Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / বাংলাদেশ-ভারত সম্পর্ক প্রশ্নে যা জানালেন ভারত পররাষ্ট্রমন্ত্রী

বাংলাদেশ-ভারত সম্পর্ক প্রশ্নে যা জানালেন ভারত পররাষ্ট্রমন্ত্রী

ভারতের পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশ-ভারত দ্বিপাক্ষিক সম্পর্কের ওপর গুরুত্বারোপ করেন। এস জয়শঙ্কর দুই দেশের সম্পর্ককে উপমহাদেশের জন্য একটি মডেল সম্পর্ক হিসেবে বর্ণনা করেছেন।

বুধবার (১৫ নভেম্বর) লন্ডনে ভারতীয় হাইকমিশন আয়োজিত ‘হাউ অ্যা বিলিয়ন পিপুল সি দ্য ওয়ার্ল্ড’ শীর্ষক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। খবর এএনআই-এর।

সাংবাদিক লিওনেল বারবারের পরিচালনায় লন্ডনের ওভার-সিস লীগ ক্লাবে আয়োজিত আলোচনায় যুক্তরাজ্যে বাংলাদেশের হাইকমিশনার সাইদা মুনা তাসনিমের প্রশ্নের জবাবে এস জয়শঙ্কর এই মন্তব্য করেন।

সাইদা মুনা তাসনিমের প্রশ্ন ছিল: ভারতের সাথে বাংলাদেশের দ্বিপাক্ষিক সম্পর্ক তার পররাষ্ট্রনীতিতে কতটা গুরুত্বপূর্ণ, বিশেষ করে দেশের নিরাপত্তা, আঞ্চলিক সংযোগ এবং সমৃদ্ধি বিনিময়ের ক্ষেত্রে।

সাইদা মুনা তাসনিমের প্রশ্নের উত্তরে, জয়শঙ্কর দুই দেশের আঞ্চলিক বিরোধ সমাধানে উল্লেখযোগ্য সাফল্য তুলে ধরেন এবং সীমান্ত এলাকার পুনর্গঠনে সহযোগিতামূলক প্রচেষ্টার কথা তুলে ধরেন। তিনি বলেন, ‘আমরা ভারত ও বাংলাদেশের মধ্যে স্থল সীমান্ত বিরোধ নিষ্পত্তি করেছি; যা আসলে একটি বিশাল চুক্তি। সমুদ্রসীমা নিয়ে আমাদের মধ্যে বিরোধ ছিল। সেটাও আমরা মিটিয়ে ফেলেছি। দুই দেশের সীমানা নিয়ে এসব বিরোধের সমাধান অন্যান্য দেশ ও অঞ্চলের জন্য একটি ভালো উদাহরণ।

এছাড়াও ভারত ও বাংলাদেশকে সংযোগকারী দুটি প্রকল্পের কথা উল্লেখ করে তিনি বলেন, গত দশ বছরে বাংলাদেশ ও ভারতের মধ্যে সংযোগকারী দুটি রেললাইন উদ্বোধন করা হয়েছে; একটি বিদ্যুৎ কেন্দ্রও উদ্বোধন করা হয়েছে। আমরা আমাদের উত্তর-পূর্ব অঞ্চলে যোগাযোগের জন্য বাংলাদেশী বন্দর ব্যবহার করছি। এ বন্দর দিয়ে বেশি যানবাহন আসায় তারা লাভবান হচ্ছেন।

জয়শঙ্কর উল্লেখ করেছেন, “সুতরাং এটা বলা যেতে পারে যে ভারত-বাংলাদেশ সম্পর্ক আজ উপমহাদেশে আঞ্চলিক সহযোগিতা এবং সুবিধার ক্ষেত্রে একটি মডেল সম্পর্ক হিসেবে দাঁড়িয়েছে।”

উল্লেখ্য, ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর গত রোববার (১২ নভেম্বর) পাঁচ দিনের রাষ্ট্রীয় সফরে ব্রিটেনে যান। ব্রিটেনের সঙ্গে ভারতের কূটনৈতিক সম্পর্ক আরও উন্নত করাই তাঁর এই সফরের লক্ষ্য।

About Babu

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *