Friday , September 20 2024
Breaking News
Home / National / বাংলাদেশের নির্বাচন নিয়ে ভারত-যুক্তরাষ্ট্র সংলাপে হলো আলোচনা

বাংলাদেশের নির্বাচন নিয়ে ভারত-যুক্তরাষ্ট্র সংলাপে হলো আলোচনা

ভারত-মার্কিন পঞ্চম ‘টু প্লাস টু’ মন্ত্রী পর্যায়ের আলোচনায় বাংলাদেশের নির্বাচন একটি গুরুত্বপূর্ণ এজেন্ডা। বাংলাদেশে চীনের ক্রমবর্ধমান প্রভাব নিয়ে ওয়াশিংটন ও নয়াদিল্লি উভয়ই উদ্বিগ্ন। আর এ কারণে বাংলাদেশের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে যুক্তরাষ্ট্র ও ভারত আগ্রহী বলে জানিয়েছে সংলাপ সংশ্লিষ্ট একটি সূত্র।

সূত্রের বরাত দিয়ে ভারতীয় সংবাদমাধ্যম দ্য নিউ ইন্ডিয়ান এক্সপ্রেস বৃহস্পতিবার (৯ নভেম্বর) জানিয়েছে, ভারত ও যুক্তরাষ্ট্র উভয়ই গণতান্ত্রিক দেশ হিসেবে বাংলাদেশে রাজনৈতিক স্থিতিশীলতা চায়। এ কারণেই তারা বাংলাদেশের আসন্ন জাতীয় নির্বাচনে আগ্রহী।

বাংলাদেশে ভারতের প্রভাব বাড়ছে বলেও বলা হয়। কিন্তু দক্ষিণ এশিয়ার আরেক পরাশক্তি চীনের সঙ্গে যুক্তরাষ্ট্র ও ভারতের বিরোধ রয়েছে নানা ইস্যুতে। বেইজিং নিয়ে দিল্লি-ওয়াশিংটনের উদ্বেগের একটি বড় কারণ হল দেশটির ‘বেল্ট অ্যান্ড রোডস ইনিশিয়েটিভ (বিআরআই)’ প্রকল্প৷ বাংলাদেশও এই প্রকল্পের নেটওয়ার্কে রয়েছে।

সূত্রের বরাত দিয়ে নিউ ইন্ডিয়ান এক্সপ্রেস বলছে, বাংলাদেশে স্থানীয় পর্যায়ে চীনের প্রভাব ধীরে ধীরে বাড়ছে। এছাড়া বাংলাদেশ বিআরআই প্রকল্পের আওতায় চীন থেকে ঋণও নিয়েছে। উদ্বেগ দেখা দিয়েছে যুক্তরাষ্ট্র ও ভারতের কেন্দ্রীয় রাজনীতিতে। ইন্দো-প্যাসিফিক অঞ্চলে চীনের ক্রমবর্ধমান প্রভাব বর্তমানে যুক্তরাষ্ট্রের জন্য বড় মাথাব্যথা।

‘টু প্লাস টু’ বৈঠকের সঙ্গে সংশ্লিষ্ট আরেকটি সূত্র জানায়, বাংলাদেশ দক্ষিণ এশিয়ার একটি গুরুত্বপূর্ণ দেশ এবং ইন্দো-প্যাসিফিক অঞ্চলে চীনের প্রভাব বাড়ছে। চীন ইতিমধ্যে মালদ্বীপ ও শ্রীলঙ্কায় শক্তিশালী প্রভাব বিস্তার করেছে। তাই যুক্তরাষ্ট্র চায় না বাংলাদেশ চীনের প্রভাবে পড়ুক।

প্রতিবেদনে বলা হয়, যুক্তরাষ্ট্র বাংলাদেশের সক্ষমতা বৃদ্ধির পাশাপাশি দেশটির নিরাপত্তা ও অর্থনৈতিক অংশীদারিত্ব বাড়াতে আগ্রহী। তাই বাংলাদেশের আগামী জাতীয় সংসদ নির্বাচন নিয়ে আগ্রহী মার্কিন প্রশাসন। যুক্তরাষ্ট্র ইতোমধ্যে বেশ কয়েকবার বলেছে, তারা বাংলাদেশে অবাধ ও সুষ্ঠু নির্বাচন দেখতে চায়।

ভারত-যুক্তরাষ্ট্র পঞ্চম ‘টু প্লাস টু’ মন্ত্রী পর্যায়ের সংলাপে অংশ নিতে শুক্রবার (১০ নভেম্বর) দিল্লিতে পৌঁছেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। এ সংলাপে দুই দেশের মধ্যকার সম্পর্কের নানা দিক উঠে আসার পাশাপাশি বাংলাদেশের আসন্ন নির্বাচন বা রাজনৈতিক পরিস্থিতির প্রসঙ্গ আসবে কি না, তা নিয়ে শুরু থেকেই বিভিন্ন পক্ষের কৌতূহল রয়েছে।

ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডে এক প্রতিবেদনে জানিয়েছে, শুক্রবার সকালে দিল্লি পৌঁছেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিঙ্কেন। আর বৃহস্পতিবার (৯ নভেম্বর) দিল্লি পৌঁছেছেন দেশটির প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন। ‘টু প্লাস টু’ সংলাপে ভারতের প্রতিনিধিত্ব করছেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর এবং প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং।

প্রতিরক্ষা ও নিরাপত্তা সহযোগিতা, ইন্দো-প্যাসিফিক বাইন্দো-প্যাসিফিক বা ভারত-প্রশান্ত মহাসাগরীয় আঞ্চলিক কৌশল এবং দুই দেশের জনগণের মধ্যে সম্পর্কের উন্নয়নও তুলে ধরা যেতে পারে। জানা গেছে যে এস জয়শঙ্কর এবং রাজনাথ সিং অ্যান্থনি ব্লিঙ্কেন এবং লয়েড অস্টিনের সাথে পৃথক দ্বিপাক্ষিক বৈঠক করবেন।

দুই দেশের মন্ত্রী পর্যায়ের এই বৈঠকে আঞ্চলিক ইস্যুও প্রাধান্য পাবে বলে ধারণা করা হচ্ছে। সেক্ষেত্রে আলোচনায় উঠে আসতে পারে বাংলাদেশ। তবে এ বিষয়ে দিল্লি বা ওয়াশিংটনের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে কিছু জানানো হয়নি।

 

 

About bisso Jit

Check Also

জাহ্নবী কাপুরের ভিডিও ভাইরাল (ভিডিও)

মন্দিরের সিঁড়ির একপাশে অসংখ্য ভাঙা নারিকেল। তার পাশে থেকে হামাগুড়ি দিয়ে উপরে উঠছেন বলিউড অভিনেত্রী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *