Friday , September 20 2024
Breaking News
Home / Exclusive / বাংলাদেশে নির্বাচনের পর কী হবে তুলে ধরলেন যুক্তরাষ্ট্রের অধ্যাপক

বাংলাদেশে নির্বাচনের পর কী হবে তুলে ধরলেন যুক্তরাষ্ট্রের অধ্যাপক

ইলিনয় স্টেট ইউনিভার্সিটির রাজনীতি ও সরকার বিভাগের ডিস্টিংগুইশড অধ্যাপক আলী রিয়াজের নতুন বই “প্যাথওয়েজ অফ অটোক্রেটাইজেশন: দ্য চুমালচুয়াস জার্নি অব বাংলাদেশি পলিটিক্স” (স্বৈরাচারীকরনের পথরেখা: টালমাটাল বাংলাদেশি রাজনীতির পথচলা) প্রকাশিত হয়েছে যাতে তিনি লিখেছেন: গণতন্ত্রের ক্রমশ পতন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে ক্ষমতা কেন্দ্রীভূতকরণ, কার্যকর বিরোধী দল বিহীন আইনসভা, সুশীল সমাজের অবক্ষয়, পক্ষপাতদুষ্ট বেসামরিক প্রশাসন এবং আপস করা বিচার ব্যবস্থার পথ বেছে নিয়েছে ক্ষমতাসীন দল।

দমন-পীড়নের মাধ্যমে গণমাধ্যমকে তুষ্ট করে আইনি প্রক্রিয়ায় নিপীড়নের হুমকি দিয়ে কীভাবে আত”ঙ্কের পরিবেশ তৈরি হয়েছে তা দেখিয়েছেন আলী রিয়াজ। তবে, কিভাবে নিপীড়নের মাধ্যমে এবং আইনি প্রক্রিয়ায় নিপীড়নের হুমকি দিয়ে মিডিয়াকে পরানুগত্য করায় ভয়ের পরিবেশ তৈরি হয়েছে। মিডিয়ার মালিক এবং সাংবাদিকদের মধ্যে আদর্শিক সখ্যতা এবং পক্ষপাতমূলক বন্ধন এই প্রক্রিয়ায় একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে, যা কিছুটা গণতন্ত্রের “স্বেচ্ছায় মৃত্যুদন্ড” এর মতো।

আলী রিয়াজ উদাহরণ দিয়ে যুক্তি দেখিয়েছেন যে বাংলাদেশে কর্তৃত্ববাদের প্রক্রিয়া সামগ্রিক বৈশ্বিক রাজনৈতিক পরিস্থিতি দ্বারা প্রভাবিত হয়েছে। কিন্তু, প্রতিবেশী ভারতের অন্যায্য সমর্থনে ২০০৯ সাল থেকে এটিকে শক্তিশালী করা হয়েছে-সম্ভবত সফলভাবে। এই অঞ্চলে প্রভাব বিস্তারের জন্য ভারতের সাথে চীনের বৈরিতা সত্ত্বেও, দেশটি উল্লেখযোগ্যভাবে হাসিনা সরকারের পক্ষে। উপরন্তু, নানান কারণে গণতন্ত্রকে অগ্রাধিকার দিতে পশ্চিমা দেশগুলোর অনিচ্ছা পরিস্থিতিকে নিম্নগামী হতে দিয়েছে।

এটা আশ্চর্যের কিছু নয় যে চীন হাসিনা সরকারের সমর্থক হিসেবে আবির্ভূত হয়েছে, আলী রিয়াজ লিখেছেন, বাংলাদেশে কয়েক বছর ধরে স্পষ্ট গণতান্ত্রিক ক্ষয় সত্ত্বেও হাসিনা সরকারের প্রতি ভারতের দ্ব্যর্থহীন সমর্থন চার মাত্রার দ্বারা পরিচালিত হয়েছে। এটি বিবেচনা করে, এটি নতুন বৈশ্বিক ব্যবস্থা সম্পর্কে চীনের দৃষ্টিভঙ্গির সাথে খাপ খায় এবং কর্তৃত্ববাদের আদর্শের সাথে খাপ খায়। আশ্চর্যজনকভাবে, দেশটি ভারতের সাথে প্রতিযোগিতা এবং প্রতিদ্বন্দ্বিতা সত্ত্বেও তা করেছে, যেখানে ভারত বাংলাদেশের বর্তমান সরকারের প্রাথমিক সমর্থক। এখানে চীন কর্তৃত্ববাদী উত্তরণের সহায়ক হয়ে উঠেছে।

আলী রিয়াজের মন্তব্য: বাংলাদেশের নির্বাচন এগিয়ে আসার সাথে সাথে ক্ষমতাসীন দলটি ক্রমবর্ধমান অর্থনৈতিক সংকটের কারণে আরও অভ্যন্তরীণ চাপের সম্মুখীন হতে পারে এবং এবং সঠিক পথে আসতে বাইরের ‘অ্যাক্টর’গুলোর চাওয়ার প্রেক্ষিতে ক্ষমতাসীনরা আরও বেশি অভ্যন্তরীণ চাপের সম্মুখীন হতে পারে। এই নির্বাচন যদি আগের দুটি নির্বাচনের মতো অনুষ্ঠিত হয়, তাহলে সেটা শেখ হাসিনা এবং আওয়ামী লীগকে আইনি ও সাংবিধানিক ক্ষমতার দিক থেকে কেবল শক্তিশালীই করবে না বরং বিরোধীদের ধ্বংস করার সুযোগ দিয়ে (বাংলাদেশকে) কম্বোডিয়ার মতো একদলীয় রাষ্ট্রে পরিণত করবে। কারচুপির নির্বাচন অস্থিতিশীলতার জন্ম দেবে, অবিলম্বে সহিংসতা দেখা যেতে পারে এবং আন্তর্জাতিক প্রতিক্রিয়াও খুবই সম্ভাব্য।

তাই আগামী নির্বাচন গণতন্ত্রের সম্ভাব্য চাবিকাঠি হলে, এ ধরনের নির্বাচন দেশকে ‘ক্লোজড অটোক্রেসি’তে পরিণত করতে পারে এবং দেশকে দীর্ঘমেয়াদি সংকটে নিমজ্জিত করতে পারে। এভাবেই বাংলাদেশ একটি মোড়কে দাঁড়িয়েছে। এই নির্বাচনই হয়তো নির্ধারণ করবে দেশটি সংকটসীমা অতিক্রম করবে কি না।

আটলান্টিক কাউন্সিলের অনাবাসী সিনিয়র ফেলো এবং আমেরিকান ইনস্টিটিউট অফ বাংলাদেশ স্টাডিজের সভাপতি আলী রিয়াজের ১০০ পৃষ্ঠার বইটির প্রথম সংস্করণ ২০ ডিসেম্বর বিশ্ববিখ্যাত ব্রিটিশ বহুজাতিক প্রকাশক ‘রুটলেজ’ দ্বারা প্রকাশিত হয়েছিল। ‘রুটলেজ এডভান্সেস ইন সাউথ এশিয়ান স্টাডিজ’ সিরিজের বইটির বর্ণনায় রুটলেজ বলেছে:

‘প্যাথওয়েজ অফ অটোক্রেটাইজেশন’ বইটি সমসাময়িক বিশ্ব রাজনীতির অন্যতম গুরুত্বপূর্ণ প্রশ্ন নিয়ে আলোচনা করে: কীভাবে একটি দেশ গণতন্ত্র থেকে স্বৈরাচারের দিকে পিছিয়ে যায়?

বইটি এমন প্রক্রিয়াগুলি বোঝার জন্য একটি অভিনব কাঠামো প্রদান করে যা গণতন্ত্রকে ধ্বংস করে এবং স্বৈরাচারের দিকে পরিচালিত করে এবং বিশ্বের অষ্টম সর্বাধিক জনবহুল দেশ বাংলাদেশে গণতান্ত্রিক পশ্চাদপসরণের নির্দিষ্ট উদাহরণ চিত্রিত করে।

বিশেষ করে ২০০৯ সাল থেকে বাংলাদেশের রাজনীতিতে ঘটনা ও প্রবণতা বিশ্লেষণ করে, বইটি তুলে ধরে যে কীভাবে দেশের স্বৈরাচারীকরণ প্রক্রিয়া বৈশ্বিক প্রবণতাগুলির সাথে প্রাসঙ্গিক এবং এটিকে বলিভিয়া, কম্বোডিয়া, হাঙ্গেরি, ফিলিপাইন তুরস্ক, পোল্যান্ড সহ সাম্প্রতিক দশকগুলিতে একই পথ অনুসরণকারী অন্য দেশগুলোর সাথে তুলনা করে।

About bisso Jit

Check Also

চুলের মুঠি ধরে নারী চিকিৎসককে রোগীর মারধর (ভিডিও সহ)

ভারতের পশ্চিমবঙ্গের আরজি কর হাসপাতালের এক নারী চিকিৎসককে হত্যা ও ধর্ষণের ঘটনায় দেশজুড়ে তোলপাড় চলছে। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *