Thursday , September 19 2024
Breaking News
Home / Politics / বিএনপির বিকল্প হিসেবে যে দলকে দাঁড় করানোর জোর তৎপরতা

বিএনপির বিকল্প হিসেবে যে দলকে দাঁড় করানোর জোর তৎপরতা

নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন না হলে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নেবে না বলে ঘোষণা দিয়েছে বিএনপি। একই অবস্থান ব্যক্ত করেছে অন্য বিরোধী দলগুলো যুগপৎ আন্দোলনে। এমন পরিস্থিতিতে কীভাবে নির্বাচনকে অংশগ্রহণমূলক করা যায়, সেই কৌশলই তৈরি করছে ক্ষমতাসীন দল। বিএনপি ছেড়ে আসা কিছু পরিচিত মুখ নিয়ে নতুন জোট গঠনের প্রক্রিয়া শুরু হয়েছে। এরই অংশ হিসেবে মাঠে নেমেছে প্রয়াত বিএনপি নেতা ব্যারিস্টার নাজমুল হুদার নেতৃত্বে গঠিত দল তৃণমূল বিএনপি।

গতকাল রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন বাংলাদেশ মিলনায়তনে তৃণমূল বিএনপির কাউন্সিল অনুষ্ঠিত হয়। এই কাউন্সিলে দলের চেয়ারপারসন নির্বাচিত হয়েছেন বিএনপির সাবেক ভাইস চেয়ারম্যান শমসের মুবিন চৌধুরী বীর বিক্রম। আর মহাসচিব করা হয়েছে নারায়ণগঞ্জ জেলা বিএনপির সাবেক সভাপতি তৈমুর আলম খন্দকারকে।

শমসের মুবিন চৌধুরী কর্মজীবনের প্রথম দিকে সেনাবাহিনীতে যোগ দেন। ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে তিনি গুরুতর আহত হন এবং স্বাধীনতার পর পররাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্ব পান। পরে তিনি পররাষ্ট্র সচিব এবং যুক্তরাষ্ট্রে বাংলাদেশের রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করেন। চাকরি থেকে অবসর নেওয়ার পর তিনি বিএনপিতে যোগ দেন এবং দলের ভাইস চেয়ারম্যান হন। তবে দীর্ঘদিন ক্ষমতার বাইরে থাকা বিএনপিকে ঘিরে হতাশা ও লজ্জায় তিনি ২০১৫ সালের অক্টোবরে দল থেকে পদত্যাগ করেন। জাতীয় নির্বাচনকে সামনে রেখে রাজনীতি থেকে অবসরের ঘোষণা দেওয়া শমসের মুবিন নতুন দলের নেতৃত্ব নিয়েছেন।

গতকাল তৃণমূল বিএনপির কাউন্সিলে দেওয়া বক্তৃতায় সমশের আওয়ামী লীগের দুই প্রয়াত নেতা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মাওলানা আবদুল হামিদ খান ভাসানীকে স্মরণ করেন।

তৃণমূল বিএনপিকে ‘স্বতন্ত্র রাজনৈতিক দল’ দাবি করে সমশের বলেন, ‘এই দলের চিন্তা তাদের নিজস্ব। এটি একটি “কিংস পার্টি” নয়। এটা জনগণের দল। কিংস পার্টি গঠিত হয়েছিল (২০০৭ সালে) ওয়ান-ইলেভেনের সময়।’

সমশের বলেন, তার দল অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচন চায়। প্রশাসন যদি নিরপেক্ষ ও পেশাদার ভূমিকা পালন করে, নির্বাচন কমিশন তার ক্ষমতা সঠিকভাবে প্রয়োগ করতে পারে তাহলে সেটা সম্ভব।

সঠিকভাবে ভোট গণনা হলে আগামী জাতীয় সংসদ নির্বাচনে জনগণের সরকার প্রতিষ্ঠিত হবে বলেও মনে করেন তিনি।

গতকাল দুপুর ১২টার দিকে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে তৃণমূলের কাউন্সিল শুরু হয়। শুরুতেই বক্তব্য রাখেন সংগঠনের প্রতিষ্ঠাতা প্রয়াত ব্যারিস্টার নাজমুল হুদার মেয়ে অন্তরা সেলিমা হুদা, বিএনপির সাবেক মহাসচিব ও ২০০১-২০০৬ সালে খালেদা জিয়া সরকারের যোগাযোগমন্ত্রী। গতকাল সদ্য নিবন্ধিত দলটির নির্বাহী চেয়ারপারসন হন অন্তরা।

গতকাল ঘোষিত ২৭ সদস্যের আংশিক কমিটিতে সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন নারায়ণগঞ্জ জেলা বিএনপির সাবেক সভাপতি তৈমুর আলম খন্দকার। গত নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনে দলীয় নিষেধাজ্ঞা অমান্য করে মেয়র প্রার্থী হিসেবে নির্বাচনে অংশ নিলে বিএনপি তাকে বহিষ্কার করে।

তৈমুর আলম বলেন, তিনি মনে করেন, বিএনপির সঙ্গে তৃণমূল বিএনপির আদর্শগত মিল রয়েছে। তিনি উল্লেখ করেছেন যে নতুন দল “বেসরকারি সংস্থা হবে না”। বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সুস্থতা ও মুক্ত জীবন কামনা করেন এই রাজনীতিবিদ।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞানের অধ্যাপক সাব্বির আহমেদ তৃণমূল পুনর্গঠনের পুরো প্রক্রিয়াটিকে নির্বাচনের আগে উদ্দেশ্যমূলক কর্মকাণ্ড হিসেবে দেখছেন। তিনি বলেন, নির্বাচনী কৌশল হিসেবে এ দলের উত্থান ড.

জাতীয় পর্যায়ে দলটির কোনো আদর্শ ও সাংগঠনিক ভিত্তি নেই উল্লেখ করে সাব্বির আহমেদ বলেন, যারা এই দলে যোগ দিয়েছেন তাদের মূল লক্ষ্য ক্ষমতার কাছাকাছি থাকা।

কী বলছে বিএনপি?
নির্বাচনকে সামনে রেখে তৃণমূল বিএনপির বহুমুখী কর্মকাণ্ডের দিকে ইঙ্গিত করে দলটির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় গতকাল টঙ্গীতে বিএনপির সমাবেশে বলেন, কিছু হকার আছে, বিভিন্ন সংগঠনের লোক আছে, তারা লোক সংগ্রহ করছে। ফেরি। আগামীতে তারা আরেকটি নাটক করবে। আরেকটি নাটক নির্বাচনের মাধ্যমে মানুষকে ঠকাবে। তারই চিহ্ন, আজ একটি পার্টি হয়েছে… রাজনীতিবিদদের কেনাকাটার হাট শুরু হয়েছে।’

শেখ হাসিনার নির্বাচনে যারা পা রাখবে, তাদের পা স্থির থাকবে না উল্লেখ করে গয়েশ্বর বলেন, জনগণ তাদের পা ভেঙে দেবে।

যারা পরিষদের অতিথি
তৃণমূল বিএনপির গতকালের কাউন্সিলে দেখা যায়নি বিএনপির বর্তমান কোনো পরিচিত নেতাকে। তবে বর্তমান সরকার ও আওয়ামী লীগের সঙ্গে যোগাযোগে থাকা ২০টি অনিবন্ধিত রাজনৈতিক দলের নেতারা অভিনন্দন জানাতে অনুষ্ঠানে এসেছিলেন। কয়েকজন নেতা তৃণমূল বিএনপির সঙ্গে জোটবদ্ধ হয়ে আসন্ন নির্বাচনে অংশগ্রহণের আগ্রহ প্রকাশ করেছেন।

সংগঠনের নেতাদের মধ্যে যারা বক্তব্য রাখেন তাদের মধ্যে ছিলেন বিএলডিপি চেয়ারম্যান নাজিম উদ্দিন আল আজাদ, যিনি ১৯৭৯ সালে বিএনপি থেকে এমপি নির্বাচিত হন। পরবর্তীতে তিনি সামরিক শাসক এইচ এম এরশাদের সরকারে যোগ দেন এবং ধর্মমন্ত্রী হন। এরপর ১৯৯৬ সালের জুনে অনুষ্ঠিত জাতীয় সংসদ নির্বাচনে তিনি বিএনপির প্রার্থী হন।

এ ছাড়া আওয়ামী লীগের ঘনিষ্ঠ প্রগতিশীল ইসলামী জোটের চেয়ারম্যান সাবেক সংসদ সদস্য এম এ আউয়াল, জাতীয় স্ববন্ধু পার্টির চেয়ারম্যান মোয়াজ্জেম হোসেন খান মজলিশ, প্রগতিশীল ন্যাপ ও গণআজাদী লীগের আহ্বায়ক পরশ ভাসানী, সনাতন পার্টি, মানবতাবাদী দল, মানবতাবাদী সংগঠনের নেতা ড. আন্দোলন, ইসলামী গণতান্ত্রিক লীগ, জনতা ফ্রন্ট। , ইউনাইটেড ডেমোক্রেটিক পার্টি ও জাতীয় মুক্তি দলের নেতারাও তৃণমূলের অনুষ্ঠানে অতিথি হিসেবে বক্তব্য রাখেন।

আংশিক কমিটি ঘোষণা
তৃণমূল বিএনপির সদ্য ঘোষিত আংশিক কমিটির কো-চেয়ারপারসন হয়েছেন কেএ জাহাঙ্গীর মজমাদার। ভাইস চেয়ারপারসন হয়েছেন অবসরপ্রাপ্ত মেজর ড. হাবিবুর রহমান, মোখলেছুর রহমান, দীপক কুমার পালিত, মেনওয়াল সরকার ও ছালাম মাহমুদ। এ ছাড়া মোঃ আক্কাস আলী খান, যুগ্ম মহাসচিব রেজাউল করিম, মাছুদুর রহমান, ফয়েজ চৌধুরী, তালুকদার জহিরুল হক ও রোকসানা আমিন সুরমা সিনিয়র যুগ্ম মহাসচিব এবং মোঃ শামীম আহসান কোষাধ্যক্ষ হয়েছেন। সাংগঠনিক সম্পাদক হন শাহজাহান সিরাজ, আকবর খান ও কামাল মোড়ল। দপ্তর সম্পাদক এ কে সাইদুর রহমান ও মোহাম্মদ রাজু মিয়া। অন্যান্যদের মধ্যে ইব্রাহিম খলিল সবুজ মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক, শাহাব উদ্দিন ইকবাল যুব বিষয়ক সম্পাদক, অ্যাডভোকেট আশানুর রহমান আইন বিষয়ক সম্পাদক, স্থপতি নাজমুন সাকিব বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক, সাগর ঘোষ প্রচার ও প্রকাশনা সম্পাদক এবং ফরহাদ হোসেন স্বেচ্ছাসেবক বিষয়ক সম্পাদক হয়েছেন। এরা সবাই সংগঠনের আগের কমিটিতে ছিলেন।

About Zahid Hasan

Check Also

‘আ.লীগ রঙ দেখছে, কিন্তু রঙের ডিব্বা দেখেনি’ দল যে সিদ্ধান্ত নেবে মাথা পেতে নেব

বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ফজলুর রহমান বলেছেন, বিএনপি যদি ব্যক্তিগতভাবে স্থানীয় নির্বাচনে দাঁড়ানোর ঘোষণা দেয়, তাতে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *