Tuesday , September 17 2024
Breaking News
Home / Countrywide / ফের ৪৯টি কোম্পানির ওপর নিষেধাজ্ঞা দিল যুক্তরাষ্ট্র

ফের ৪৯টি কোম্পানির ওপর নিষেধাজ্ঞা দিল যুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্র আরও ৪৯টি কোম্পানির ওপর বাণিজ্য নিষেধাজ্ঞা আরোপ করেছে। ওয়াশিংটনের অভিযোগ, এই চীনা কোম্পানিগুলো রাশিয়ার প্রতিরক্ষা শিল্পে ইন্টিগ্রেটেড সার্কিট, মিসাইল গাইডেন্স সিস্টেম ইত্যাদির মতো বিভিন্ন গুরুত্বপূর্ণ জিনিস রাশিয়াকে সরবরাহ করছে।

শুক্রবার মার্কিন বাণিজ্য বিভাগ এই নিষেধাজ্ঞার ঘোষণা দিয়েছে। আরটি খবর।

প্রতিবেদনে বলা হয়, যুক্তরাষ্ট্রের বাণিজ্য বিভাগ শুক্রবার তাদের নিষেধাজ্ঞার তালিকা বাড়ানোর ঘোষণা দিয়েছে। চীনা প্রতিষ্ঠানগুলি ছাড়াও, ঘোষণায় এস্তোনিয়া, ফিনল্যান্ড, জার্মানি, ভারত, তুরস্ক, যুক্তরাজ্য এবং সংযুক্ত আরব আমিরাত থেকে একটি করে অন্তর্ভুক্ত রয়েছে। যুক্তরাষ্ট্রের এই ঘোষণা এমন সময়ে এলো যখন হোয়াইট হাউস চীনা প্রেসিডেন্টের সঙ্গে বৈঠকের ব্যবস্থা করার চেষ্টা করছে।

মার্কিন বাণিজ্য বিভাগের কর্মকর্তা অ্যালান এস্তেভেজ নিষেধাজ্ঞার বিষয়ে এক বিবৃতিতে বলেছেন, “যেসব কোম্পানি যুক্তরাষ্ট্রে উৎপাদিত পণ্য রাশিয়ার কাছে বিক্রি করে, সেই কোম্পানিগুলো যেখানেই থাকুক না কেন, আমরা তাদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করতে দ্বিধা করব না।”

মার্কিন যুক্তরাষ্ট্রের এই প্রচেষ্টার উদ্দেশ্য মূলত নিশ্চিত করা যে দেশে উৎপাদিত প্রযুক্তি পণ্য রাশিয়ান সামরিক ঠিকাদারদের হাতে না পড়ে। বিশেষ করে, বিভিন্ন গুরুত্বপূর্ণ পণ্য যেমন ইন্টিগ্রেটেড সার্কিট, মিসাইল গাইডেন্স সিস্টেম মিসাইল এবং ড্রোনের সঠিক টার্গেট করার জন্য ব্যবহার করা হয়।

মার্কিন বাণিজ্য বিভাগের সহকারী সেক্রেটারি ম্যাথিউ অ্যাক্সেলরড বলেছেন যে শুক্রবার যে সংস্থাগুলিকে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে তারা মূলত রাশিয়ার কাছে মার্কিন তৈরি প্রযুক্তি পণ্য বিক্রির অন্যতম মাধ্যম।

তিনি বলেন “এই অতিরিক্ত নিষেধাজ্ঞার তালিকাটি একটি পরিষ্কার বার্তা পাঠায় – যদি আপনি রাশিয়ার প্রতিরক্ষা খাতে মার্কিন-তৈরি কোনো পণ্য সরবরাহ করার চেষ্টা করেন তবে আমরা এটি খুঁজে বের করব এবং এর বিরুদ্ধে ব্যবস্থা নেব,” ।

About Babu

Check Also

হাসিনার ভাগ্য নির্ধারণের আর পাঁচ দিন, বিপাকে ভারত

আগামী ২০ সেপ্টেম্বর শেষ হতে চলেছে বাংলাদেশের সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভিসার মেয়াদ। বর্তমানে, কূটনৈতিক …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *