Thursday , September 19 2024
Breaking News
Home / Countrywide / বিজিবি ও আনসার সদস্যদের মধ্যে তুমুল ধস্তাধস্তি

বিজিবি ও আনসার সদস্যদের মধ্যে তুমুল ধস্তাধস্তি

দিনাজপুরের হিলি ইমিগ্রেশন চেকপোস্টে ভারতীয় পাসপোর্টধারী যাত্রীদের অবৈধ মালামাল আটককে কেন্দ্র করে সীমান্ত বিজিবি ও কাস্টমসের আনসার সদস্যদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। আনসার সদস্যকে কাস্টমস অফিস থেকে তুলে নিয়ে ৩ ঘণ্টা আটকে রাখার অভিযোগ বিজিবির বিরুদ্ধে। সিসিটিভি ফুটেজ পর্যালোচনা করে বিজিবি কর্মকর্তারা বলছেন, দুই বাহিনীর মধ্যে সামান্য ভুল বোঝাবুঝি হয়েছে। তবে আনসার কর্মকর্তারা বলছেন, এ ধরনের অপ্রীতিকর ঘটনা কখনোই কাম্য নয়।

বুধবার (৩১ জুলাই) দিবাগত রাত আড়াইটার দিকে ভারতীয় পাসপোর্টধারী এক যাত্রী ভারত থেকে বিপুল পরিমাণ প্রসাধনী, শাড়ি কাপড় ও অন্যান্য মালামাল নিয়ে বাংলাদেশে প্রবেশ করেন। এ সময় জিরো পয়েন্ট গেটের সামনে মালামাল জব্দ করে কাস্টমস চেকিং অফিসে আনা হলে সীমান্তের জিরো পয়েন্টে বিজিবি ও আনসার সদস্যদের মধ্যে কথা কাটাকাটি হয়।

একপর্যায়ে নায়েক সুবেদার একরামুলের নেতৃত্বে বেশ কয়েকজন বিজিবি সদস্য কাস্টমসের চেকিং রুমে প্রবেশ করে পরিতোষ চন্দ্র ও ফরিদ হোসেনকে প্রথমে কলার ধরে, পরে চ্যাংদোলা করে জিরোপয়েন্ট বিজিবি পোস্টে তুলে নিয়ে জিরোপয়েন্ট গেটের গোল ঘরে আটকে রাখা হয়।

খবর পেয়ে শুল্ক সহকারী কমিশনার নার্গিস পারভীন ঘটনাস্থলে ছুটে যান। এর পরপরই উপস্থিত হন জয়পুরহাট ২০ বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল নাহিদ নেওয়াজ।

পরিস্থিতি নিয়ে কাস্টমস ও বিজিবি কর্মকর্তাদের মধ্যে বৈঠক হয়েছে। এক ঘণ্টার বেশি সময় ধরে সিসিটিভি ফুটেজ পর্যালোচনা করা হয় এবং ঘটনার শুরু সম্পর্কে অভিযুক্ত বিজিবি ও আনসার সদস্যদের জিজ্ঞাসাবাদ করা হয়। আটক দুই আনসার সদস্যকে প্রায় তিন ঘণ্টা পর কর্মকর্তাদের সামনে হাজির করা হয়।

এ ব্যাপারে হাকিমপুর উপজেলা আনসার কমান্ডার মেহেরুন নেছা জানান, বিকেলে তিনি খবর পান কাস্টমসে কর্মরত দুই আনসার সদস্যকে বিজিবি সদস্যরা তুলে নিয়ে হয়রানির ঘটনা ঘটেছে। সিসি ফুটেজ দেখে আমরা খুবই মর্মাহত। তবে দুই বাহিনীর মধ্যে এমন ঘটনা কখনই কাম্য নয় বলে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে।

এ বিষয়ে কর্মরত আনসার সদস্যরা জানান, আমরা শুধু মালামালগুলো কাস্টমসে নেওয়ার জন্য বিজিবির সহযোগিতা চেয়েছিলাম। কাস্টমসের বিজিবি সদস্যরা উত্তেজিত হয়ে কেন এমন করল আমরা মর্মাহত।

এ বিষয়ে কাস্টমসে রাজস্ব কর্মকর্তা মোস্তফা কামাল পাশা বলেন, আনসার সদস্যরা কাস্টমসের ব্যাগেজ রুমে পাসপোর্টধারী যাত্রীদের সহযোগিতায় কাজ করে থাকেন। আজকে আনসার সদস্যরা কাস্টমসের কর্মকর্তাদের সঙ্গে জিরো পয়েন্ট গেটে যান ভারত থেকে বাংলাদেশে ঢোকা ভারতীয় এক পাসপোর্টধারী যাত্রীর মালামাল আনার জন্য। এ সময় বিজিবি আনসার সদস্যদের মধ্যে যে অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটেছে। যেহেতু দুইটি বাহিনীই সরকারি। বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষ জানানো হয়েছে, তারা ব্যবস্থা নেবেন।

এ বিষয়ে জয়পুরহাট ২০ বিজিবির অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল নাহিদ নেওয়াজ বলেন, ঘটনাটি জানতে পেরে সঙ্গে সঙ্গে হিলিতে আসি। আমরা পরে হিলি আইসিপি কাস্টমস অফিসারের ব্যাগেজ রুমের সিসিটিভি ফুটেজ পর্যালোচনা করেছি। কাস্টমস কর্মকর্তাও একজন আনসার সদস্য ছিলেন। আজ যা ঘটেছে তা অবশ্যই একটি কাম্য ঘটনা।

About Nasimul Islam

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *