Friday , September 20 2024
Breaking News
Home / Exclusive / বাংলাদেশে নির্বাচন নিয়ে যে আশঙ্কার কথা জানালো ইন্টারন্যাশনাল ক্রাইসিস গ্রুপ

বাংলাদেশে নির্বাচন নিয়ে যে আশঙ্কার কথা জানালো ইন্টারন্যাশনাল ক্রাইসিস গ্রুপ

বাংলাদেশে সংঘাতপূর্ণ নির্বাচনের আশঙ্কা করছে ইন্টারন্যাশনাল ক্রাইসিস গ্রুপ (আইসিজি)। ক্ষমতাসীন আওয়ামী লীগ ও বিরোধী দল বিএনপির মধ্যে টানাপোড়েনের প্রেক্ষাপটে নির্বাচন বিতর্কিত হলে বা নির্বাচনে কারচুপি হলে তা বড় ধরনের আন্দোলনে যেতে পারে। শুক্রবার (২০ অক্টোবর) প্রকাশিত এক প্রতিবেদনে ক্রাইসিস গ্রুপ এ পূর্বাভাস দিয়েছে।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, নির্বাচন ভালো না হলে যুক্তরাষ্ট্র ও অন্যান্য পশ্চিমা দেশগুলো আওয়ামী লীগ সরকারের শীর্ষ কর্মকর্তা বা প্রতিনিধিদের ওপর ভিসা নিষেধাজ্ঞার মতো আরো বিধিনিষেধ আরোপ করতে পারে। তবে এর ফলে ভারত ও চীনের ওপর বাংলাদেশ সরকারের নির্ভরতা বাড়তে পারে বলে সতর্ক করেছেন তারা।

ইন্টারন্যাশনাল ক্রাইসিস গ্রুপ হল ব্রাসেলসে অবস্থিত একটি অলাভজনক নীতি গবেষণা প্রতিষ্ঠান। তারা বিশ্বের বিভিন্ন অঞ্চলে চলমান যু”দ্ধ এবং সং”ঘাতের পাশাপাশি সম্ভাব্য সংকটের পূর্বাভাস ও বিশ্লেষণ প্রকাশ করে। তাদের পূর্বাভাস, প্রতিবেদন এবং বিশ্লেষণকে বিভিন্ন দেশ এবং প্রতিষ্ঠান বিশ্বে দ্বন্দ্ব নিরসনের জন্য নির্ভরযোগ্য বার্তা হিসাবে বিবেচনা করে।

ক্রাইসিস গ্রুপটি সেই দেশগুলির তালিকাও করেছে যেগুলি এই অক্টোবর থেকে আগামী বছরের মার্চ পর্যন্ত সম্ভাব্য সংকটের মুখোমুখি হতে পারে। সেই তালিকায় রয়েছে বাংলাদেশও। সংস্থাটি বলছে, জানুয়ারিতে বাংলাদেশে সম্ভাব্য নির্বাচনের আগে বা নির্বাচনের পর সম্ভাব্য সহিংস পরিস্থিতি দেখা যেতে পারে। ক্রাইসিস গ্রুপ বলছে, নির্বাচনকালীন নিরপেক্ষ সরকার নিয়ে বিরোধীদের দাবি মানছে না আওয়ামী লীগ সরকার। বিরোধী দলের নেতাকর্মীদের গ্রেপ্তারও অব্যাহত থাকবে।

About bisso Jit

Check Also

চুলের মুঠি ধরে নারী চিকিৎসককে রোগীর মারধর (ভিডিও সহ)

ভারতের পশ্চিমবঙ্গের আরজি কর হাসপাতালের এক নারী চিকিৎসককে হত্যা ও ধর্ষণের ঘটনায় দেশজুড়ে তোলপাড় চলছে। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *