Tuesday , September 17 2024
Breaking News
Home / Countrywide / ফের জ্বালানি তেল নিয়ে মিলল বড় ধরনের দুঃসংবাদ

ফের জ্বালানি তেল নিয়ে মিলল বড় ধরনের দুঃসংবাদ

ইয়েমেনের হুথি বিদ্রোহীরা লোহিত সাগরে চলাচলকারী একটি জাহাজে হা/মলা চালিয়েছে। এই হামলার পর জাহাজের ক্রুরা পালিয়ে যায়। এমন খবর প্রকাশের পর বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম গত তিন মাসের প্রায় সর্বোচ্চ পর্যায়ে পৌঁছেছে।

ব্লুমবার্গের এক প্রতিবেদনে বলা হয়েছে, অপরিশোধিত তেল পরিবহনের জন্য একটি গুরুত্বপূর্ণ অঞ্চল লোহিত সাগরে এখনও উত্তেজনা অব্যাহত রয়েছে। সম্প্রতি আরেকটি জাহাজে হামলা চালায় হুথি বিদ্রোহীরা।

রোববার (১৮ ফেব্রুয়ারি) সন্ধ্যায় এডেন উপসাগরের বাব আল-মান্দাব প্রণালীর কাছে রুবিমার নামের জাহাজটিতে হামলা চালায় হুথি বিদ্রোহীরা। এই হামলার পর জাহাজের ক্রুরা পালিয়ে যায়। গত বছরের শেষ দিকে ইয়েমেন ভিত্তিক গোষ্ঠী লোহিত সাগরে জাহাজগুলিকে লক্ষ্যবস্তু করা শুরু করার পর এই প্রথম কোনও জাহাজের ক্রু পালিয়েছে।

টানা তিন দিন ধরে বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম বাড়ছে। বর্তমানে ব্রেন্ট ক্রুডের দাম ব্যারেল প্রতি ৮৩ ডলারের উপরে। একই সময়ে, ইউএস ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েট (ডব্লিউটিআই) ক্রুডের দাম ব্যারেল প্রতি ৭৯ ডলারের উপরে।

আগামী এপ্রিল ডেলিভারির জন্য ব্রেন্ট ক্রুড সিঙ্গাপুরের সময় দুপুর ১২টায় ব্যারেল প্রতি ৮৩.৪৭ ডলারে স্থির হয়েছে। এছাড়াও, মার্চ ডেলিভারির জন্যডব্লিউটিআইয়ের এর দাম ০.৫ শতাংশ বেড়ে ৭৯.৫৫ ডলার হয়েছে।

বছরের শুরু থেকেই জ্বালানির দাম ওঠানামা করছে। বিশেষ করে, শীর্ষ আমদানিকারক চীনে দুর্বল চাহিদা, ভূ-রাজনৈতিক উত্তেজনা এবং ওপেক প্লাস উৎপাদন কমানোর ঘোষণা — তেলের দামের উপর ওজন করছে।

এ প্রসঙ্গে কানসাস-ভিত্তিক টরটোয়েজ ক্যাপিটাল অ্যাডভাইজার এলএলসি সিনিয়র পোর্টফোলিও ম্যানেজার রব থুমেল বলেন, এরপর কী হয়, বাজার অংশগ্রহণকারীরা এখন দেখার অপেক্ষায়। ব্যবসায়ীরা এখন অপেক্ষা করছে ওপেক প্লাস তাদের পরবর্তী আউটপুট নীতি সভায় কী সিদ্ধান্ত নেয়।

ওপেক এবং এর মিত্ররা বছরের দ্বিতীয় প্রান্তিকে তেলের উৎপাদন কমানোর সিদ্ধান্ত নিতে মার্চের শুরুতে বৈঠক করবে।

About Babu

Check Also

হাসিনার ভাগ্য নির্ধারণের আর পাঁচ দিন, বিপাকে ভারত

আগামী ২০ সেপ্টেম্বর শেষ হতে চলেছে বাংলাদেশের সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভিসার মেয়াদ। বর্তমানে, কূটনৈতিক …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *