Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / বাংলাদেশের নির্বাচনে ভারতের হস্তক্ষেপ নিয়ে মুখ খুললেন মার্কিন মুখপাত্র (ভিডিও)

বাংলাদেশের নির্বাচনে ভারতের হস্তক্ষেপ নিয়ে মুখ খুললেন মার্কিন মুখপাত্র (ভিডিও)

মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র ম্যাথিউ মিলার বাংলাদেশে গণতন্ত্রের বিকাশে ভারতের প্রভাবের কারণে যুক্তরাষ্ট্র পিছিয়ে গেছে এমন অভিযোগ নাকচ করে দিয়েছেন। স্থানীয় সময় মঙ্গলবার (৩০ জানুয়ারি) পররাষ্ট্র মন্ত্রণালয়ের নিয়মিত ব্রিফিং-এ সম্প্রতি ওয়াল স্ট্রিট জার্নালে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, কানাডার একটি তদন্তে জানা গেছে, দেশটির নির্বাচনে হস্তক্ষেপ করেছে রাশিয়া ও চীন পাশাপাশি দক্ষিণ এশিয়ার আঞ্চলিক শক্তি ভারত। এ বিষয়ে প্রশ্ন করেন এক সাংবাদিক।

এর জবাবে মন্ত্রণালয়ের মুখপাত্র ম্যাথিউ মিলার বলেন, কানাডার তদন্ত সম্পর্কে আপনি যে রেফারেন্স দিয়েছেন, আমার কাছে সে বিষয়ে কোনো উত্তর নেই। এর জবাব দিতে পারে কানাডার কর্তৃপক্ষ। বাংলাদেশের জাতীয় সংসদ নির্বাচনের পর তৃতীয়বারের মতো ম্যাথিউ মিলার বলেন, আমরা দেখেছি গত ৭ জানুয়ারি অনুষ্ঠিত নির্বাচন অবাধ ও সুষ্ঠু হয়নি। একই সঙ্গে বিরোধী দলের হাজার হাজার নেতাকর্মীকে গ্রেপ্তারের ঘটনায় উদ্বেগ প্রকাশ করেন তিনি।

ম্যাথিউ মিলার এই মামলায় সুষ্ঠু ও স্বচ্ছ আইনি প্রক্রিয়ার আহ্বান জানিয়েছেন। তার কাছে সাংবাদিকের প্রশ্ন ছিল- ওয়াল স্ট্রিট জার্নালের এক প্রতিবেদনে বলা হয়েছে, কানাডার একটি তদন্তে দেখা গেছে, রাশিয়া ও চীনের সঙ্গে ভারতও দেশটির নির্বাচনে হস্তক্ষেপ করেছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে চতুর্থ মেয়াদে ক্ষমতায় রাখতে জাতীয় নির্বাচনে ভারতের পরোক্ষ ভাবে জড়িত বিষয়টি সামনে এসেছে। বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী গত সপ্তাহে প্রকাশ্যে বলেছিলেন যে ভারত ২০১৪ এবং ২০১৮ সালের একদলীয় নির্বাচনের মতো এই নির্বাচনেও ক্ষমতাসীন আওয়ামী লীগকে সমর্থন করবে। সমালোচকরা বলছেন যে ভারতের সক্রিয় প্রভাববলয়ের কারণে বাংলাদেশে গণতান্ত্রিক অগ্রগতি মার্কিন যুক্তরাষ্ট্রকে তার প্রচেষ্টা থেকে সরে গেছে। । এই আপনার প্রতিক্রিয়া কি?

সাংবাদিকের প্রশ্নের জবাবে ম্যাথিউ মিলার বলেন, কানাডার তদন্ত নিয়ে আপনি যা বলেছেন তার কোনো উত্তর আমার কাছে নেই। কানাডা এ বিষয়ে কথা বলতে পারে। বাংলাদেশ ও গণতন্ত্রের প্রতি শ্রদ্ধা রেখে আমি বলব- যেমনটি আমরা বাংলাদেশ এবং অন্যান্য বিষয়ে বহুবার বলেছি, শান্তি, সমৃদ্ধি ও নিরাপত্তা এবং অর্থনৈতিক অগ্রগতি নিশ্চিত। এটিই বিশ্বজুড়ে মার্কিন পররাষ্ট্রনীতির মূল লক্ষ্য। গণতান্ত্রিক নীতিকে এগিয়ে নিতে আমরা বাংলাদেশ সরকারের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রাখছি। বাংলাদেশের সকল মানুষের শান্তি ও সমৃদ্ধি নিশ্চিত করার জন্য এগুলো গুরুত্বপূর্ণ।

About Babu

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *