Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / বাসের পেছনের সিটে বসা যাত্রীদের ছবি ও ভিডিও রাখছে পুলিশ

বাসের পেছনের সিটে বসা যাত্রীদের ছবি ও ভিডিও রাখছে পুলিশ

হরতাল, বিএনপি ও বিরোধী রাজনৈতিক দলগুলোর ডাকা অবরোধ কিংবা আগের রাতেই পরিবহনে আগুন দিচ্ছে দুর্বৃত্তরা। অন্যান্য যানবাহনের পাশাপাশি যাত্রীবাহী গণপরিবহনে অগ্নিকাণ্ডের ঘটনা উদ্বেগজনক হারে ঘটছে। রোববার থেকে বিএনপির ডাকা দুই দিনের হরতালের কারণে অগ্নিসংযোগের ঘটনা বাড়বে বলে আশঙ্কা করছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। তবে অগ্নিসংযোগ রোধ ও অগ্নিসংযোগকারীদের আইনের আওতায় আনতে বিশেষ পদক্ষেপ নিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। এ কারণে শহরের সড়কে চলাচলকারী যাত্রীবাহী বাসের পেছনের সিটে যাত্রীদের দিকে বিশেষ নজর দিচ্ছে পুলিশ।

শনিবার বিকেল ৫টা ২৬ মিনিটে রাজধানীর জাতীয় প্রেসক্লাবের সামনে পুলিশ সদস্যদের যাত্রীবাহী বাস থামিয়ে বাসের ভেতরে ভিডিও ধারণ করতে দেখা যায়। এছাড়া থামানো প্রতিটি বাসের নম্বর প্লেটের ছবিও দেখা গেছে।

কর্তব্যরত পুলিশ সদস্যদের সাথে কথা হলে তারা জানান, আগামীকাল হরতাল আছে, তাই হরতাল সমর্থকরা সন্ধ্যা থেকে পরিবহনে আগুন দিতে পারে। আমরা ইতিমধ্যে এই হুমকির বিরুদ্ধে সতর্কতা অবলম্বন করছি। যাতে কেউ আগুন দিতে না পারে।

এ প্রসঙ্গে ডিএমপির রমনা জোনের সহকারী পুলিশ কমিশনার মোহাম্মদ সালমান ফারসি বলেন, আগুন প্রতিরোধে আমরা বিশেষ ব্যবস্থা নিয়েছি। যাত্রীবাহী বাসে আগুন লাগার ঘটনা বেশি। এই অগ্নিসংযোগকারীরা পেছনের সিটে বেশি বসে। তাই সতর্কতা হিসেবে আমরা বাসের ভিতর ভিডিও রেকর্ড করছি। শুধু প্রেসক্লাব এলাকা নয়, আরও গুরুত্বপূর্ণ স্থান বা মোড়েও পুলিশকে এমন সতর্ক অবস্থানে থাকতে হবে বলেও জানান এই কর্মকর্তা।

পুলিশের এমন পদক্ষেপে সাধারণ যাত্রীদের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে। রাজধানীর সায়েন্স ল্যাব মোড়ে মিডলাইন পরিবহনের এক যাত্রী এটাকে ইতিবাচক পদক্ষেপ হিসেবে দেখছেন মেহেদী হাসান নামের এই যাত্রী বলেন, ‘আমি সব সময় পরিস্থিতির ভয়ে থাকি। এসব কর্মকাণ্ড থেকে যদি কোনো উপকার হয়, তা আমাদের জন্য ভালো।

তবে একই বাসের আরেক যাত্রী শুভজিৎ বলেন, ‘প্রথমে ভয় পেয়েছিলাম। ভাবলাম পুলিশ এখন লোকাল বাসে তল্লাশি! পরে বুঝলাম, এটা হরতাল-অবরোধের জন্য করা হচ্ছে। এটা কি সত্যিই কাজ করবে?’

এদিকে হরতালের আগের সন্ধ্যা থেকে রাত ৯টায় এ রিপোর্ট লেখা পর্যন্ত রাজধানীর কাফরুল ও গুলিস্তানে পৃথক দুটি বাসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। কোনো হতাহতের খবর পাওয়া যায়নি। সন্ধ্যা ৬টা ৪০ মিনিটে কাফরুল থানার তালতলা এলাকায় বিহঙ্গ পরিবহনের একটি বাসে আগুন দেয় দুর্বৃত্তরা। এক ঘণ্টা পর সন্ধ্যা ৭টা ৪০ মিনিটে গুলিস্তান টোল প্লাজার সামনে দুর্বৃত্তরা একটি বাসে আগুন দেয়।

বিএনপিসহ বিরোধী দলগুলোর কয়েক দফা হরতাল-অবরোধে ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে গত ২৮ অক্টোবর থেকে ১৩ নভেম্বর পর্যন্ত গত ১৭ দিনে ১৫০টি গাড়ি ও বিভিন্ন স্থানে আগুন দেওয়া হয়েছে। ঢাকা শহরে সবচেয়ে বেশি আগুন লেগেছে। এ ছাড়া বাসে সবচেয়ে বেশি আগুন দেওয়া হয়। ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সদর দফতরের মিডিয়া সেলের কর্মকর্তা তালহা বিন জসিম এ তথ্য জানিয়েছেন।

About Zahid Hasan

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *