Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / প্রভাবশালী নারীর তালিকায় এবার অবস্থান পেছাল প্রধানমন্ত্রীর

প্রভাবশালী নারীর তালিকায় এবার অবস্থান পেছাল প্রধানমন্ত্রীর

আমেরিকার আর্থিক ও ব্যবসায়িক সাময়িকী ফোর্বস বিশ্বের ১০০ প্রভাবশালী নারীর তালিকা প্রকাশ করেছে। এই তালিকায় স্থান পেয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেই তালিকায় তার অবস্থান ৪৬তম। বুধবার (৬ ডিসেম্বর) ফোর্বস বিশ্বজুড়ে রাজনীতি, মানবসেবা, ব্যবসা, মিডিয়া, অর্থনীতি ও প্রযুক্তিতে প্রধান ভূমিকা পালনকারী ১০০ প্রভাবশালী নারীর এই তালিকা প্রকাশ করেছে।

ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লেইন ২০২৩ সালের তালিকায় ১ নম্বরে রয়েছেন। এরপর ইউরোপিয়ান সেন্ট্রাল ব্যাংকের প্রেসিডেন্ট ক্রিস্টিন লাগার্ড, তৃতীয় স্থানে মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস। এছাড়া চতুর্থ অবস্থানে রয়েছেন ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি। আর তালিকার পঞ্চম স্থানে রয়েছেন টেইলর সুইফট।

এদিকে বিশ্বের ১০০ প্রভাবশালী নারীর তালিকায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার অবস্থান ৪৬তম। এর আগে ২০২২ সালে শেখ হাসিনার অবস্থান ছিল ৪২ নম্বরে। শেখ হাসিনা ২০২১ সালে বিশ্বের ১০০ জন প্রভাবশালী নারীর তালিকায় ৪৩তম এবং ২০২০ সালের তালিকায় ৩৯তম স্থানে ছিলেন।

ফোর্বস রিপোর্ট করেছে যে বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে দীর্ঘ মেয়াদে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ওয়াজেদ বর্তমানে তার চতুর্থ মেয়াদে দায়িত্ব পালন করছেন। এছাড়াও তিনি বিশ্বের সবচেয়ে বেশি সময় ধরে থাকা নারী সরকার প্রধান।

প্রসঙ্গত, ২০০৪ সাল থেকে ফোর্বস প্রতি বছর বিশ্বের সবচেয়ে প্রভাবশালী নারীদের তালিকা প্রকাশ করে আসছে।

About Babu

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *