Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / বিএনপি ছাড়লেন এক বর্ষীয়ান নেতা, কারণ জানানেল নিজেই

বিএনপি ছাড়লেন এক বর্ষীয়ান নেতা, কারণ জানানেল নিজেই

নব্বই দশকের স্বৈরাচারবিরোধী আন্দোলনের ছাত্রনেতা ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (চাকসু) ভিপি নাজিম উদ্দিন বিএনপি ছেড়ে নতুন রাজনৈতিক দল গঠন করছেন। নতুন দলের নাম ‘প্রগতিশীল গণতান্ত্রিক ফোরাম’। তিনি ‘চাকসু ভিপি নাজিম’ নামেও পরিচিত। নাজিম উদ্দিনের সাথে আছেন চাকসুর তৎকালীন নির্বাচিত জিএস আজিম উদ্দিন।

রোববার (১৫ অক্টোবর) সকালে চট্টগ্রাম প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে নতুন দল আত্মপ্রকাশ করবে।

নাজিম উদ্দিন ১৯৯০ সালে অনুষ্ঠিত চাকসু নির্বাচনে ছাত্রলীগের নেতা হিসাবে ভিপি পদে জয়ী হন। তার এখনও চাকসু ভিপি হিসাবে পরিচিতি রয়েছে। হাটহাজারী উপজেলার বাসিন্দা নাজিম উদ্দিন ছাত্র রাজনীতি ছেড়ে বিএনপির রাজনীতিতে সক্রিয় হন। তিনি চট্টগ্রাম উত্তর জেলা বিএনপির সর্বশেষ সহ-সভাপতি ছিলেন। এরপর গঠিত আহ্বায়ক কমিটিতে তাকে রাখেনি বিএনপি।

যুদ্ধাপরাধের দায়ে সাজাপ্রাপ্ত বিএনপি নেতা সালাহউদ্দিন কাদের চৌধুরীর ভাই গিয়াস উদ্দিন কাদের চৌধুরীকে চট্টগ্রাম উত্তর জেলা বিএনপির আহ্বায়ক করা হলে প্রতিবাদ করেন ভিপি নাজিম। সংবাদ সম্মেলন করে ‘যুদ্ধাপরাধীর পরিবারের সদস্য’ নিয়ে রাজনীতি না করার ঘোষণাও দেন তিনি। কিন্তু তারপরও তিনি বিএনপির সভা-সমাবেশসহ নিয়মিত কর্মসূচিতে সক্রিয় ছিলেন।

নাজিম উদ্দিন সাংবাদিকদের বলেন, ‘আমি বিএনপি ছেড়েছি, তারাও আমাকে ছেড়েছে। আসলে বিএনপির রাজনীতি করার মতো উপযুক্ত পরিবেশ আমাদের নেই। চাকসুর ভিপি হিসেবে আমি নব্বই দশকের দেশব্যাপী স্বৈরাচার ও সাম্প্রদায়িকতা বিরোধী আন্দোলনে নেতৃত্ব দিয়েছি। কিন্তু বিএনপির কারণে আমাকে জামায়াতে ইসলামী, রাজাকার-আলবদরদের দল নিয়ে রাজনীতি করতে হয়েছে। আমাকে আমার নীতির সাথে আপস করতে হয়েছিল। আর পারলাম না, তাই বিএনপি ছেড়েছি।’

ভিপি নাজিম বলেন, ‘আমরা যারা নব্বইয়ের দশকে দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে স্বৈরাচার বিরোধী আন্দোলনে নেতৃত্ব দিয়েছি, আমাদের সবার মধ্যে একটা তাগিদ রয়েছে যে নতুন ধারার রাজনীতি দরকার। মানুষ বিএনপি-আওয়ামী লীগ দেখেছে। তাদের পক্ষে নতুন সম্ভাবনা তৈরি করা সম্ভব নয়। এখন আমরা স্বাধীনতার জন্য, মুক্তিযুদ্ধের জন্য, বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতার জন্য বিকল্প শক্তি গড়ে তোলার চেষ্টা করছি। নব্বইয়ের দশকে ছাত্রদের উত্থাপিত দশ দফার ভিত্তিতে আমরা রাজনীতি করতে চাই এবং এটাই প্রগতিশীল গণতন্ত্রের ফোরাম।

নতুন দলে আর কারা থাকছেন এমন প্রশ্নের জবাবে নাজিম উদ্দিন বলেন, সারাদেশে বিএনপির রাজনীতির সঙ্গে খাপ খাইয়ে নিতে পারছেন না এমন অনেক নেতা-কর্মী রয়েছেন বা পদ থেকে বঞ্চিত হয়েছেন। এছাড়া জাসদ, বাসদসহ নব্বই দশকে সক্রিয় অন্যান্য রাজনৈতিক দলের নেতারাও থাকবেন। ডাকসু, রাকসু, চাকসু, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ছাত্র ইউনিয়ন, বুয়েট ছাত্র ইউনিয়নের সাবেক নেতারাও এ দলে অবস্থান করছেন।

নতুন রাজনৈতিক দলের চেয়ারম্যান নাজিম উদ্দিন। সাধারণ সম্পাদক হলেন আজিম উদ্দিন, যিনি ১৯৯০ সালে সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট থেকে চাকসুর জিএস নির্বাচিত হন। ছাত্র রাজনীতি ছেড়ে কিছুদিন বাসদের রাজনীতির সঙ্গে যুক্ত ছিলেন আজিম। তবে গত তিন দশক ধরে তিনি কোনো সক্রিয় রাজনীতি করতেন না।

নাজিম উদ্দিন আরও বলেন, প্রগতিশীল গণতান্ত্রিক ফোরাম নিবন্ধনের জন্য নির্বাচন কমিশনে আবেদন করবেন। না পেলেও জোটে যোগ দিয়ে আগামী নির্বাচনে অংশগ্রহণ করবেন। তবে কোন জোটে যোগ দেবেন সে বিষয়ে এখনো সিদ্ধান্ত হয়নি।

 

 

About bisso Jit

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *