Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / বাংলাদেশের হজ পালনেচ্ছুকদের জন্য খরচ নিয়ে পাওয়া গেল দু:সংবাদ

বাংলাদেশের হজ পালনেচ্ছুকদের জন্য খরচ নিয়ে পাওয়া গেল দু:সংবাদ

প্রতি বছর বাংলাদেশ থেকে বিপুল সংখ্যাক হজ্বযাত্রী হজ পালনের জন্য সৌদি আরব গিয়ে থাকেন। তবে এবার হজ পালনেচ্ছুকদের জন্য অনেকটা দুঃসংবাদ জানালো বিমান। হজ পালনেচ্ছুক যাত্রীদের এবার অতিরিক্ত ভাড়া গুনতে হতে পারে। তবে এই ধরনের ভাড়া না বাড়ানোর জন্য প্রস্তাব দিলেও সেটা কার্যকর না হওয়ার সম্ভাবনা খুব বেশি। কারন জ্বালানী তেলের দাম বাড়ার কারনে এই ভাড়া বৃদ্ধি পাচ্ছে বলে যুক্তি দেখানো হচ্ছে।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স হজযাত্রীদের বিমান ভাড়া ৭০ হাজার টাকা বাড়ানোর প্রস্তাব করেছে। এ বছর থেকে ভাড়া বাড়ানোর প্রস্তাব বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের মাধ্যমে ধর্ম মন্ত্রণালয়ে পৌঁছেছে। গত বছর হজযাত্রীদের বিমান ভাড়া ছিল ১ লাখ ৪০ হাজার টাকা। এ বছর তা ২ লাখ ১০ হাজার ৩৩৭ টাকা করার প্রস্তাব করেছে বিমান।

তবে হজ এজেন্সি মালিকদের সংগঠন হজ এজেন্সিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব) প্রস্তাবিত ভাড়াকে অযৌক্তিক আখ্যা দিয়ে সংশোধনের দাবি জানিয়েছে।

বিমানের দাবি, গত বছরের হজ মৌসুমের তুলনায় এ বছর জেট ফুয়েলের দাম প্রায় ১৯ শতাংশ বেড়েছে। একই সময়ে বাংলাদেশি টাকার বিপরীতে ডলারের বিনিময় হার ২১ দশমিক ৪২ শতাংশ বেড়েছে। ফলে আগের ভাড়ায় হজ ফ্লাইট পরিচালনা করা সম্ভব হচ্ছে না।

উল্লেখ্য, বাংলাদেশি হজযাত্রীদের সৌদি আরবে পাঠাতে সরকার প্রতি বছর বিভিন্ন প্যাকেজ ঘোষণা করে। মন্ত্রিসভার বৈঠকে এসব প্যাকেজ অনুমোদনের রেওয়াজ থাকলেও নতুন হজ আইনের কারণে সেগুলো আর মন্ত্রিসভায় তোলা হচ্ছে না। হজ নির্বাহী কমিটি এসব প্যাকেজ অনুমোদন করে। ধর্ম প্রতিমন্ত্রীর নেতৃত্বে গঠিত নির্বাহী কমিটিতে বিভিন্ন মন্ত্রণালয় ও সংস্থার প্রতিনিধি এবং হাবের নেতারা রয়েছেন। কার্যনির্বাহী কমিটির প্যাকেজের আলোকে সংস্থাগুলোর সংগঠন হাবও বেশ কিছু প্যাকেজ ঘোষণা করেছে।

বাংলাদেশ ও সৌদি আরবের মধ্যে নতুন হজ চুক্তি অনুযায়ী, ২০২৩ সালে বাংলাদেশ থেকে ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ করতে পারবেন। চুক্তির পর এখন হজ প্যাকেজ ঘোষণার পালা। বিমান ভাড়া প্যাকেজ ঘোষণার একটি উপাদান। বেসাম’রিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়, ধর্ম বিষয়ক মন্ত্রণালয় এবং হজ এজেন্সি অ্যাসোসিয়েশনের নেতারা বিমান ভাড়া নিয়ে একমত হতে পারছেন না।
হাব সভাপতি গণমাধ্যমকে বলেন, “এয়ারলাইনটি হয়তো এই ভাড়ার প্রস্তাব দিয়েছে।” আলোচনার টেবিলে ভাড়া চূড়ান্ত করা হবে। হজযাত্রীরা মনে করছেন বিমান বেশি ভাড়া নিচ্ছে, আবার বিমান মনে করে তারা কম ভাড়া নিচ্ছে। কারিগরি কমিটির মাধ্যমে এ সংকট সমাধান করা সম্ভব। যেখানে বিমান বিশেষজ্ঞদের পাশাপাশি স্টেকহোল্ডাররা উপস্থিত থাকবেন। ‘

অন্যদিকে বিমান ভাড়া চূড়ান্ত হলে খসড়া প্যাকেজ চূড়ান্ত করা যাবে বলে ধর্ম মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন। তারা বলছেন, বিমান ভাড়া ছাড়া প্যাকেজের বাকি প্রায় সব উপাদান চূড়ান্ত করা হয়েছে। এখন বিমান ভাড়া চূড়ান্ত করার পালা।

এদিকে মধুমতি ব্যাংক লিমিটেডকে হজ তহবিল সংগ্রহ কার্যক্রম থেকে বাদ দেওয়া হয়েছে। একই সঙ্গে সোনালী ব্যাংকের সঙ্গে চুক্তি এক বছরের জন্য নবায়ন করা হয়েছে। গতকাল ধর্ম মন্ত্রণালয়ের এক চিঠিতে এ তথ্য জানা গেছে।

সৌদি আরবে হজ করতে যাওয়া বাংলাদেশিদের সংখ্যা বছরে বছরে পরিবর্তিত হয়, তবে এটি সাধারণত কয়েক হাজার থেকে এক লাখেরও বেশি লোকের মধ্যে থাকে। তবে এবার বিমান ভাড়া বৃদ্ধি পাওয়ার কারণে হজ পালনকারীদের সংখ্যা কমতে পারে। অবশ্য যারা হজ পালন করতে ইচ্ছুক তারা এই অর্থের বিষয়টি আমলে নাও নিতে পারেন।

About bisso Jit

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *