Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / বাংলাদেশে কী ঘটছে প্রশ্নে মুখ খুললেন জাতিসংঘ মুখপাত্র

বাংলাদেশে কী ঘটছে প্রশ্নে মুখ খুললেন জাতিসংঘ মুখপাত্র

গত ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। এই নির্বাচনকে ঘিরে বাংলাদেশে কী ঘটছে তা পর্যবেক্ষণ করছেন জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস। নির্বাচনের আগে ও পরে স/হিংসতার ঘটনায় উদ্বেগ প্রকাশ করেন তিনি।

সোমবার (৮ জানুয়ারি) জাতিসংঘের নিয়মিত ব্রিফিংয়ে বাংলাদেশে সদ্য সমাপ্ত নির্বাচন ও নির্বাচন ঘিরে চলমান রাজনৈতিক পরিস্থিতি নিয়ে এক প্রশ্নের জবাবে আন্তোনিও গুতেরেসের সহকারী মুখপাত্র ফ্লোরেন্সিয়া সোতো নিনো এসব কথা বলেন।

ব্রিফিংয়ে একজন সাংবাদিক তাকে বাংলাদেশে সদ্য সমাপ্ত নির্বাচন সম্পর্কে প্রশ্ন করেন। জবাবে তিনি বলেন, বাংলাদেশে নির্বাচন হয়েছে এবং সেখানে শেখ হাসিনা জয় দাবি করেছেন। তবে নির্বাচন এমন পরিবেশে অনুষ্ঠিত হয়েছে যেখানে ইতোমধ্যে হাজার হাজার মানুষ ও বিরোধী দলের নেতাকর্মীকে গ্রেপ্তার করা হয়েছে।

এই নির্বাচন অবাধ ও সুষ্ঠু হয়েছে বলে জাতিসংঘ বিশ্বাস করে কি না এমন প্রশ্নের জবাবে ফ্লোরেন্সিয়া সোতো নিনো বলেন, বাংলাদেশে কী হয়েছে তা আমরা দেখছি। সেখানে (বাংলাদেশ) কী ঘটছে তার ওপর নজর রাখছেন জাতিসংঘ মহাসচিব। বিরোধী দলগুলোর নির্বাচন বয়কটের সিদ্ধান্তের পাশাপাশি ভিন্নমতের কণ্ঠরোধ ও বিরোধী দলগুলোর নেতাদের গ্রেপ্তারের বিষয়ে তিনি সচেতন। নির্বাচনের আগে ও সময় স/হিংসতার খবর নিয়েও তিনি স্পষ্টভাবে উদ্বিগ্ন।

তিনি বলেন, জাতিসংঘ মহাসচিব সব পক্ষকে যেকোনো ধরনের স/হিংসতা থেকে বিরত থাকার আহ্বান জানিয়েছেন। তিনি মানবাধিকার ও আইনের শাসনের প্রতি পূর্ণ সম্মান নিশ্চিত করারও আহ্বান জানান। গণতন্ত্রের সুসংহতকরণ ও অর্থনৈতিক সমৃদ্ধির জন্য এটি অপরিহার্য।

এদিকে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য বলেছে, সম্প্রতি অনুষ্ঠিত বাংলাদেশের দ্বাদশ জাতীয় নির্বাচন অবাধ ও সুষ্ঠু হয়নি। একই সঙ্গে তারা এও বলেন, নির্বাচনে সব দল অংশ নেয়নি।

About Babu

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *