Saturday , September 21 2024
Breaking News
Home / Countrywide / ‘ফেলে রাখা ব্যক্তিগত জমি চাষ না করলে তা খাস করে নেবে সরকার’, এবার এ নিয়ে মুখ খুললেন মন্ত্রিপরিষদ সচিব

‘ফেলে রাখা ব্যক্তিগত জমি চাষ না করলে তা খাস করে নেবে সরকার’, এবার এ নিয়ে মুখ খুললেন মন্ত্রিপরিষদ সচিব

বাংলাদেশে সম্প্রতি দেখা দিয়েছে ব্যাপক সংকট। আর এই সংকট আরো প্রকট হতে পারে আগামী ২০২৩ সালে। আর এই কারনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন দেশের সব ফেলে রাখা জমি চাষ করতে। এ দিকে এই বিষয়টি কেউ বা করা বাহিত করেছে ভিন্ন খাতে। সম্প্রতি গুজব উঠেছে ফেলে রাখা জমিতে চাষ না করে সেটা তার কাছ থেকে নিয়ে সরকার খাস করে নিবে। এমন খবর ছড়িয়ে পড়লে সবখানে এ নিয়ে শুরু হয় বেশ আলোচনা সমালোচনা আর অস্থিরতা।

এ দিকে এবার এ নিয়ে সত্যিটা জানালেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম। তিনি বলেন, কারো ব্যক্তিগত জমি চাষাবাদ না করলে তা বাজেয়াপ্ত করা হবে, এটা সম্পূর্ণ গুজব। এমন কোন নিয়ম বা পদ্ধতি নেই।

আজ সোমবার (১৪ নভেম্বর) সচিবালয়ে মন্ত্রিসভার বৈঠক শেষে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিসভার বৈঠক অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, “সম্প্রতি বিভিন্ন জায়গায় বড় ধরনের গুঞ্জন চলছে যে, যেসব জমি চাষ করা হবে না সেগুলো খাস হয়ে যাবে। গতকাল কমিশনারদের বৈঠকে কৃষি বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তা ও ভূমি সচিব উপস্থিত ছিলেন। আমরা সেখানে সুস্পষ্ট নির্দেশনা দিয়েছি।কারো জমিতে চাষাবাদ না করলে খাস করব, এমন কোনো ব্যবস্থা নেই।খাস করার আলাদা পদ্ধতি আছে।চারদিকে গুজব ছড়ানোর চেষ্টা করা হচ্ছে।

তিনি আরও বলেন, কেউ যদি দু-এক জায়গায় করে থাকে, তাহলে আগে থেকেই নির্দেশনা দেওয়া হয়েছে, কেউ যেন এমন কোনো ব্যবস্থা না নেয়। যদি কোন জমি বেদখল করার প্রয়োজন হয় তবে প্রয়োজনীয় সমস্ত নিয়ম মেনে চলতে হবে।

প্রসঙ্গত, প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের খাদ্যাভাব দূর করতে সকলকে তার নিজের ফেলে রাখা জমিতে কাজ করতে বলেছেন চাষ করতে বলেছেন। আর এই কারণেই হয়তো ছড়িয়েছে এই গুজবটি। যদিও এর কোনো ধরণের ভিত্তি নেই।

About Rasel Khalifa

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *