Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / বাংলাদেশের ওপর মার্কিন নিষেধাজ্ঞায় তাদের দেশের মানুষেরও কষ্ট পেতে হচ্ছে: প্রধানমন্ত্রী

বাংলাদেশের ওপর মার্কিন নিষেধাজ্ঞায় তাদের দেশের মানুষেরও কষ্ট পেতে হচ্ছে: প্রধানমন্ত্রী

বাংলাদেশের একটি বিশেষ আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী র‍্যাব, এই বাহিনী তাদের কার্যক্রমের মাধ্যমে প্রশংসা অর্জনও করেছে। কয়েক মাস আগে র‍্যাবের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা আরোপ করে গুটিকয়েক বিষয়ে নেতিবাচক যুক্তি দেখিয়ে। কিন্তু বাংলাদেশের আইন শৃঙ্খলা পরিস্থিতি সমুন্নত রাখতে র‍্যাব কাজ করে থাকে। এই নিষেধাজ্ঞার কারনে সে দেশের মানুষও কষ্টে আছেন সে বিষয়টি তুলে ধরলেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, রাশিয়া-ইউ”ক্রেনের মধ্যে সৃষ্ট সংঘাত এমন এক সময়ে শুরু হয়েছে যখন বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া রোগের প্রাদূর্ভাবের কারণে বড় ধরনের অর্থনৈতিক ঝুঁকির মধ্যে ছিল। তার ওপর মার্কিন নিষেধাজ্ঞার কারণে সাধারণ মানুষের অবস্থা আরও খারাপ হয়ে দাঁড়িয়েছে। আমেরিকার বিবেচনা করা উচিত যে তারা যে নিষেধাজ্ঞা দিচ্ছে তাতে তাদের দেশের জনগণও ক্ষতিগ্রস্ত হচ্ছে। আমি মনে করি তাদেরও সেদিকে নজর দেওয়া উচিত।

বৃহস্পতিবার (৮ জুলাই) পররাষ্ট্র মন্ত্রণালয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের নবনির্মিত ৬ তলা অফিস ভবন উদ্বোধন ও বঙ্গবন্ধু কূটনৈতিক শ্রেষ্ঠত্ব পদক প্রদান অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। তিনি প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যোগ দেন।

প্রধানমন্ত্রী বলেন, এই নিষেধাজ্ঞার ফলে আমাদের পণ্য আমদানিতে বড় ধরনের বাধা রয়েছে। শুধু সীমাবদ্ধতাই নয়, পরিবহন খরচ বেড়েছে এবং নিত্যপ্রয়োজনীয় পণ্যের প্রবেশাধিকার সঙ্কুচিত হয়েছে। এ প্রভাব শুধু বাংলাদেশে নয়, আমেরিকা, ইউরোপসহ সারা বিশ্বে এর প্রভাব পড়ছে বলে আমি মনে করি।

শেখ হাসিনা বলেন, যুক্তরাষ্ট্রের বিবেচনা করা উচিত যে তারা যে নিষেধাজ্ঞা আরোপ করছে তাতে তাদের দেশের জনগণও কষ্ট পাচ্ছেন। আমি মনে করি তাদেরও সেদিকে মনোযোগ দেওয়া উচিত। নিষেধাজ্ঞা যাদের বিরুদ্ধে দিচ্ছেন তাদের আপনারা ক্ষতিগ্রস্ত করতে চাচ্ছেন। কিন্তু কতটুকু তারা ক্ষতিগ্রস্ত হচ্ছে? তার থেকে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে সব দেশের সাধারণ মানুষ। সেই উন্নত দেশ, উন্নয়নশীল দেশ- সব দেশের মানুষই ভুগছে। বিশেষ করে নিম্ন আয়ের সব দেশ কিন্তু কষ্ট পাচ্ছে।

তিনি বলেন, আমরা সব সময় শান্তি চাই। জাতির পিতা আমাদের শিখিয়েছেন, আমাদের পররাষ্ট্রনীতি সবার সঙ্গে বন্ধুত্ব, কারও সঙ্গে শত্রুতা নয় এবং যে নীতি আমি যথাযথভাবে মেনে চলি, আমাদের রাষ্ট্র তা মেনে চলে। কারণ আমি সব সময় বিশ্বাস করি আমার দেশের মানুষকে দারিদ্রমুক্ত করতে হবে। তাদের জীবনের মৌলিক চাহিদা খাদ্য, বস্ত্র, বাসস্থান, চিকিৎসা ও শিক্ষার ব্যবস্থা করতে হবে। তাদের উন্নত জীবন দিতে হবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আরো বলেন, আমাদের সরকার সব সময় জনগণের কল্যাণের দিক বিবেচনা করে কাজ করে থাকে। বিশ্বের দেশগুলোর সাথে আমাদের সবসময় সুসম্পর্ক রয়েছে। বাংলাদেশের আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সর্বদা সর্বোচ্চ সেবা দিয়ে থাকে। তবে র‍্যাবের ওপর যুক্তরাষ্ট্রের এই সিদ্ধান্ত কোনোভাবেই কাম্য নয়।

About bisso Jit

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *