Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / ফের নতুন দল নিয়ে শক্তিশালী হচ্ছে বিএনপি, আন্দোলনে পাচ্ছে শক্তি

ফের নতুন দল নিয়ে শক্তিশালী হচ্ছে বিএনপি, আন্দোলনে পাচ্ছে শক্তি

ক্ষমতাসীন অবৈধ্য সরকারকে হটিয়ে জনগনের সরকারকে প্রতিষ্ঠা করতে বিরোধী দল বিএনপি আন্দোল বিক্ষোভে চালিয়ে যাচ্ছে। বিএনপির পক্ষ থেকে বলা হচ্ছে এই সরকার জনগনের সরকার নয় তারা পর পর দুই বার দেশের জনগনের ভোটাধীকার কেড়ে নিয়ে জর করে ক্ষমতায় বসে আছে। আর এই ফ্যাসিবাদী সরকার ক্ষমতা থেকে নামতে বিরোধী রাজনৈতিক দলগুলোর সাথে ঐক্যের মাধ্যমে কঠিন আন্দোলন করা হবে। আর এই লক্ষে বিএনপি বিভিন্ন রাজনৈতিক দলগুলোর সাথে আলোচনা্ চালিয়ে যাচ্ছে।

সরকার বিরোধী আন্দোলনে জাতীয় ঐক্য গড়ে তুলতে এবার ২০ দলীয় জোটের আরেক শরিক বাংলাদেশ মুসলিম লীগের সঙ্গে সংলাপ করেছে বিএনপি।

মঙ্গলবার রাতে গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে এক ঘণ্টাব্যাপী সংলাপে উভয় দলের নেতারা যৌথ আন্দোলনের বিষয়ে একমত হন।

বাংলাদেশ মুসলিম লীগ একটি নিবন্ধিত রাজনৈতিক দল। সংলাপে বিএনপির পক্ষে মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান উপস্থিত ছিলেন।

অপরদিকে মুসলিম লীগের মহাসচিব অ্যাডভোকেট শেখ জুলফিকার বুলবুল চৌধুরীর নেতৃত্বে ৯ সদস্যের একটি প্রতিনিধি দল অংশ নেয়।

অন্যরা হলেন- দলের সহ-সভাপতি আজিজুল রহমান লিটন, নির্বাহী মহাসচিব নজরুল ইসলাম, শ্রম বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট সৈয়দ মিনহাজ উদ্দিন, শিল্প বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট আলমগীর হোসেন, দফতর সম্পাদক অ্যাডভোকেট এমদাদুল হক প্রমুখ।

বৈঠক শেষে মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, এই ফ্যাসিবাদী আওয়ামী লীগ সরকারের দুঃশাসন ঠেকাতে এবং দেশে গণতন্ত্র পুনরুদ্ধারে সব রাজনৈতিক দলের সঙ্গে আন্দোলনের কথা বলা শুরু করেছি। ইতোমধ্যে ৫টি রাজনৈতিক দলের সঙ্গে সংলাপ হয়েছে। এরই ধারাবাহিকতায় ২০ দলীয় জোটের শরিক বাংলাদেশ মুসলিম লীগের সঙ্গেও সংলাপ হয়েছে।

তিনি বলেন, আমরা একমত হয়েছি যে আন্দোলনের মাধ্যমে এই অনির্বাচিত সরকারকে অপসারণ করতে হবে এবং জনগণের সরকার প্রতিষ্ঠা করতে হবে। এই সরকারকে পদত্যাগ করতে বাধ্য করব। সেই সঙ্গে সংসদ বিলুপ্ত করে নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের জন্য নতুন নির্বাচন কমিশন গঠন করে সুষ্ঠু নির্বাচনের জন্য একসঙ্গে কাজ করব। সেটা যুগপৎভাবেই করা হবে বলে আলোচনা হয়েছে। যুগপৎভাবে শুরু করে আন্দোলনের ধারা অনুযায়ি সেটা বদলাতে পারে।

মুসলিম লীগের মহাসচিব অ্যডভোকেট শেখ জুলফিকার বুলবুল চৌধুরী বলেন, এই ফ্যাসিষ্ট সরকারের পদত্যাগের দাবিতে যুগপৎ কিংবা জোটবদ্ধ যেভাবেই হোক না কেন সেখানে মুসলিম লীগ থাকবে। আগামীতে বিএনপির নেতৃত্বেই সেই আন্দোলন হবে। অবিলম্বে খালেদা জিয়ার সকল মামলা প্রত্যাহার করে মুক্তি দিতে হবে। তারেক রহমানের সব মামলা প্রত্যাহার করে তাকে দেশে ফিরে রাজনীতি করার সুযোগ দিতে হবে। এছাড়া সকল রাজনৈতিক নেতা-কর্মীদের বিরুদ্ধে করা মামলাও প্রত্যাহার করতে হবে।

প্রসঙ্গত, এই সরকারকে ক্ষমতা থেকে পদত্যাগ করে নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন দিতে বাধ্য করা হবে। আর এই লক্ষে রাজনৈতিক দলগুলোর সাথে আলোচনার মাধ্যমে বিএনপি ঐক্যের তৈরী করছে। ঐক্যের মাধ্যমে আন্দোলনে করলে সরকারকে হটানো সহজ হবে বলে মন্তব্য করেন বিএনপি মহাসচিব।

About Babu

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *