Thursday , September 19 2024
Breaking News
Home / Countrywide / প্রধান উপদেষ্টার বিশেষ দূত, কে এই লুৎফে সিদ্দিকী

প্রধান উপদেষ্টার বিশেষ দূত, কে এই লুৎফে সিদ্দিকী

অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের আন্তর্জাতিক বিষয়ক বিশেষ দূত হিসেবে নিযুক্ত হয়েছেন লুৎফে সিদ্দিকী। বুধবার (৪ সেপ্টেম্বর) মন্ত্রিপরিষদ বিভাগ এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে। লুৎফে সিদ্দিকীর পরিচয় সম্পর্কে তার লিঙ্কডইন প্রোফাইল এবং ওয়েবসাইট অনুসারে, তিনি যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব ইয়র্ক ও লন্ডন স্কুল অব ইকোনমিকস থেকে পড়াশোনা করেছেন।

বর্তমানে লন্ডন স্কুল অব ইকোনমিকসের ভিজিটিং প্রফেসর হিসেবে আছেন লুৎফে সিদ্দিকী। একই সঙ্গে তিনি বিশ্ববিদ্যালয়টির সিস্টেমিক রিস্ক সেন্টার, বৈদেশিক নীতিবিষয়ক থিংক–ট্যাংক এলএসই আইডিয়াস এবং আচরণগত বিজ্ঞান বিভাগের অন্তর্ভুক্তিমূলক উদ্যোগের সঙ্গে যুক্ত। একই প্রতিষ্ঠানের কোর্ট অব গভর্নরস (বর্তমানে ইমেরিটাস গভর্নর) এবং এর বিনিয়োগ কমিটির প্রাক্তন সদস্য তিনি, বাংলাদেশের পলিসি রিসার্চ ইনস্টিটিউটের একজন ফেলো।

লুৎফে সিদ্দিকীর বাড়ি চট্টগ্রামের সীতাকুণ্ডে। তার বাবা এ ওয়াই বি আই সিদ্দিকী (বুরহান সিদ্দিকী) একজন বিখ্যাত কূটনীতিক। তিনি ২৭ সেপ্টেম্বর ১৯৯৮ থেকে ৭ জুন ২০০০ পর্যন্ত বাংলাদেশের পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ছিলেন। তিনি ১৮ জুলাই ২০২১ সালে ৭৫ বছর বয়সে মারা যান।

লুৎফে সিদ্দিকী সিঙ্গাপুরের ন্যাশনাল ইউনিভার্সিটি অফ রিস্ক ম্যানেজমেন্ট ইনস্টিটিউটের স্ট্র্যাটেজি অ্যান্ড পলিসি ডিপার্টমেন্ট এবং লি কুয়ান ইউ স্কুল অফ পাবলিক পলিসির অ্যাডজান্ট প্রফেসর। তিনি একই বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর গভর্নেন্স অ্যান্ড সাসটেইনেবিলিটি (সিজিএস) এবং ইনস্টিটিউট ফর এনভায়রনমেন্ট অ্যান্ড সাসটেইনেবিলিটি (আইইএস) এর ইন্টারন্যাশনাল লিডারশিপ কাউন্সিলের উপদেষ্টা বোর্ডের সদস্যও।

লুৎফে সিদ্দিকী ইলিনয় রাজ্যে অবস্থিত ইউবিএস ইনভেস্টমেন্ট ব্যাংকের বৈদেশিক মুদ্রা, সুদ এবং ঋণ শাখার উদীয়মান বাজারের গ্লোবাল হেড এবং ইউবিএস নলেজ নেটওয়ার্কের প্রতিষ্ঠাতা প্রধান ছিলেন।

এর আগে তিনি সিঙ্গাপুর ও লন্ডনে ব্রিটিশ বহুজাতিক ব্যাংক বার্কলেসের ব্যবস্থাপনা পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন।

লিংকড ইন প্রোফাইল থেকে জানা যায়, ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামে ২০১২ সালে লুৎফে সিদ্দিকী তরুণ গ্লোবাল লিডার হিসেবে স্বীকৃতি পান। ২০১৪ সাল থেকে ফোরামটির গ্লোবাল ফিউচার কাউন্সিলে কাজ করেছেন। তিনি লন্ডনের ফিন্যান্সিয়াল টাইমস নন–এক্সিকিউটিভ ডাইরেক্টরস ডিপ্লোমাধারী।

লুৎফে সিদ্দিকী বর্তমানে যুক্তরাজ্যের ইউডব্লিউসি আটলান্টিক কলেজের গভর্নর। তিনি যুক্তরাজ্যে বিনিয়োগ ব্যবস্থার ইতিবাচক সম্ভাবনা নিয়ে কাজ করা অলাভজনক প্রতিষ্ঠান শেয়ার অ্যাকশনের ট্রাস্টি এবং লন্ডনের নিউ সিটি কলেজ গ্রুপের প্রাক্তন গভর্নর।

লুৎফে সিদ্দিকী ইন্টারন্যাশনাল অ্যাসোসিয়েশন অফ ইনভেস্টমেন্ট ম্যানেজমেন্ট প্রফেশনালস-সিএফএ সিঙ্গাপুরের প্রাক্তন বোর্ড সদস্য। এছাড়াও তিনি সিএফএ ফিউচার অফ ফাইন্যান্স কনটেন্ট কাউন্সিলের প্রতিষ্ঠাতা সদস্য। এছাড়া সিএফএ ইনস্টিটিউটের এক্সিকিউটিভ লিডারশিপ টিমের সদস্য হিসেবেও স্বল্প সময়ের জন্য কাজ করেছেন লুৎফে সিদ্দিকী।

লুৎফে সিদ্দিকীর ওয়েবসাইট থেকে জানা যায়, তিনি অর্থ, বিনিয়োগ, ঝুঁকি ব্যবস্থাপনা, টেকসই উন্নয়ন, ইএসজি (পরিবেশ, সমাজ ও শাসন), সামষ্টিক অর্থনীতি, ভূরাজনীতি, উদীয়মান বাজার ব্যবস্থা (বিশেষ করে এশিয়া), পুঁজিবাজার, ব্যাংকিং ও রেগুলেশনস এবং পলিসি কমিউনিকেশনের বিষয়ে কথা বলেন এবং লেখালেখি করেন।

এ ছাড়া, নেতৃত্ব, বৈচিত্র্য, বোর্ড গভর্ন্যান্স এবং ব্যবস্থাপনা পরিবর্তন বিষয়ক এক্সিকিউটিভ প্রোগ্রাম নিয়েও কাজ করেন লুৎফে সিদ্দিকী।

About Nasimul Islam

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *