Thursday , September 19 2024
Breaking News
Home / Countrywide / বিএনপির সঙ্গে ইইউ রাষ্ট্রদূতের বৈঠক পর যা বললেন আমির খসরু

বিএনপির সঙ্গে ইইউ রাষ্ট্রদূতের বৈঠক পর যা বললেন আমির খসরু

ঢাকায় ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) রাষ্ট্রদূত বার্নাড স্প্যানিয়ারের সঙ্গে বৈঠক করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। বৈঠকে বিএনপির মহাসচিবসহ দলের স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী ও সাংগঠনিক সম্পাদক শ্যামা ওবায়েদ উপস্থিত ছিলেন।

সোমবার (১৯ আগস্ট) সকালে গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে ঘণ্টাব্যাপী এ বৈঠক হয়।

বৈঠক শেষে আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেন, ছাত্র আন্দোলনে সরকার পরিবর্তনের পর গণতন্ত্র, রাজনীতি ও অর্থনীতি নিয়ে আলোচনা হয় ভবিষ্যতে বাংলাদেশ কোন দিকে যাচ্ছে। ইউরোপীয় ইউনিয়ন কীভাবে বাংলাদেশকে সমর্থন করতে পারে, সহযোগিতা করতে পারে তাদের পক্ষ থেকে কোথায় কোথায় সমর্থন দিলে আমাদের দেশ যে একটা গর্তের মধ্যে পড়েছে সেখান থেকে দেশটাকে তুলে আনা যাবে এসব বিষয় নিয়ে আলোচনা হয়েছে।

বিএনপির এই নেতা বলেন, এছাড়া দেশের অর্থনৈতিক অবস্থা নিয়ে আলোচনা হয়েছে। সুশাসন গুড গভর্নেন্সসহ বাংলাদেশের সব প্রতিষ্ঠানগুলো যেভাবে ধ্বংস হয়ে গেছে; এগুলোর প্রতিকার কী, কীভাবে এগুলোকে সঠিক জায়গায় আনা যায় কিংবা সেখানে তাদের কী সহযোগিতা থাকতে পারে, অর্থনৈতিক ক্ষেত্রে তাদের কী সহযোগিতা থাকতে পারে বিশেষ করে আমাদের দেশ থেকে ইউরোপে যে রপ্তানি হয়- এটা কিভাবে আমরা অব্যাহত রাখতে পারি- সেক্ষেত্রে তাদের কী করা উচিত, আর্থিকখাতে রিফর্ম কি করা যায়, দেশ অর্থনৈতিকভাবে কীভাবে আবার ঘুরে দাঁড়াতে পারে, সেসব বিষয় নিয়ে আলোচনা হয়েছে।

নির্বাচন নিয়ে আলোচনা হয়েছে কি না এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, গণতন্ত্র ফিরতে হলে নির্বাচন ছাড়া কোনো সুযোগ নেই। স্বাভাবিকভাবেই বিষয়টি নিয়ে আলোচনা হয়েছে।

এক প্রশ্নের জবাবে আমীর খসরু বলেন,বিদেশে এতগুলো টাকা যে পাচার হয়েছে, ১০০ বিলিয়ন ডলার বিভিন্ন সোর্স থেকে বলা হচ্ছে- এই টাকাগুলো বাংলাদেশে ফেরত আনার ব্যাপারে আলোচনা হয়েছে। আমরা সাজেস্ট করেছি, সবাই মিলে এটার জন্য কাজ করতে হবে একসাথে। ইউরোপীয় ইউনিয়ন এব্যাপারে সহযোগিতা করতে রাজি আছে।

About Nasimul Islam

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *