Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / বিএনপির নির্বাচনে আসা ও না আসা নিয়ে চাপে ফেলতে দুই কৌশলে আ.লীগ

বিএনপির নির্বাচনে আসা ও না আসা নিয়ে চাপে ফেলতে দুই কৌশলে আ.লীগ

আগামী জাতীয় নির্বাচন নিয়ে আওয়ামী লীগের ভাবনা মূলত বিএনপিকে ঘিরেই। সেই বিষয়টি মাথায় রেখেই নির্বাচনী পরিকল্পনা তৈরি করেছে দলটি। বিএনপি নির্বাচনে এলে ক্ষমতাসীন আওয়ামী লীগ কৌশল অবলম্বন করবে। আর বিএনপি না এলে বিকল্প কৌশলের সিদ্ধান্ত নিয়েছে দলটি। প্রায় ১৫ বছর ধরে ক্ষমতায় থাকা আওয়ামী লীগ এই দুই ধরনের ছক নিয়ে নির্বাচনের দিকে এগোচ্ছে।

দলটির শীর্ষ নেতারা বলছেন, ওই দুই কৌশল ছাড়াও পরিস্থিতি অনুযায়ী দ্রুত কৌশল নির্ধারণের পথও উন্মুক্ত করে রেখেছে পরিকল্পনাকারীরা। পরিস্থিতি যেমন, কৌশলও তেমন। সাধারণভাবে, দল সময়ের ভিত্তিতে সিদ্ধান্ত নেবে। বিএনপি নির্বাচনে না এলে মহাজোটের শরিকদের সঙ্গে ভাগাভাগি করা আসন সংখ্যার পরিবর্তন হতে পারে।

আগামী ১ নভেম্বর থেকে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের কাউন্টডাউন শুরু হবে। নির্বাচনের আগে আওয়ামী লীগ ও বিএনপি উভয় দলই রাজপথে তাদের শক্তি প্রদর্শন করছে। কর্মসূচিও দিচ্ছে পাল্টাপাল্টি। রাজনৈতিক কৌশল দিয়ে চাপে ফেলতে চাচ্ছে একে অপরকে।

বিএনপি সরকারকে পতনে একধাপ আন্দোলন বেগবান করতে চাইছে। চলতি মাসের মধ্যে আন্দোলনের প্রত্যাশিত ফল পেতে নানা কৌশল নিয়ে এগোচ্ছে বিএনপি। যুক্তরাষ্ট্রও ভিসা নিষেধাজ্ঞাকে কাজে লাগিয়ে সরকারের ওপর চাপ সৃষ্টি করার চেষ্টা করছে। আদায় করতে চাচ্ছে তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থার দাবি।

আর আওয়ামী লীগও পাল্টা কৌশল নিয়ে রাজপথে। যুক্তরাষ্ট্রের চাপ কাটিয়ে সংবিধানে উল্লেখিত ব্যবস্থায় নির্বাচনের দিকে এগোচ্ছে দলটি। নির্বাচনী কৌশল নিয়ে আওয়ামী লীগের দশজন নীতিনির্ধারণী নেতার সঙ্গে কথা বলেছে একটি সংবাদ মাধ্যম।

দলটির নেতারা জানান, আগামী সংসদ নির্বাচনকে সামনে রেখে নানা পরিকল্পনা নিয়ে এগোচ্ছে আওয়ামী লীগ। বিএনপি নির্বাচনে অংশ না নিলে এক রকম পরিকল্পনা আছে-আর করলে বিকল্প পরিকল্পনা আছে।

তবে নির্বাচন অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ ও গ্রহণযোগ্য করতে সরকারের প্রতিশ্রুতি রক্ষা করা হবে বলেও জানান আওয়ামী লীগ নেতারা।

আওয়ামী লীগের নীতিনির্ধারণী পর্যায়ের একাধিক নেতা বলেন, বিএনপি নির্বাচনে আসবে কি আসবে না তা এখনো নিশ্চিত হওয়া যায়নি। সেজন্য দুই ধরনের পরিকল্পনা নেওয়া হয়েছে। ৩০০ আসনে সম্ভাব্য প্রার্থী নিয়ে ইতোমধ্যে মহাজোটের শরিকদের সঙ্গে প্রাথমিক আলোচনা করেছে দলটি।

এ প্রসঙ্গে আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক, নৌ-পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেন, আগামী নির্বাচন অবাধ ও সুষ্ঠু হবে। বিএনপি যাই বলুক, তারা নির্বাচনে অংশ নেবে।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিএনপি অংশগ্রহণ করবে বলেও মনে করেন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বিএম মোজাম্মেল হক। তিনি বলেন, “বিএনপি নিজেদের অস্তিত্ব টিকিয়ে রাখতে নির্বাচনে অংশগ্রহণ করবে। তাদের নেতাকর্মীরাও নির্বাচনে অংশগ্রহণের প্রস্তুতি নিচ্ছে। নির্বাচনে না এলে তাদের অস্তিত্ব থাকবে না।”

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম বলেন, বিএনপি নির্বাচনে না এলে আওয়ামী লীগ কী কৌশল অবলম্বন করবে তা সময়ই বলে দেবে।

বিএনপি নির্বাচনে আসবে এটা ধরে নিয়ে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য জাহাঙ্গীর কবির নানক প্রস্তুতি নিচ্ছেন। তিনি বলেন, ‘বিএনপি নিজেদের অস্তিত্ব টিকিয়ে রাখতে নির্বাচনে অংশ নেবে। বিএনপি নির্বাচনে না আসলে কী করা হবে তা সময়ই বলে দেবে।

 

 

About bisso Jit

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *