Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / বিদ্যুৎ নিয়ে সুখবর দিলেন বিদ্যুৎ প্রতিমন্ত্রী, জানালেন এই সুখবরের পেছনের কারণ

বিদ্যুৎ নিয়ে সুখবর দিলেন বিদ্যুৎ প্রতিমন্ত্রী, জানালেন এই সুখবরের পেছনের কারণ

বাংলাদেশ বর্তমান সময়ে অর্থনৈতিক ভাবে বেশ সংকটময় পরিস্থিতি মধ্য দিয়ে যাচ্ছে। এদিকে সরকার সংকট কাটিয়ে দেশকে স্বাভাবিক অবস্থায় নেয়ার চেষ্টা করছে, বিশেষ করে বিদ্যুৎ এবং জ্বালানি খাতে। এবার বিদ্যুতের বিষয়ে সুখবর দিলেন নসরুল হামিদ যিনি বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী হিসেবে রয়েছেন। তিনি বলেছেন, নভেম্বর থেকে চলমান লোডশেডিং কমবে। বৃহস্পতিবার (৩ নভেম্বর) দুপুরে সচিবালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

নসরুল হামিদ বলেন, পরিস্থিতি এখনও আমাদের নিয়ন্ত্রণে রয়েছে। আমরা বিদ্যুৎ ও গ্যাস সাশ্রয় করছি। আমরা অস্বীকার করছি না যে সবাই কষ্ট পাচ্ছে।

তিনি বলেন, লোডশেডিং কমে এসেছে। এই মাস থেকে আরও কমানো শুরু হবে। আগামী ডিসেম্বর থেকে ফেব্রুয়ারি পর্যন্ত কোনো সমস্যা হবে বলে আমি মনে করি না। আমরা আস্তে আস্তে ভালো অবস্থানে যাব।

বিদ্যুৎ প্রতিমন্ত্রী বলেন, ভোলার শাহবাজপুরে টবগী-১ অনুসন্ধান কূপ থেকে প্রতিদিন ২ কোটি ঘনফুট গ্যাস পাওয়া যাবে। এই হারে ৩০ থেকে ৩১ বছর গ্যাস উৎপাদন সম্ভব হবে।

তিনি বলেন, ২০২৩ সালের জুনের মধ্যে পর্যায়ক্রমে আরও দুটি কূপ সম্পন্ন হবে। প্রকল্পের তিনটি কূপ থেকে প্রতিদিন মোট ৪৬ থেকে ৫৫ মিলিয়ন ঘনফুট গ্যাস উৎপাদন করা যাবে।

তিনি আরো বলেন, পেট্রোবাংলা ২০২২ থেকে ২০২৫ সালের মধ্যে দেশীয় শক্তির উৎস অনুসন্ধানের লক্ষ্যে ৪৬টি অনুসন্ধান, উন্নয়ন ও ওয়ার্কওভার কূপ খননের পরিকল্পনা করেছে।

বর্তমান ক্ষমতাসীন দল আওয়ামী লীগ সরকার জ্বালানি তেলের দাম বৃদ্ধির পর বড় ধরনের সমালোচনায় পড়েছে। এদিকে বাংলাদেশ ব্যাংকে বৈদেশিক রিজার্ভের পরিমাণ কমে যাওয়ায় অর্থনৈতিক সংকট অনেকটা প্রকট হয়ে উঠেছে। তবে সরকার বেশকিছু পদক্ষেপ নেয়ার মাধ্যমে অর্থনৈতিক সংকট কাটিয়ে ওঠার চেষ্টা করছে।

About bisso Jit

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *