Thursday , September 19 2024
Breaking News
Home / Countrywide / বাংলাদেশ থেকে সরকারিভাবে শ্রমিক নেবে দক্ষিণ কোরিয়া, আবেদন করবেন যেভাবে

বাংলাদেশ থেকে সরকারিভাবে শ্রমিক নেবে দক্ষিণ কোরিয়া, আবেদন করবেন যেভাবে

বাংলাদেশ থেকে আনুষ্ঠানিকভাবে দক্ষ কর্মী নেবে দক্ষিণ কোরিয়া। দেশের শিল্প খাতে জনবল নিয়োগের লক্ষ্যে কোরিয়ান ভাষায় পরীক্ষায় অংশগ্রহণের জন্য নিবন্ধন প্রক্রিয়ার বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বাংলাদেশ ওভারসিজ এমপ্লয়মেন্ট অ্যান্ড সার্ভিসেস লিমিটেড (বোসেল)।

গত ১৫ ফেব্রুয়ারি বোয়েসেল এ বিষয়ে একটি সার্কুলার প্রকাশ করে। এবার এই দেশ নেবে ৪৩ হাজারের বেশি দক্ষ কর্মী। বিজ্ঞপ্তি অনুসারে, HRD কোরিয়ার প্রয়োজনীয়তা অনুসারে মোট ৪৩,০৫২ জন প্রার্থী দুই ধাপে কোরিয়ান ভাষা পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পাবেন।

কোরিয়ান ভাষা পারদর্শীদের বিশেষ পদ্ধতিতে, আগে আসলে আগে পাবেন ভিন্তিতে ৩০,৬৫২ জন (উৎপাদন শিল্প- ১৭৪৬০, মহস্য-৭৭৬০ ও কনন্ট্রীাকশন- ৪২৬৮ এবং জাহাজ নির্মাণ-১১৬৪) এবং লটারি পদ্ধতিতে ১২,৪০০ জন (উৎপাদন শিল্প)। যেকোনো একটি ধাপে আবেদনের সুযোগ পাবেন প্রার্থীরা। যদি কেউ দুই ধাপে আবেদন করেন, তাহলে তার নিবন্ধন বাতিল হবে।

আবেদনের যোগ্যতা: প্রার্থীকে কোরিয়ান ভাষা পড়া, লেখা ও বোঝার পারদর্শিতা থাকতে হবে; শিক্ষাগত যোগ্যতা এসএসসি/সমমান; বয়সসীমা ১৮ থেকে ৩৯ বছর (জন্ম তারিখ ফেব্রুয়ারি ২০, ১৯৮৫ হতে ফেব্রুয়ারি ২০, ২০০৬ এর মধ্যে হতে হবে); পাসপোর্টের মেয়াদ ২০ ফেব্রুয়ারি, ২০২৪ পর্যন্ত হালনাগাদ থাকা সাপেক্ষে; পাসপোর্ট ও জাতীয় পরিচয়পত্রের তথ্যের সঙ্গে নাম ও জন্ম তারিখ এবং ছবির মিল থাকতে হবে।

3D (Dirty, Difficult and Dangerous) কাজের আগ্রহ থাকতে হবে; ম্যানুফ্যাকচারিং ইন্ডাস্ট্রি, শিপ বিল্ডিং, কনস্ট্রাকশন এবং ফিশারিজের প্রশিক্ষণ সহ বাস্তব অভিজ্ঞতা থাকতে হবে; বর্ণান্ধতা বা রঙ দৃষ্টি সমস্যা মুক্ত হতে হবে; পোশাক, আচার-আচরণ ও কথাবার্তায় মার্জিত হতে হবে।

এছাড়া অযোগ্য ব্যক্তিরা হলো মাদকাসক্তি/সিফিলিসে আক্রান্ত ব্যক্তি, কারাগারে থাকা ব্যক্তি বা ফৌজদারি অপরাধের জন্য অন্য কোনো শাস্তি, দক্ষিণ কোরিয়ায় অবৈধভাবে অবস্থানকারী এবং দেশ ত্যাগ করা নিষিদ্ধ ব্যক্তিরা।

আবেদন প্রক্রিয়া: আগ্রহী প্রার্থীরা এই ওয়েবসাইট https://eps.boesl.gov.bd/ এর মাধ্যমে অনলাইনে আবেদন করতে পারেন।

আবেদনের শেষ তারিখ: প্রার্থীরা ২১ ফেব্রুয়ারি ২০২৪ বিকাল ৫টা পর্যন্ত আবেদন করতে পারবেন। লটারির মাধ্যমে নির্বাচিত প্রার্থীদের ফলাফল আগামী ৭ মার্চ প্রকাশ করা হবে।

About Nasimul Islam

Check Also

‘আমি তোমাকে ছাড়বো না, শেখ হাসিনা কাউকে ছাড়ে না’: মুখ খুললেন সোহেল তাজ

সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী তানজিম আহমেদ সোহেল তাজ দায়িত্ব নেওয়ার পাঁচ মাস পর ২০০৯ সালে পদত্যাগ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *