Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / বিএনপির সঙ্গে সংলাপে বসবেন কিনা সাফ জানিয়ে দিলেন কাদের

বিএনপির সঙ্গে সংলাপে বসবেন কিনা সাফ জানিয়ে দিলেন কাদের

শর্ত মেনে বিএনপির সঙ্গে আওয়ামী লীগ কোনো সংলাপ করবে না বলে সাফ জানিয়ে দিয়েছেন সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

তিনি বলেন, বিএনপি শর্ত ত্যা/গ করে সংলাপ করতে চাইলে আওয়ামী লীগ বিবেচনা করবে।

দলটির মহাসচিব দুদিন আগে বলেছেন, ‘নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন হবে’ এ শর্তে সংলাপের জন্য প্রস্তুত বিএনপি। এর প্রতিক্রিয়ায় আজ আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এ কথা বলেন।

রোববার সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে ওবায়দুল কাদের বলেন, তারা (বিএনপি) চারটি শর্ত প্রত্যাহার করলে তিনি সংলাপের কথা ভাববেন। কোনো শর্তযুক্ত সংলাপের বিষয়ে আমাদের কোনো চিন্তাভাবনা নেই।

তারা শর্ত প্রত্যাহার করে কিনা তা দেখা হবে। অন্যান্য পয়েন্ট (মার্কিন প্রাক-নির্বাচন পর্যবেক্ষণ দলের সুপারিশ) নিয়ে আমাদের কোনো আপত্তি নেই, যার ওপর আমরা সবাই একমত। ‘

মার্কিন প্রাক-নির্বাচন পর্যবেক্ষণ দল বাংলাদেশে একটি বিশ্বাসযোগ্য, অংশগ্রহণমূলক এবং স/হিংসতামুক্ত জাতীয় নির্বাচন নিশ্চিত করতে রাজনৈতিক দলগুলোকে অর্থবহ সংলাপে যুক্ত হওয়ার পরামর্শ দিয়েছে।

ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইনস্টিটিউট (আইআরআই) এবং ন্যাশনাল ডেমোক্রেটিক ইনস্টিটিউটের (এনডিআই) ছয় সদস্যের একটি প্রতিনিধি দল গত সপ্তাহে বাংলাদেশ সফর করেছে। পাঁচ দিনের মিশনে তারা আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টিসহ বিভিন্ন দল ও স্টেকহোল্ডারদের সঙ্গে দেখা করেন এবং বাংলাদেশে প্রাক-নির্বাচনের পরিবেশ বোঝার চেষ্টা করেন।

যুক্তরাষ্ট্রে ফিরে পর্যবেক্ষক দলটি বাংলাদেশের আসন্ন জাতীয় নির্বাচনকে সামনে রেখে সরকার, রাজনৈতিক দল, নির্বাচন কমিশনসহ স্টেকহোল্ডারদের কাছে পাঁচটি সুপারিশ করেছে।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের স্পষ্টভাবে বলেন, কোনো শর্ত দিলে তারা বিএনপির সঙ্গে সংলাপে বসবেন না।

আর বিএনপি যদি নিঃশর্ত সংলাপ করতে চায়, আওয়ামী লীগ রাজি হবে কি না, তা জানিয়ে কাদের বলেন, তাহলে আমি ভেবে দেখব।

About Babu

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *