Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / বিএনপির নির্বাচনে আসা প্রশ্নে নতুন ইঙ্গিত দিলেন সিইসি

বিএনপির নির্বাচনে আসা প্রশ্নে নতুন ইঙ্গিত দিলেন সিইসি

সিইসি বলেন, গুরুত্বপূর্ণ একটি দল (বিএনপি) এবারের নির্বাচনে অংশ নিচ্ছে না। আপনারা জানেন আমরা শুরু থেকেই তাদের নির্বাচনে আসার আহ্বান জানিয়ে আসছি। তারা অংশ নিলে নির্বাচন আরও অন্তর্ভুক্তিমূলক ও অংশগ্রহণমূলক হতো।

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল মনে করেন, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিএনপি অংশ নিলে এই নির্বাচন আরও অন্তর্ভুক্তিমূলক ও অংশগ্রহণমূলক হতে পারত।

সোমবার দুপুর ২টায় রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে ঢাকায় নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরির সঙ্গে বৈঠক শেষে তিনি এ মন্তব্য করেন।

সিইসি বলেন, গুরুত্বপূর্ণ একটি দল (বিএনপি) এবারের নির্বাচনে অংশ নিচ্ছে না। আপনারা জানেন আমরা শুরু থেকেই তাদের নির্বাচনে আসার আহ্বান জানিয়ে আসছি। তারা অংশ নিলে নির্বাচন আরও অন্তর্ভুক্তিমূলক ও অংশগ্রহণমূলক হতো।

তিনি বলেন, তবে বিএনপির অংশগ্রহণে কী হবে তা নিয়ে কথা বলতে যাচ্ছি না।

বিএনপির সঙ্গে জোটবদ্ধ হয়ে নির্বাচনে অংশ না নিলে বাইরের দেশগুলোর কাছে নির্বাচন গ্রহণযোগ্য হবে কিনা সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে সিইসি বলেন, এ বিষয়ে আমি কোনো মন্তব্য করব না। দেখব নির্বাচনের পর কী হয়।

তিনি বলেন, সব দেশই আমাদের নির্বাচন নিয়ে খোঁজখবর নিচ্ছে, বিশেষ করে দাতা দেশগুলো। আপনি এটাকে চাপ বলেন, দৌড়ঝাঁপ বলেন, সে জন্যই সরকার বারবার বলেছে নির্বাচন অবাধ ও সুষ্ঠু হবে, আমরাও বলছি নির্বাচন অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ হবে। কেউ প্রতিরোধ করতে চাইলে সেটা তাদের রাজনৈতিক কৌশল। নির্বাচন অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ করাই আমাদের লক্ষ্য।

সিইসি বলেন, জাপান আমাদের নির্বাচনকে অনেক গুরুত্ব দিচ্ছে। এ জন্য তারা আমাদের নির্বাচন পর্যবেক্ষণ করতে চায়। আমরা তাদের ধন্যবাদ জানাই। তারা আমাদের নির্বাচনের বিস্তারিত জানতে চায়। আমরা তাদের আমাদের সর্বশেষ প্রস্তুতির অবস্থা সম্পর্কে অবহিত করেছি।

তফসিল অনুযায়ী আগামী ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। সোমবার প্রতীক বরাদ্দ চলছে। প্রার্থীরা প্রতীক নিয়ে প্রচারণা শুরু করতে পারবেন।

এবারের নির্বাচনে শরিকদের সঙ্গে লড়বে আওয়ামী লীগ। কিন্তু বিএনপি ভোটে আসছে না। নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের জন্য হরতাল-অবরোধ কর্মসূচি দিয়ে আসছে বিএনপি ও সমমনা দলগুলো।

About Babu

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *