ খুললেন সাকিব

ছাত্র আন্দোলনের সময় নীরবতা পালন করে তুমুল সমালোচনার মুখে পড়েন দেশের সেরা ক্রিকেটার সাকিব আল …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *