Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / বর্তমান রিজার্ভ দিয়ে আর কত মাস চালানো যাবে দেশ জানিয়ে দিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

বর্তমান রিজার্ভ দিয়ে আর কত মাস চালানো যাবে দেশ জানিয়ে দিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

বাংলাদেশের বর্তমান অবস্থা বেশ করুন। অর্থনৈতিক দিক থেকে একেবারেই তলানির দিকে চলে যাচ্ছে দেশ। সেই সাথে কমে গেছে দেশের রিজার্ভ। আর এ নিয়ে এখন সরকার চিন্তিত বেশ। এ দিকে সম্প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা কথা বলেছেন এ নিয়ে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, গণতন্ত্রের কারণেই বাংলাদেশে এত উন্নয়ন হয়েছে। আওয়ামী ক্ষমতায় থাকলেই গণতন্ত্র চলে। নির্বাচনে স্বচ্ছতা আওয়ামী লীগের আন্দোলনের ফসল।

আজ শনিবার সকালে গণভবনে আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের বৈঠক শেষে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, রিজার্ভের টাকা দেশের উন্নয়নে ব্যয় করা হয়েছে। ৫ মাসের খরচ কভার করার জন্য এখনও একটি রিজার্ভ আছে। রিজার্ভের টাকা দেশের উন্নয়নে ব্যয় করা হয়েছে। গম, ভুট্টা, সার ও ভোজ্যতেলসহ মানুষের খাদ্য ও দৈনন্দিন প্রয়োজনে সংরক্ষিত অর্থ ব্যয় করা হয়েছে।

তিনি বলেন, যারা বিনামূল্যে করোনার টিকা নিয়েছেন তারা বলছেন রিজার্ভের টাকা কোথায় গেল। রিজার্ভের টাকা দেশের মানুষের জন্য খরচ করেছি। করোনা মহামারির কারণে বিশ্বব্যাপী এক সংকট দেখা দিয়েছে। করোনা পরিস্থিতির উন্নতি হতে না হতেই শুরু হয় রাশিয়া-ইউক্রেন যুদ্ধ। ফলে সব কিছুর দাম বেড়ে যায়। যেখানে যুদ্ধের কারণে ৮০০ ডলারে একটি জাহাজ ভাড়া করে পণ্য আমদানি করা যেতে পারে, সেই ভাড়া এখন ৩,৬০০ ডলার।

তিনি বলেন, বিএনপির আমলে যা হয়েছে তার জন্য বেশি দূর যেতে হবে না। ২০০১ সালের নির্বাচন, মাগুরার নির্বাচন, মিরপুর-১০ নির্বাচনের কথা স্মরণ করতে হবে। এটি ছিল (প্রচলিত) ১০ হন্ডা, ২০ জন গুন্ডাদের নির্বাচন। ভোটে সিল মারা থেকে শুরু করে নানা অপকর্ম হয়েছে। যার জন্য আমরা স্বচ্ছ ব্যালট বাক্স, ছবিসহ ভোটার তালিকা তৈরি করেছি। ২০০৬ সালের নির্বাচনে ১ কোটি ২৩ লাখ ভুয়া ভোটারের তালিকা করেছিল বিএনপি।

এ দিকে বাংলাদেশ আইএমফের কাছে চেয়েছে ঋণ। আর এই ঋণের বিষয়ে এখনো ভালোভাবে কিছুই জানায়নি প্রতিষ্ঠানটি। তবে জানা গেছে বাংলাদেশ আইএমএফের দেয়া বেশ কিছু শর্ত মানলেই তারা দিবে ঋণ। আর এ নিয়ে বেশ আলোচনা চলছে সরকার ও আইএমএফের মধ্যে।

About Rasel Khalifa

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *