Tuesday , October 22 2024
Breaking News
Home / International / বাংলাদেশের ওয়ার্ক পারমিট স্থগিতের কারণ জানালো ইতালি

বাংলাদেশের ওয়ার্ক পারমিট স্থগিতের কারণ জানালো ইতালি

বাংলাদেশসহ কয়েকটি দেশের জন্য ইতালি সরকার ওয়ার্ক পারমিটের বৈধতা সাময়িকভাবে স্থগিত করেছে। ১১ অক্টোবর জারি করা নতুন আইন অনুযায়ী, দূতাবাস ইতালির প্রাদেশিক অভিবাসন অফিস ‘স্পোর্টেলো ইউনিকো’ (এসইউআই) থেকে নুলা ওস্তার যাচাইকরণের নিশ্চয়তা পাওয়ার পরেই ওয়ার্ক ভিসা ইস্যু করবে।

ঢাকায় ইতালি দূতাবাস জানায়, জাল ও ভুয়া কাগজপত্রের সংখ্যা বেড়ে যাওয়ায় সঠিক যাচাই না হওয়া পর্যন্ত নুলা ওস্তা (কাজের অনুমোদন) ইস্যুর বৈধতা স্থগিত করা হয়েছে। বৃহস্পতিবার (১৭ অক্টোবর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় দূতাবাস।

নতুন আইনের আলোকে নুলা ওস্তার যাচাইকরণ সম্পন্ন হওয়ার পরেই সংশ্লিষ্টদের পাসপোর্ট ফেরত দেওয়া হবে। আগামী ২০ অক্টোবর থেকে পর্যায়ক্রমে পাসপোর্ট বিতরণ শুরু হবে বলে জানায় দূতাবাস। প্রত্যেক আবেদনকারীকে ভিএফএস গ্লোবালের মাধ্যমে এসএমএস বা ই-মেইল দিয়ে জানানো হবে, কখন পাসপোর্ট ফেরত নেওয়া যাবে।

নুলা ওস্তার নিশ্চিতকরণ পাওয়ার পর প্রার্থীরা ভিএফএস গ্লোবালের মাধ্যমে পাসপোর্ট জমা দিয়ে ভিসার জন্য যোগাযোগ করতে পারবেন। তবে, যারা ইতোমধ্যে অ্যাপয়েন্টমেন্ট নিয়েছেন বা নতুন করে আবেদন করতে চান, তাদের জন্য নতুন কোনো অ্যাপয়েন্টমেন্টের প্রয়োজন নেই।

আবেদনকারীদের পাসপোর্ট এবং নুলা ওস্তার প্রক্রিয়াকরণ নিয়ে আরও তথ্য জানতে ভিএফএস গ্লোবালের মাধ্যমে যোগাযোগ করার পরামর্শ দেওয়া হয়েছে। এদিকে ফ্যামিলি রিইউনিয়ন, স্টাডি, বিজনেস, ও ট্যুরিস্ট ভিসার আবেদন প্রক্রিয়ায় কোনো পরিবর্তন আসেনি, যা আগের মতোই অব্যাহত থাকবে।

স্থগিত নুলা ওস্তা প্রাপ্তরা তাদের পাসপোর্ট এবং অন্যান্য তথ্য নিয়মিত আপডেটের জন্য ইতালির সম্ভাব্য নিয়োগকর্তার সঙ্গে যোগাযোগ করতে পারবেন।

About Nasimul Islam

Check Also

আন্তর্জাতিক রাজনীতিতে গভীর উদ্বেগ সৃষ্টি: ‘সহিংস উগ্রবাদে’ জড়িত ভারতীয় কূটনীতিকরা

কানাডার রয়্যাল কানাডিয়ান মাউন্টেড পুলিশ (আরসিএমপি) সম্প্রতি এক বিস্ময়কর অবস্থার কথা জানিয়েছে, যেখানে ভারত সরকারের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *