Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / বিতর্কিত সব মন্তব্যের পেছনে যুক্তি দেখালেন প্রতিমন্ত্রী মুরাদ

বিতর্কিত সব মন্তব্যের পেছনে যুক্তি দেখালেন প্রতিমন্ত্রী মুরাদ

সম্প্রতি প্রতিমন্ত্রী মুরাদ হাসানের বিতর্কিত মন্তব্য এবং ফোনালাপের অডিও প্রকাশ পাওয়ার পর তিনি আলোচনায় এসেছেন। বিএনপির ভাইস চেয়ারম্যান তারেক রহমানের মেয়ে জাইমা রহমানকে নিয়ে তিনি অশালীন ভাষা ব্যবহার করে ‘আপত্তিকর মন্তব্য’ করেছেন যেটা নিয়ে শুরু হয়েছে চলছে তুমুল আলোচনা-সমালোচনা। তার এই ধরনের অশ্রাব্য ভাষায় একজন নারিকে নিয়ে কথা বলায়, তার বিষয়ে ব্যবস্থা নিতে প্রধানমন্ত্রীর নিকট দাবি জানিয়েছেন ‘নারীপক্ষ’ নামের একটি বেসরকারী সংস্থার কর্মীরা।

বিষয়টি নিয়ে মুখ খুলেছেন প্রতিমন্ত্রী মুরাদ হাসান। তিনি বলেন, এসব বক্তব্য দিয়ে তিনি কোনো ধরনের ভুল করেননি। তিনি এগুলো প্রত্যাহার করবেন না কিংবা প্রত্যাহার করার জন্য তাকে দল থেকে কোনো ধরনের চাপ সৃষ্টি করেনি। প্রতিমন্ত্রী মো. মুরাদ হাসান গত পরশু অর্থাৎ শনিবার একটি টেলিভিশনে টকশোতে উপস্থিত বিএনপির সাবেক নারী সংসদ সদস্যের সঙ্গে মুরাদের তর্কাতর্কি হয় এবং তাকে ‘মানসিক রোগী’ হিসেবে অভিহিত করেন ঐ নারী নেত্রী।

এই দুটি ঘটনা নিয়ে গত দুদিন ধরে সামাজিক যোগাযোগের মাধ্যমে তুমুল সমালোচনা হচ্ছে। এমনকি প্রতিমন্ত্রী মো. মুরাদ হাসানের দল, আওয়ামী লীগের কট্টর সমর্থক বলে পরিচিত অনেকেই ফেসবুকে তার সমালোচনা করে বক্তব্য দিচ্ছেন।

গত শনিবার বেসরকারি একটি টেলিভিশনের টক শোতে অংশ নিয়ে প্রতিমন্ত্রী মুরাদ হাসান অপর আলোচক, বিএনপির একজন নেত্রী, সাবেক সংসদ সদস্য সৈয়দা আসিফা আশরাফী পাপিয়াকে আলোচনার একপর্যায়ে ‘মানসিক রোগে আক্রান্ত’ এবং তার ‘চিকিৎসা দরকার’ বলে মন্তব্য করেন। সেই সময় দুইজনের মধ্যে তুমুল ঝগড়া লেগে যায়।

এর দুদিন আগে ইউটিউবে প্রকাশিত একটি সাক্ষাৎকারে বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের কন্যাকে উদ্দেশ করে আপত্তিকর বক্তব্য দিতে দেখা যায় তাকে। ইউটিউবের ওই টক শোতে প্রতিমন্ত্রী মুরাদ হাসানকে বলতে শোনা যায়, ‘আমার মুখ ভীষণ খারাপ’। এসব বক্তব্য নিয়ে সামাজিক যোগাযোগের মাধ্যমে তুমুল সমালোচনা চলছে। এর আগেও নানা রকম বক্তব্যের জন্য আলোচনায় উঠে এসেছেন জামালপুর-৪ আসনের এমপি প্রতিমন্ত্রী মুরাদ হাসান।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসিকে প্রতিমন্ত্রী মুরাদ হাসান বলেছেন, তিনি বক্তব্য দেওয়ার আগে তাকে ‘নোংরা ভাষায়’ আ’ক্র/মণ করে কথা বলেছেন শীর্ষস্থানীয় ওই বিএনপি নেতার কন্যা। তিনি বলেন, ‘আমার মেয়ের বয়সের চেয়ে সে এক বছরের বড়। আমার কন্যার মতো বয়সী হয়ে যে নোংরা ভাষায় আমাকে নিয়ে ট্রল করেছে, সেটা তো কুচিন্তনীয়। এটা আমার কাছে খুব দুঃখজনক মনে হয়েছে। তার সম্পর্কে সামাজিক মাধ্যমের অনেক ছবি আমার কাছে চলে এসেছে।’

আর টক শোতে হাজির হয়ে বিএনপি নেত্রী সৈয়দা আসিফা আশরাফী পাপিয়াকে আ’ক্র/মণ করে মন্তব্য করা প্রসঙ্গে তিনি বলেন, ‘আপনি যদি ওই টক শোটা দেখেন, তাহলেই বুঝতে পারবেন আমি কেন বলেছি। আমি একজন চিকিৎসক। সেই হিসেবে তার সম্পর্কে আমার যে অবজারভেশন, সেটা আমি বলেছি। সেটা ভুল হলে আমি দুঃখিত।’

তবে সৈয়দা আসিফা আশরাফী পাপিয়া বলেন, মুরাদ হাসান যদি সত্যিকার অর্থে নির্বাচিত জনপ্রতিনিধি হতেন, তাহলে ‘দায়িত্বশীল জায়গা থেকে এ ধরনের মন্তব্য তিনি করতে পারতেন না।’

এদিকে তামান্না খান পপি স্বাক্ষরিত এক বিবৃতিতে দেশের বেসরকারি সংস্থা নারীপক্ষ থেকে বলা হয়, “আমরা ভাবছি একজন জনপ্রতিনিধি এবং মন্ত্রিসভার সদস্য কীভাবে একজন নারী-বিদ্বে’ষী ব্যক্তির মতো মন্তব্য করতে পারেন। এই ধরনের মন্তব্য করার পর তিনি কীভাবে গর্ব করতে পারেন? বিএনপি-জামায়াত এবং একাত্তরের মুক্তিযুদ্ধের সহযোগীদের নিয়ে বক্তব্য দিয়ে সব সময় শিরোনামে থাকা ড. মুরাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপ কামনা করেছে সংগঠনটি।

গত মাসে তিনি বঙ্গবন্ধু হ’/ত্যাকা’ণ্ডের পরিকল্পনাকারী হিসেবে বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের মরণোত্তর বিচার দাবি করেন। সম্প্রতি দলের সিনিয়র নেতৃত্ব বিষয়টি বিবেচনা না করলেও সংবিধানে রাষ্ট্রধর্মের বিধান থাকা উচিত নয় বলে তিনি বক্তব্য দেন।

About

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *