Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / প্রবাসী শ্রমিকদের বেতন, ছুটি ও চাকরির নিরাপত্তা নিয়ে বড় ধরনের সুখবর দিল সৌদি সরকার

প্রবাসী শ্রমিকদের বেতন, ছুটি ও চাকরির নিরাপত্তা নিয়ে বড় ধরনের সুখবর দিল সৌদি সরকার

প্রতিবছর বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশ থেকে লাখ লাখ শ্রমিক সৌদি আরবে শ্রমিক হিসেবে গিয়ে থাকেন। এই সকল শ্রমিকেরা তাদের দেশের জন্য বিপুল পরিমাণ বৈদেশিক মুদ্রা পাঠিয়ে থাকেন, যেটা দেশের উন্নয়ন ব্যাপক ভূমিকা রাখে। শ্রমিকেরা কর্ম-নিরাপত্তা এবং অসুস্থজনিত ছুটির দিনগুলোতে বেতনের লাভের আশা করে থাকে। এবার এই বিষয়ে বড় ধরনের সুসংবাদ দিলো সৌদি আরব। যাতে করে শ্রমিকেরা অসুস্থ হলেও তারা তাদের পুরো বেতন পাবেন। অসুস্থ হয়ে দীর্ঘদিন ছুটিতে থাকলেও তারা হারাবেন না তাদের চাকরি।

সৌদি আরবে, যদি কোনো শ্রমিক অসুস্থ হয়ে পড়েন এবং কাজে যোগ দিতে অক্ষম হয়ে থাকেন, তাহলে তিনি সম্পূর্ণ বেতনসহ প্রথম ৩০ দিন সম্পূর্ণ বেতনসহ ছুটি পাবেন।

এ তথ্য নিশ্চিত করে সৌদি আরবের মানবসম্পদ ও সামাজিক উন্নয়ন মন্ত্রণালয় জানিয়েছে, শ্রমিকেরা প্রতি বছর অসুস্থতার জন্য ছুটি নিলে ছুটির প্রথম ৩০ দিনের পুরো বেতন পাবেন। তারপরও, যদি তিনি অসুস্থতার জন্য ছুটি নেন, তিনি পরবর্তী ৬০ দিনের জন্য বেতনের তিন-চতুর্থাংশ পরিমান বেতন পাবেন।

এরপর আবার অসুস্থতার কারণে কর্মস্থলে যোগদান করতে না পারলে বেতনবিহীন আরো ৩০ দিন অসুস্থ ছুটি পাবেন শ্রমিকেরা।

মন্ত্রণালয় জানিয়েছে, শ্রম আইনে নির্দিষ্ট সময়সীমার আগে অসুস্থতার কারণে কোনো শ্রমিককে ছাঁটাই করা যাবে না। অসুস্থতার প্রথম ৩০ দিনের জন্য তাকে পুরো বেতন সহ ছুটি দিতে হবে।

এছাড়াও, বার্ষিক ছুটির সময়কালে অসুস্থতার কারণে কোনো কর্মচারী ছুটি নিলে, কর্তৃপক্ষ এই সময়ের মধ্যে তার বার্ষিক ছুটি গণনা করতে পারবে না। কর্মচারীর অসুস্থ ছুটির মেয়াদ থেকে সাপ্তাহিক ছুটি বাদ দেওয়া হবে।

কর্মক্ষেত্রে তার দায়িত্ব পালন করার সময় কোনো কর্মচারী দুর্ঘটনার কারণে আহত হলে বা সাময়িকভাবে আঘাতপ্রাপ্ত হলে বা সাময়িকভাবে কর্মক্ষম অবস্থায় না থাকলে এবং সুস্থ হওয়ার জন্য সময়ের প্রয়োজন হলে, তাকে অসুস্থজনিত ছুটির প্রথম ৬০ দিনের জন্য সম্পূর্ণ বেতন দিতে হবে।

মানবসম্পদ ও সামাজিক উন্নয়ন মন্ত্রনালয়ের মতে, দায়িত্ব পালনের সময় কোনো কর্মী দুর্ঘটনায় স্থায়ীভাবে পঙ্গু হয়ে গেলে এবং তার চিকিৎসা এক বছরের বেশি সময় ধরে চলতে থাকলে কোম্পানি কর্তৃপক্ষ তার চুক্তি বাতিল করতে পারে।

তবে এক্ষেত্রে কর্মচারীকে তার অসুস্থতা বা অক্ষমতা অনুযায়ী ক্ষতিপূরণ দিতে হবে কোম্পানিকে। মন্ত্রনালয় আরও বলেছে যে, শ্রমিকের অসুস্থতা থাকাকালীন তাকে যে পরিমাণ অর্থ প্রদান করা হয়েছিল তা ক্ষতিপূরণের অধীনে গণনা করা যাবে না।

উল্লেখ্য, সৌদি সরকারের এই ধরনের সিদ্ধান্তে খুশি প্রবাসী শ্রমিকেরা, যার কারণে তারা একটি বড় ধরনের সুবিধা পেতে যাচ্ছেন। সৌদি প্রবাসী শ্রমিকদের আর সহজে হারাতে হবে না তাদের চাকরি। এই ধরনের উদ্যোগে দেশটিতে বিদেশ থেকে আগত শ্রমিকদের আগ্রহ অনেকটাই বেড়ে যাবে বলে ধারণা করছে প্রবাসী শ্রম কল্যাণ মন্ত্রণালয়।

About bisso Jit

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *