Friday , September 20 2024
Breaking News
Home / Politics / ফের জোটবদ্ধ হচ্ছে বিএনপি-জামায়াত?

ফের জোটবদ্ধ হচ্ছে বিএনপি-জামায়াত?

ক্ষমতাসীন দলের পদত্যাগ এবং নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে একদলীয় নির্বাচন ও নির্বাচনের তফসিল বাতিলের দাবিতে তাদের পুরনো মিত্র জামায়াতে ইসলামীকে পুনরায় আন্দোলনের ময়দানে সম্পৃক্ত করার উদ্যোগ নিয়েছে বিএনপি। রাজনৈতিক অঙ্গনে কয়েক বছর বিচ্ছিন্ন থাকার পর দুই দলকে কাছাকাছি আনার এই উদ্যোগের অংশ হিসেবে দুই দলের মধ্যে বিভিন্ন পর্যায়ে অনানুষ্ঠানিক আলোচনা চলছে।

তবে তাদের সম্পর্ক কেমন হবে বা জোট গড়বে কি না, সে বিষয়ে এখনই কিছু বলার সময় নয়, বলছেন দুই দলের বিভিন্ন পর্যায়ের নেতারা।

 

জামায়াতে ইসলামীর সহকারী সেক্রেটারি জেনারেল আবদুল হালিম বলেন, এ বিষয়ে তারা বিএনপির সঙ্গে আলোচনা শুরু করেছেন।

তিনি বলেন, একটি প্রক্রিয়া বা আলোচনা শুরু হয়েছে বলা যায়। তবে এখন কী হবে বলতে পারছি না। এ নিয়ে বেশি কিছু বলা ঠিক হবে না।

তবে এ নিয়ে মুখ খুলতে রাজি নন বিএনপি নেতারা। দলটির স্থায়ী কমিটির সদস্য সালাহউদ্দিন আহমেদ বলেন, তারা চান বর্তমান আওয়ামী লীগ সরকার একতরফা নির্বাচন না করুক, যাতে জাতীয় ঐক্য হয়।

তিনি বলেন, গণতন্ত্র পুনরুদ্ধারের জন্য যারা ৭ জানুয়ারির একদলীয় নির্বাচন বর্জন করছেন তাদের সবাইকে আহ্বান জানাচ্ছি, যাতে জনগণের দাবি আদায়ে একটি জাতীয় ঐক্য গড়ে তোলা যায়।

 

তবে বিএনপির জাতীয় ঐক্যের ভাবনাকে অন্তর্ভুক্ত করতে জামায়াতের সঙ্গে কোনো আলোচনা হচ্ছে কি না এমন প্রশ্নের সরাসরি কোনো উত্তর দেননি তিনি।

দলের স্থায়ী কমিটির আরেক সদস্য নজরুল ইসলাম খান বলেন, বিএনপির মতো আন্দোলন করছে জামায়াত। আর কিছু থাকলে ভবিষ্যতে জানতে পারবেন।

চারদলীয় জোটে জামায়াত গুরুত্বপূর্ণ দল হওয়ায় বিএনপি নেতৃত্বাধীন সরকারেও ছিল বিএনপির নেতৃত্ব। কিন্তু 2018 সালের নির্বাচনের পর থেকে দুই দলের মধ্যে সম্পর্ক তিক্ত হতে শুরু করে। একপর্যায়ে বিএনপি নেতৃত্বাধীন জোট থেকে সরে আসে দলটি।

এখন আবার দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণ থেকে বিরত থাকা দলগুলোকে ‘এক জায়গায়’ আনার কথা ভাবছে বিএনপি, যার মূল লক্ষ্য ৫ জানুয়ারির নির্বাচনের বিরুদ্ধে জোরালো কর্মসূচি বাস্তবায়ন করা।

রাজনৈতিক বিশ্লেষক মহিউদ্দিন আহমেদ বলেন, জামায়াত বিএনপির পুরনো ও বিশ্বস্ত মিত্র। যুদ্ধাপরাধ ইস্যুতে সমালোচনার মুখে তিনি জামায়াত ত্যাগ করলেও এখন বিএনপি দেখতে পারে কে তার সঙ্গে আছে, তার আন্দোলনে কার লাভ বেশি। সেক্ষেত্রে বিএনপি জামায়াতকে স্ট্রাইকিং ফোর্স হিসেবে বেশি বিবেচনা করতে পারে।

 

বিএনপির বিভিন্ন পর্যায়ের নেতাদের সঙ্গে কথা বলে প্রাপ্ত তথ্যে জানা গেছে, নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের দাবিতে বিএনপি যে আন্দোলন করছে তা আরও জোরদার করে রাজনৈতিক কর্মসূচির মাধ্যমে ৫ জানুয়ারির নির্বাচন ঠেকানোর উপায় খুঁজছেন তারা।

এ কারণে সরকারের বিরুদ্ধে সব রাজনৈতিক দলকে এক প্লাটফর্মে বা একই ছাতার নিচে নিয়ে আসা জরুরি বলে মনে করেন তারা। এ ভাবনা থেকেই দলের হাইকমান্ডের পরামর্শে এ নিয়ে কাজ শুরু করছেন দলের কয়েকজন সিনিয়র নেতা।

এরই অংশ হিসেবে গত কয়েকদিন ধরে জামায়াত নেতাদের সঙ্গে অনানুষ্ঠানিক সংলাপ করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড.

বর্তমানে বিএনপি যাদের সঙ্গে আন্দোলন করছে তাদের রেখে জামায়াতকে একযোগে আন্দোলনে শামিল করার জন্য আলোচনার মাধ্যমে একটি প্রক্রিয়া তৈরি করা যাবে বলে উভয় পক্ষই আশা করছেন।

জামায়াত নেতা আবদুল হালিম বলেন, বিএনপির সঙ্গে ডান-বাম অনেকেই আছেন। অনেক দল একযোগে আন্দোলন করছে। সেজন্য আলোচনা হলো কী করে কী করা যায়। আপাতত আর কিছু বলতে পারছি না।

জানা গেছে, বিএনপির সঙ্গে একযোগে আন্দোলনে থাকা বামপন্থী দলগুলোর জামায়াতের সঙ্গে জোটে তীব্র আপত্তি রয়েছে।

সে কারণে জামায়াত কীভাবে বিএনপির সঙ্গে যুক্ত হবে সে বিষয়ে কিছুটা সতর্কতার সঙ্গে এগোতে চায় বিএনপি।

সালাহউদ্দিন আহমেদ বলেন, তারা মনে করেন, যারা সরকারের সঙ্গে নেই বা নির্বাচনে অংশ নেননি তাদের সবাইকে নিয়ে দেশের মানুষ ঐক্য করতে চায়। তবে তারা কীভাবে এটি করতে চায় সে সম্পর্কে তিনি বিস্তারিত বলেননি।

মহিউদ্দিন আহমেদ বলেন, আন্দোলনে একযোগে ইওয়াশ এক জায়গায় এলে বিএনপি ও জামায়াত একসঙ্গে সরকারের বিরুদ্ধে আন্দোলনে যাবে।

তিনি বলেন, অনেকেই মনে করেন জামায়াত ছাড়া বিএনপি দুর্বল। এখন বিএনপিও মনে করতে পারে যে চলমান আন্দোলনে এর সাথে যারা আছে তারা এর লক্ষ্য অর্জনে বেশি কাজে আসবে। সেই চিন্তা থেকেই হয়তো তারা আবারও জামায়াতকে কাছাকাছি আনার কথা ভাবতে পারেন।

এ কারণে জামায়াত-বিএনপি দূরত্ব কমানোর উদ্যোগ নিয়েছে

২৮ অক্টোবর বিএনপির সাধারণ সভার দিন জামায়াতও ঢাকায় সমাবেশের ডাক দেয়। এরপর থেকে জামায়াতও বিএনপির মতো একই কর্মসূচি ঘোষণা করছে।

নির্বাচনী রাজনীতিতে সক্রিয় আরেকটি ধর্মীয় দল ইসলামী আন্দোলন বাংলাদেশ দীর্ঘদিন ধরে সরকারি বলয়ে থাকলেও গত কয়েক মাসে সরকারবিরোধী অবস্থান নিতে শুরু করেছে।

শেষ পর্যন্ত তারাও বিএনপির পথ অনুসরণ করে দ্বাদশ সংসদ নির্বাচনের প্রক্রিয়া থেকে নিজেদের সরিয়ে নেয়।

এমন পরিস্থিতিতে যখন একটি সে

About Zahid Hasan

Check Also

‘আ.লীগ রঙ দেখছে, কিন্তু রঙের ডিব্বা দেখেনি’ দল যে সিদ্ধান্ত নেবে মাথা পেতে নেব

বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ফজলুর রহমান বলেছেন, বিএনপি যদি ব্যক্তিগতভাবে স্থানীয় নির্বাচনে দাঁড়ানোর ঘোষণা দেয়, তাতে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *