Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / বর্তমান আইনি কাঠামো দিয়ে সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়, সব দল অংশ না নিলে নির্বচন গ্রহণযোগ্য নয়: সিইসি

বর্তমান আইনি কাঠামো দিয়ে সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়, সব দল অংশ না নিলে নির্বচন গ্রহণযোগ্য নয়: সিইসি

বাংলাদেশের নির্বাচন ব্যবস্থা নিয়ে অনেক বিতর্ক রয়েছে রাজনৈতিক দলগুলোর মধ্যে। বিগত দুটি সংসদ নির্বাচন সুষ্ঠু ও নিরেপক্ষ হয়নি বলে বিতর্ক রয়েছে বিরোধী রাজনৈতিক দলগুলোর। যার কারনে বর্তমান নির্বাচন ব্যবস্থার উপর আ্স্থা হারিয়েছে রাজনৈকিত দলসহ সকল সংগঠন। বিরোধী দল বিএনপি এই সরকারের অধীনে কোন নির্বাচনে অংশগ্রহন করবে না বলে জানিয়েছেন। এবার সুষ্ঠু নির্বাচন করার ব্যাপারে যা বললেন সিইসি হাবিবুল আউয়াল।

প্রধান নির্বাচন কমিশনার হাবিবুল আউয়াল বলেছেন, বর্তমান আইনি কাঠামো দিয়ে সুষ্ঠু নির্বাচন কারো পক্ষে সম্ভব নয়। তার মতে, সব দল অংশগ্রহণ না করলে নির্বাচন গ্রহণযোগ্য হবে না।
রোববার (১২ জুন) দুপুরে রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে সাবেক নির্বাচন কমিশনারদের সঙ্গে সংলাপ শেষে সাংবাদিকদের তিনি এ মন্তব্য করেন।

নির্বাচনী চ্যালেঞ্জ মোকাবিলায় রাজনৈতিক দলগুলোর সঙ্গে শিগগিরই সংলাপ শুরু হবে বলে জানান তিনি। দলগুলোর মধ্যে ঐকমত্য না হলে নির্বাচন করা কমিশনের জন্য কঠিন হবে।

সিইসি বলেন, সামনে কয়েকটি ছোট নির্বাচন আছে, ঈদ আছে। তারপর সংলাপ শুরু করব। যখন মতবিনিমিয় করবো আমরা সাজেশন চাইবো। ভবিষ্যৎ প্রজন্মের জন্য ভালো আরও পদ্ধতিগত কী পরিবর্তন করা যেতে পারে, সুন্দর সুষ্ঠু নির্বাচনের জন্য তা চাইবো। ব্যক্তি নয়, সিস্টেম যদি উন্নত করতে পারি, নির্বাচন অনেক বেশি সুষ্ঠু ও গ্রহণযোগ্য হবে।

ইসির সাবেক কর্মকর্তারা বলেছেন, ইভিএম পদ্ধতি ভোটারের গোপনীয়তা লঙ্ঘন করেছে। ইভিএম পদ্ধতিতে ভোট দিলে প্রশ্ন থেকেই যাবে। ভোটকেন্দ্র থেকে ডাকাতদের সরাতে পারলে ইভিএমে সুষ্ঠু ভোট সম্ভব বলে মনে করছেন কেউ কেউ।

বৈঠকে সাবেক প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদা নির্বাচনে সেনা মোতায়েন না করার পরামর্শ দেন। তিনি বলেন, নির্বাচনে সেনাবাহিনীর কোনো লাভ হয়নি।

সাবেক নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার বলেন, সবার জন্য সমান সুযোগ ও সুষ্ঠু ভোটের পরিবেশ তৈরি করতে নির্দলীয় সরকার অপরিহার্য। একই সঙ্গে ভোটের আগে সংসদ ভেঙে দেওয়া প্রয়োজন।

কুমিল্লায় নির্বাচনী প্রচারণায় ক্ষমতাসীন দলের এমপিদের বিরুদ্ধে কী ব্যবস্থা নেওয়া হয়েছে জানতে চাইলে সিইসি বলেন, কমিশন তাদের এলাকা ছাড়ার নির্দেশ দিলেও তারা তা মানেনি।

সিইসির সভাপতিত্বে মতবিনিময় সভায় আরও উপস্থিত ছিলেন সাবেক অতিরিক্ত সচিব মোখলেছুর রহমান, সাবেক অতিরিক্ত সচিব বেগম জেসমিন টুলী, সাবেক সচিব মোহাম্মদ আব্দুল্লাহ, সাবেক সচিব ড. মোহাম্মদ সাদিক, সাবেক সিইসি শামসুল হুদা, সাবেক সিইসি বিচারপতি আব্দুর রউফ, সাবেক নির্বাচন কমিশনার মোহাম্মদ শাহনেওয়াজ, সাবেক নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার, সাবেক নির্বাচন কমিশনার মো. আবু হাফিজ প্রমুখ।

প্রসঙ্গত, বর্তমান ব্যবস্থায় আগামী সংসদ নির্বাচন করা কঠিন হবে বলে মন্তব্য করেন সিইসি হাবিবুল আওয়াল। তিনি আরও বলেন, সব দলের অংশগ্রহন ছাড়া ভাল নির্বাচন করা সম্ভব নয়।

About Babu

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *