Thursday , September 19 2024
Breaking News
Home / Countrywide / প্রবাসী কর্মীদের জন্য বড় ধরনের সুখবর দিলো সৌদি সরকার

প্রবাসী কর্মীদের জন্য বড় ধরনের সুখবর দিলো সৌদি সরকার

বাংলাদেশসহ বিশ্বের কয়েকটি দেশ থেকে গৃহকর্মী নেওয়ার ফি কমানোর সিদ্ধান্ত নিয়েছে সৌদি আরব। তাছাড়া এবার ভিসার মেয়াদ শেষ হওয়ার আগে সৌদি আরবে ফিরতে না পারলে প্রবাসী শ্রমিকদের ওপর থেকে তিন বছরের প্রবেশ নিষেধাজ্ঞা তুলে নিয়েছে দেশটি।

তিন বছরের নিষেধাজ্ঞা তুলে নেওয়ার নতুন নির্দেশনা ১৬ জানুয়ারি (মঙ্গলবার) থেকে কার্যকর হয়েছে বলে জানা গেছে। সৌদি কর্তৃপক্ষ আরও বলেছে যে ৯০ দিন বা তার বেশি মেয়াদের পাসপোর্ট এই শ্রমিকদের দেওয়া হবে।

সম্প্রতি স্থানীয় গণমাধ্যমের বরাত দিয়ে খালিজ টাইমস ও সৌদি গেজেট এ খবর জানিয়েছে। তাদের প্রতিবেদনে বলা হয়, সৌদি আরবের এক্সিট ও রিএন্ট্রি ভিসার মেয়াদ শেষ হওয়ার আগে যারা দেশটিতে ফিরে আসতে ব্যর্থ হয়েছেন সেসব প্রবাসীদের প্রবেশের অনুমতি দিতে সংশ্লিষ্ট সব বিভাগ ও স্থল, সমুদ্র ও বিমানবন্দরকে নির্দেশ দিয়েছে দেশটির পাসপোর্ট অধিদপ্তর।

এর আগে সৌদি সরকার ঘোষণা করেছিল, দেশ ছাড়ার পর যারা ভিসার মেয়াদ শেষ হওয়ার আগে দেশে ফিরবে না তারা আর্থিক ক্ষতির মুখে পড়বে। পরে ব্যবসায়ীদের দাবির পরিপ্রেক্ষিতে এসব প্রবাসীদের প্রবেশে নিষেধাজ্ঞা জারি করে তারা।

সময়মতো ফেরত না আসা শ্রমিকদের প্রবেশ নিষিদ্ধ করে মন্ত্রী পরিষদের সিদ্ধান্তের ভিত্তিতে এই নিষেধাজ্ঞা আরোপের দাবি জানান ব্যবসায়ীরা। তাদের মতে, শ্রমিকরা সময়মতো না ফিরলে তারা চুক্তি বাতিল করতে বাধ্য হয়। এটি কর্মসংস্থান বাজারের স্থিতিশীলতাকে প্রভাবিত করে।

এদিকে সৌদি পাসপোর্ট অধিদপ্তর এক্সিট ও রিএন্ট্রি ভিসা দেওয়ার ক্ষেত্রে কিছু নতুন শর্ত দিয়েছে। তারা বলে যে শ্রমিককে ট্রাফিক আইন লঙ্ঘনের জন্য সমস্ত বকেয়া জরিমানা দিতে হবে এবং বৈধ ভিসা নেই এমন শ্রমিকদের সৌদি মাটিতে তাদের উপস্থিতি নিশ্চিত করার পরেই ভিসা দেওয়া হবে। এছাড়াও, কর্মীদের ৯০ দিন বা তার বেশি মেয়াদসহ একটি পাসপোর্ট দেওয়া হবে এবং তাদের আঙ্গুলের ছাপ নিয়ে এটি সংগ্রহ করতে হবে। খবর খালিজ টাইমস, সৌদি গেজেটের।

About bisso Jit

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *