Friday , September 20 2024
Breaking News
Home / National / বিদিশা এরশাদের বাবা প্রখ্যাত কথাসাহিত্যিক আবু বকর সিদ্দিক আর নেই

বিদিশা এরশাদের বাবা প্রখ্যাত কথাসাহিত্যিক আবু বকর সিদ্দিক আর নেই

বিদিশা এরশাদের বাবা প্রখ্যাত কথাসাহিত্যিক আবু বকর সিদ্দিক মারা গেছেন। (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। তার বয়স হয়েছিল ৯০ বছর।

বৃহস্পতিবার (২৮ ডিসেম্বর) ভোরে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তার মেয়ে বিদিশা এরশাদ সামাজিক যোগাযোগ মাধ্যমে তার মৃত্যুর খবর জানিয়েছেন।

আবু বকর সিদ্দিক খুলনা সিটি হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) চিকিৎসাধীন ছিলেন। তিনি দীর্ঘদিন ধরে বার্ধক্যজনিত জটিলতায় ভুগছিলেন।

তিনি ১৯৩৪ সালের ১৯ আগস্ট বাগেরহাট সদর, মামারবাড়ির গোতাপাড়ায় জন্মগ্রহণ করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগ থেকে ১৯৫৮ সালে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। এরপর তিনি চাখার ফজলুল হক কলেজ, দৌলতপুর বিএল কলেজ, কুষ্টিয়া কলেজ, বাগেরহাট পিসি কলেজ ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা করেন।

১৯৯৪ সালের ৭ জুলাই তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক হিসেবে অবসর গ্রহণ করেন।

তার প্রকাশিত বইয়ের মধ্যে রয়েছে ২০টিরও বেশি কবিতার বই, চারটি উপন্যাস, ১৫টি গল্প এবং একটি ছড়ার বই। ধবল দুধের স্বরগ্রাম (1969), বিনিদ্রা কাল ভেলা (1976), হে লোকসভা (1984), মানুষ তোমার বিষাদ দিন (1986) তার প্রকাশিত কাব্যগ্রন্থগুলির মধ্যে অন্যতম।

আবু বকর সিদ্দিক বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার, বাংলাদেশ কথা শিল্পী সংসদ পুরস্কার, বাংলাদেশ লেখক সমিতি পুরস্কারসহ অসংখ্য পুরস্কার পেয়েছেন।

About Zahid Hasan

Check Also

জাহ্নবী কাপুরের ভিডিও ভাইরাল (ভিডিও)

মন্দিরের সিঁড়ির একপাশে অসংখ্য ভাঙা নারিকেল। তার পাশে থেকে হামাগুড়ি দিয়ে উপরে উঠছেন বলিউড অভিনেত্রী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *