Friday , September 20 2024
Breaking News
Home / National / বাংলাদেশ সীমান্তে অতিরিক্ত ক্ষমতা পেয়েছে বিএসএফ, জানাগেল বিস্তারিত

বাংলাদেশ সীমান্তে অতিরিক্ত ক্ষমতা পেয়েছে বিএসএফ, জানাগেল বিস্তারিত

ভারতের সীমান্ত রক্ষী বাহিনী বি/এস/এফ। প্রায় সময় বাহিনীটি নানা কর্মকান্ডকে ঘিরে বির্তকে জড়িয়েছে। ভারত-বাংলাদেশের সীমান্ত এলাকায় এই বাহিনী প্রায় সময় আইন লঙ্গন করে আসছে। সকল বির্তকের মধ্যেও নতুন করে ভারত সরকার এই বাহিনীকে বাংলাদেশ এবং পাকিস্তান সীমান্তবর্তী এলাকায় অতিরিক্ত ক্ষমতা প্রদান করেছে। এই বিষয়ে বিস্তারিত উঠে এলো প্রকাশ্যে।

বাংলাদেশ এবং পাকিস্তান সীমান্তবর্তী এলাকার তিনটি রাজ্যে সীমান্তরক্ষী বাহিনীকে (বিএসএফ) অতিরিক্ত ক্ষমতা দিয়েছে ভারত। এখন নিজেদের সীমানার ৫০ কিলোমিটার পর্যন্ত গ্রে/ফ/তা/র, ত/ল্লা/শি এবং জ/ব্দ করার ক্ষমতা পাবেন বিএসএফ কর্মকর্তারা বলে জানিয়েছেন, দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়। ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় বলছে দশটি রাজ্য এবং দুইটি কেন্দ্র শাসিত অঞ্চলে জাতীয় নিরাপত্তা সংক্রান্ত অবৈধ কর্মকাণ্ড কমাতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে এতে প্রশা/স/নিক এবং রাজনৈতিক ইস্যু তৈরি হতে পারে।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদন অনুযায়ী, এক সিদ্ধান্তে ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানায়- সীমান্ত এলাকা জুড়ে ড্রো/নে করে অ/স্ত্র টানার ঘটনা বেড়ে যাওয়ায় বি/এস/এফ-এর আওতাধীন এলাকা বাড়ানো হয়েছে। নির্দেশনা অনুযায়ী বি/এস/এফ কর্মকর্তারা পশ্চিমবঙ্গ, পাঞ্জাব এবং আসামে গ্রে/প্তা/র ও ত/ল্লা/শি অভিযান চালাতে পারবে। এসব অভিযান চালাতে কোড অব ক্রিমিনাল প্রসিডিউর (সি/আর/পিসি), পাসপোর্ট আইন এবং ভারতে প্রবেশের আইন প্রয়োগ করতে পারবে।

এক সিনিয়র পু/লি/শ কর্মকর্তা বলেন, ‘এটা রাজনৈতিকভাবে খুবই স্পর্শকাতর পদক্ষেপ। বি/এস/এফ এর প্রধান লক্ষ্য সীমান্ত পাহারা এবং অনুপ্রবেশ ঠেকানো। সাম্প্রতিক ঘটনায় দেখা গেছে তারা অঙ্কিত লাইন পাহারা দিতে সক্ষম নয়।’ তার মতে এতে করে স্থানীয় পু/লি/শ, গ্রামবাসীদের সঙ্গে বি/এস/এফ এর নিয়মিত বিরোধ তৈরি হবে। আসাম, পশ্চিমবঙ্গ এবং পাঞ্জাবে রাজ্য পু/লি/শে/র মতো করেই তল্লাশি ও গ্রে/ফ/তা/রের ক্ষমতা পেয়েছে বি/এস/এফ। এসব রাজ্যে ভারত-পাকিস্তান এবং ভারত-বাংলাদেশের আন্তর্জাতিক সীমান্ত থেকে ৫০ কিলোমিটার অভ্যন্তর পর্যন্ত এসব অভিযান চালাতে পারবে তারা। আগে এই আওতা ছিলো ১৫ কিলোমিটার পর্যন্ত। এর পাশাপাশি বি/এসএ/ফ নাগাল্যান্ড, মিজোরাম, ত্রিপুরা, মনিপুর এবং লাদাখে ত/ল্লা/শি ও গ্রে/ফ/তা/র অভি/যা/ন চালাতে পারবে।

বাংলাদেশ-ভারত প্রতিবেশী দুই রাষ্ট্র। এবং এই দুই দেশের একে অন্যের সঙ্গে দীর্ঘ দিনের বন্ধুর্তপূর্ন সম্পর্ক রয়েছে। তবে প্রায় সময় ভারত-বাংলাদেশের সীমান্ত এলাকায় ভারতের সীমান্ত রক্ষী বাহিনী বাংলাদেশের নাগরিকদের প্রতি নি/র্যা/ত/ন-নী/পি/ড়/ন করছে। শুধু তাই নয় গু/লি করেও হ/ত্যা করছে অনেককেই। তবে এই বিষয় নিয়ে দুই দেশ বেশ কয়েকবার বৈঠক করেছে সীমান্তে এমন ঘটনা বন্ধে। তবে ভারত এই বিষয়ে প্রতিশ্রুতি দিলেও তা রক্ষা করেনি। সম্প্রতি নুতন করে আবারও প্রতিশ্রুতি নিয়ে সীমান্ত এলাকায় এমন অ/প্রী/তি/কার ঘটনা আর ঘটবে না।

About

Check Also

জাহ্নবী কাপুরের ভিডিও ভাইরাল (ভিডিও)

মন্দিরের সিঁড়ির একপাশে অসংখ্য ভাঙা নারিকেল। তার পাশে থেকে হামাগুড়ি দিয়ে উপরে উঠছেন বলিউড অভিনেত্রী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *