Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / বাংলাদেশের নির্বাচন বিষয়ে নিষেধাজ্ঞার আহ্বান জানিয়ে আরো এক দেশের ১৫ এমপির চিঠি

বাংলাদেশের নির্বাচন বিষয়ে নিষেধাজ্ঞার আহ্বান জানিয়ে আরো এক দেশের ১৫ এমপির চিঠি

বাংলাদেশের গণতান্ত্রিক প্রক্রিয়াকে ক্ষুণ্ন করার জন্য দায়ীরা যাতে অস্ট্রেলিয়ায় প্রবেশ করতে না পারে সে জন্য দেশটির ১৫ জন সংসদ সদস্য নিষেধাজ্ঞার আহ্বান জানিয়েছেন। তারা তাদের প্রধানমন্ত্রী অ্যান্থনি আলবানিজকে এ বিষয়ে চিঠি লিখেছে।

চিঠিতে বলা হয়েছে, নির্বাচন অবাধ, সুষ্ঠু, শান্তিপূর্ণ ও অংশগ্রহণমূলক হওয়া খুবই গুরুত্বপূর্ণ বলে আমরা বিশ্বাস করি। এ অবস্থায় বাংলাদেশে গণতান্ত্রিক নির্বাচন আয়োজনের প্রচেষ্টাকে সমর্থন দিতে যুক্তরাষ্ট্র বিশেষ ভিসা নীতি ঘোষণা করেছে।

সেই নীতির অধীনে, মার্কিন যুক্তরাষ্ট্র বাংলাদেশের নির্বাচনী প্রক্রিয়াকে দুর্বল করার জন্য সরকারি কর্মকর্তা, রাজনৈতিক দলের সদস্য, আইন প্রয়োগকারী সংস্থার সদস্য, বিচার বিভাগ এবং নিরাপত্তা সংস্থার সদস্যদের উপর ভিসা বিধিনিষেধ আরোপ করার কথা জানিয়েছে।

চিঠিতে অস্ট্রেলিয়ার এমপিরা বলেছেন, “গণতান্ত্রিক নির্বাচনী প্রক্রিয়াকে ক্ষুণ্ন করে এমন যেকোনো কাজকে আমরা উদ্বেগজনক বলে মনে করি। এর মধ্যে রয়েছে ভোট কারচুপি, ভোটারদের ভয় দেখানো এবং রাজনৈতিক দল, ভোটার, সুশীল সমাজ ও মিডিয়াকে মতপ্রকাশে বাধা দেওয়া।

এমতাবস্থায়, বাংলাদেশের গণতান্ত্রিক প্রক্রিয়াকে ক্ষুণ্ন করার জন্য দায়ীরা যাতে অস্ট্রেলিয়ায় প্রবেশ করতে না পারে তা নিশ্চিত করার জন্য ম্যাগনিটস্কি নিষেধাজ্ঞার মাধ্যমে হোক বা অন্য কোনো উপায়ে হোক, যুক্তরাষ্ট্রের মতো আমাদেরও অনুরূপ নীতি প্রণয়ন করা অত্যাবশ্যক।

চিঠিতে আরো বলা হয়েছে, বাংলাদেশে ক্ষমতাসীন দলের সিনিয়র সদস্যদের দ্বারা ক্ষমতার অপব্যবহার এবং সাধারণ নাগরিক, কর্মী ও বিরোধী রাজনৈতিক দলের সদস্যদের মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে আমরা শঙ্কিত। অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল এবং মার্কিন পররাষ্ট্র দফতরের প্রতিবেদনে এই অপরাধগুলো নথিভুক্ত করা হয়েছে।

অস্ট্রেলিয়ার এমপিরা বলেছেন, বাংলাদেশে ২০১৪ ও ২০১৮ সালে অনুষ্ঠিত সর্বশেষ দুটি জাতীয় নির্বাচন ছিল বিতর্ক ও অনিয়মে ভরা। বিরোধী রাজনৈতিক দল, সুশীল সমাজ ও গণমাধ্যমের বিরুদ্ধে ভয়ভীতি ও সহিংসতার অভিযোগ উঠেছে।

যেহেতু অস্ট্রেলিয়ান সরকার কূটনীতির মাধ্যমে আইনের শাসন এবং মানবাধিকার প্রচারে প্রতিশ্রুতিবদ্ধ, আমরা আশা করি আপনি আমাদের এই চিঠিকে গুরুত্ব দেবেন।

চিঠিতে স্বাক্ষরকারী এমপিরা হলেন- সিনেটর ডেভিড শোব্রিজ, সিনেটর জর্ডন স্টিল-জন, অ্যাডাম ব্যান্ড এমপি, সিনেটর লারিসা ওয়াটার্স, সিনেটর নিক ম্যাককিম, সিনেটর জ্যানেট রাইস, সিনেটর বারবারা পোকক, এলিজাবেথ ওয়াটসন-ব্রাউন এমপি, স্টিফেন বেটস এমপি, সিনেটর মেহরীন ফারুকী, সিনেটর পিটার হুইস-উইলসন, সিনেটর দরিন্দা কক্স, সিনেটর পেনি অলম্যান, ম্যাক্স চ্যান্ডলার এমপি এবং সিনেটর সারাহ হ্যানসন।

About bisso Jit

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *