Friday , September 20 2024
Breaking News
Home / International / বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন হয়েছে। শুধু আগস্টেই রপ্তানি কমেছে ২৮ শতাংশ। ইন্ডিয়ান এক্সপ্রেস ভারতের বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয়ের পরিসংখ্যানে এসব তথ্য জানিয়েছে।

ভারতীয় গণমাধ্যমে বলা হয়েছে, গত মাসে ভারত বাংলাদেশে ৬৮ কোটি ১০ লাখ ডলারের পণ্য রপ্তানি করেছে। তবে গত বছরের আগস্টে এর পরিমাণ ছিল ৯৪ কোটি ৩০ লাখ ডলার। মূলত বাংলাদেশে ছাত্র আন্দোলন ও সংঘর্ষের কারণে বৈদেশিক মুদ্রার সংকট ঘনীভূত হয়েছে।

তবে ঋণমান নির্ণয়কারী প্রতিষ্ঠান ক্রিসিল বলছে, বাংলাদেশের সাম্প্রতিক ঘটনাবলি ভারতের বাণিজ্যের ওপর তেমন প্রভাব ফেলেনি। কিন্তু এই দেশে অস্থিরতা যদি দীর্ঘস্থায়ী হয়, তাহলে তা ভারতের কিছু রপ্তানিমুখী শিল্পের জন্য আয় ও চলতি মূলধন ঘাটতির কারণ হতে পারে বলেও সতর্ক করেছে সংস্থাটি।

বাংলাদেশে তুলা রপ্তানিকারক দেশ ভারত। তবে গত মাসে ভারতের তুলা রপ্তানি প্রায় ১০ শতাংশ কমেছে। আগস্টে তুলা রপ্তানির পরিমাণ ছিল ১০০ কোটি ডলার। যদিও গত বছরের আগস্টে ১১১ কোটি ডলার রপ্তানি করেছে দেশটি।

এর বাইরে বাংলাদেশে পোশাক রপ্তানির ক্রয় আদেশ কমে যাওয়ার প্রভাব পড়েছে ভারতীয় বস্ত্র শিল্পে। ভারত বাংলাদেশে পোশাক শিল্পের কাঁচামাল রপ্তানি করে।

CRISIL-এর মতে, ভারতের করপোরেট জগতের ঋণমানের ওপর অতি নিকটে বড় ধরনের প্রভাব পড়বে না। তবে এই বিষয় ও বাংলাদেশি টাকার মান কোথায় গিয়ে দাঁড়ায়, সেদিকে নজর রাখা দরকার হবে বলেও মনে করে প্রতিষ্ঠানটি।

About Nasimul Islam

Check Also

আর বিদেশ যাওয়া হলো না, মাঝ আকাশেই না ফেরার দেশে এক বাংলাদেশি

বিদেশ যাওয়ার পথে মাঝ আকাশে এক বাংলাদেশির মৃত্যু হয়েছে। ঢাকা থেকে হংকং যাওয়ার পথে তিনি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *