Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / পৃথিবীর কোনও শক্তিধর রাষ্ট্রই এ দেশের ভবিষ্যৎ নির্ধারণের ক্ষমতা রাখে না: পররাষ্ট্র প্রতিমন্ত্রী

পৃথিবীর কোনও শক্তিধর রাষ্ট্রই এ দেশের ভবিষ্যৎ নির্ধারণের ক্ষমতা রাখে না: পররাষ্ট্র প্রতিমন্ত্রী

বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বাংলাদেশের উন্নয়নে কথা বলতে বলতে নানান প্রসঙ্গে কথা বলেন। তবে অনেক সময় দেখা যায় ছোট ছোট দেশগুলোতে বড় বড় শক্তিধর দেশগুলোর ক্ষমতার অপব্যবহারের মতো ঘটনা। তারই জের ধরে এবার কড়া হুঁশিয়ারি দিলেন তিনি ক্ষমতাধর দেশ গুলোকে। তিনি বলেছেন পৃথিবীতে কোন শক্তিধর রাষ্ট্র এদেশের ভবিষ্যত নির্ধারণের ক্ষমতা রাখেনা। সেইসাথে তিনি বিএনপি সহ তত্ত্বাবধায়ক সরকারকে নিয়েও অনেক মন্তব্য করেন।

এদেশের ১৬ কোটি মানুষ বাংলাদেশের ভবিষ্যৎ নির্ধারণ করবে উল্লেখ করে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেন, বিশ্ব যত শক্তিশালীই হোক না কেন, বাংলাদেশের ভবিষ্যৎ নির্ধারণের ক্ষমতা তাদের নেই। আমাদের সমস্যা থাকলে এই সংসদে আলোচনা করব। আমি রাস্তা মারব. সেখানে আমরা সমাধান করি। আমি নির্বাচন কমিশনে যাব। আমি রাষ্ট্রপতির কাছে যাব।

সোমবার (১৮ জানুয়ারি) জাতীয় সংসদে রাষ্ট্রপতির ভাষণে ধন্যবাদ প্রস্তাবের ওপর আলোচনায় অংশ নিয়ে তিনি এ মন্তব্য করেন। এর আগে বেলা ১১টার দিকে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী অধিবেশনে সভাপতিত্ব করেন।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী সংসদে দাবি করেন, গত পাঁচ বছরে বিএনপি-জামায়াত মার্কিন লবিং সংস্থাগুলোকে কত টাকা দিয়েছে তার প্রমাণ তার কাছে আছে।

“মার্কিন যুক্তরাষ্ট্রে একজন লবিস্ট নিয়োগ করার বিষয়ে আমার কাছে প্রথম নথিটি ছিল ২০১৫ সালে আকিন কোম্পানি অ্যাসোসিয়েটসের সাথে,” তিনি বলেছিলেন। তাদের সঙ্গে বিএনপির নয়া পল্টন কার্যালয় ব্যবস্থাপনায় সমঝোতা হয়েছে। মাসে ৫০,০০০ ডলার এবং তিন বছর ধরে চলতে থাকে। বছরে ছয় মিলিয়ন ডলার দেওয়া হয়েছে। প্রায় ২ মিলিয়ন ২ তিন বছরে আসে। আমার কাছে ১০টি নথি আছে। এ সময় তিনি সংসদে নথিপত্র দেখান।

এর আগে বক্তব্য রাখেন বিএনপির হারুনুর রশীদ। তিনি পবিত্র কোরআনের উদ্ধৃতি দিয়ে সত্য ও দুর্নীতিমুক্ত দেশ গড়ার দাবি জানান।

জবাবে প্রতিমন্ত্রী বলেন: “পবিত্র কুরআনের উদ্ধৃতি দিয়ে তিনি (হারুন) বলেছেন: ‘মিথ্যা গোপন করো না জেনেও।’ আমি দাবি করব আপনার এই বক্তব্য আপনার রাজনৈতিক জীবন প্রমাণ করুক। আপনি যদি নিজেকে একজন সত্যিকারের মুসলিম বলে দাবি করেন, তাহলে সেই মিথ্যাগুলো আড়াল করবেন না। অন্তত আগামীতে এবং ২০২২ সালের এই সংসদের শীতকালীন অধিবেশনে তার দলের অতীত ও বর্তমান নেতাদের অপকর্ম উন্মোচন করা উচিত।’

তিনি বলেন, আমরা জানি বিএনপি স্থানীয় সরকার নির্বাচন বর্জন করেছে, তাহলে আমার নির্বাচনী এলাকার প্রার্থীকে কেন এটা বলছেন? তাহলে আপনি কি দল পরিবর্তন করেছেন? আপনি একটি জাতীয়তাবাদী দল থেকে একটি নতুন রাজনৈতিক দল প্রতিষ্ঠা করেছেন কিনা তা আমাদের জানতে হবে। ”

শাহরিয়ার আলম বলেন: “বিএনপি বা স্থানীয় সরকার কেউই নির্বাচনে বাধা দেয়নি। রাজশাহীতে দেখেছি প্রতিটি উপজেলায় বিএনপির প্রার্থী ছিল। তারপরও রাজশাহীর মতো জায়গায় আমার নির্বাচনী এলাকায় নৌকার প্রার্থী ৬টি আসনে জয়ী হয়েছে। নৌকার বিদ্রোহী প্রার্থী দুটি আসনে জয়ী হয়েছে এবং তার দলের একজন নির্বাচিত হয়েছে।একটি ইউনিয়নে বিএনপির প্রার্থী নির্বাচিত হয়েছে।আমি তাকে বলবো যেন তার (হারুন) গত মেয়াদে ইউপিতে কোনো অভিযোগ থাকে কিনা। রাজশাহীতে নির্বাচন এবং গত দুই-তিন সপ্তাহে যা হয়েছে।

নারায়ণগঞ্জ সিটি করপোরেশনে নজিরবিহীন নির্বাচনের কথা উল্লেখ করে তিনি বলেন, “বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা আজ থেকে বহু বছর আগে বলেছিলেন, আমরা স্বচ্ছতা ও জবাবদিহিতায় বিশ্বাস করি। বিশ্বের অধিকাংশ দেশেই ইভিএম পাওয়া যায়। প্রধানমন্ত্রী একটি পরিকল্পনা দিয়েছেন। যাতে ডিজিটাল বাংলাদেশ পদ্ধতিতে নির্বাচন অনুষ্ঠিত হবে এবং ইভিএমের মাধ্যমে একটি স্বচ্ছ ও জবাবদিহিমূলক নির্বাচন সম্ভব হলেও মাহবুব তালুকদারের মতো নির্বাচন কমিশনারও গতকাল তা স্বীকার করেছেন।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, “তারা কীভাবে তারিক রহমানকে ভারপ্রাপ্ত সভাপতি বলতে পারে? একজন দণ্ডিত ও দুর্নীতিবাজ পলাতক ব্যক্তি কীভাবে একটি দলের ভারপ্রাপ্ত সভাপতি হন? আমি পবিত্র কোরআনের আলোকে তার সম্পর্কে জানতে চাই।

প্রতিমন্ত্রী বলেন, “খালেদা জিয়া ওয়াশিংটন টাইমস-এ ৩০ জানুয়ারি ২০১০ সালে একটি নিবন্ধ লিখেছিলেন। কিন্তু তা প্রকাশিত হওয়ার পর বিএনপির সকল নেতাকর্মীরা অস্বীকার করেন যে এটি বিএনপির খালেদা জিয়ার লেখা নয়। হারুনকে উদ্দেশ্য করে বলেন, ” তিনি বলেন, ‘অন্তত আজ সংসদে দাঁড়িয়ে বলেছেন, আমি তখন মিথ্যা বলেছি, পবিত্র কোরআনের আলোকে মহান আল্লাহর কাছে ক্ষমা চাইছি। এ সময় বিএনপি-জামায়াত নেতারা এ তথ্য দেন বলে জানান তিনি।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, “সব রাজনৈতিক দল তাদের হিসাব নির্বাচন কমিশনে জমা দেয়। বিএনপিকে জিজ্ঞেস করতে হবে এই টাকা বাংলাদেশ ব্যাংকের অনুমোদন নিয়ে নেওয়া হয়েছে কি না। অন্যথায় আমরা চাই, এতিম কিনা তা খতিয়ে দেখা হোক।” ‘টাকা মেরে বিদেশে পাচার করা হয়েছে। আমরা আপনার (স্পীকার) কাছ থেকে কমিশনের জবাব শুনতে চাই।’

তিনি বলেন, আমরা ১৯০ বছর ধরে ব্রিটিশদের দ্বারা শাসিত। তখন আমরা একজনের নাম শুনি। মীর জাফর বিদেশীদের সাথে ষড়যন্ত্র করে বাংলার সূর্যকে পলাশী প্রান্তরে নিমজ্জিত করেন। আরও একবার, আমরা সেই খারাপ অভ্যাস দেখতে পাই। নির্বাচন যত ঘনিয়ে আসছে, ঈদের পরে, ঈদের আগে, শীতের আগে, শীতের পরে আন্দোলনের ডাক রয়েছে। সাইটে ডাকা হয়েছিল। সেই তালা এখনও দেখা যায়নি। এরপর সে ব্যর্থ হয় এবং টাকার খেলা চলতে থাকে। এটা বন্ধ করা আবশ্যক. বি এর নীতি বন্ধ করতে হবে

অভ্যন্তরীণ কোন্দল প্রতিটা দেশেই থাকতে পারে, তাই বলে এই নয় যে সেই দেশটাকে অন্য দেশে দেশে শাসন করতে হবে। নিজেদের ভিতর কন্দোল সব জায়গাতেই দেখা যায় কিন্তু পরক্ষণে সেটা ঠিকও হয়ে যায়। তাইতো পররাষ্ট্র প্রতিমন্ত্রীর এমন বক্তব্য সঠিক বলেই ধরে নেয়া যায়। সাথে অন্যান্য বিষয়েও তিনি বলেছেন, কিন্তু আলোচনায় এসেছে শক্তিধর দেশগুলো কে সরাসরি এমন হুমকি মূলক হুঁশিয়ারি।

About Ibrahim Hassan

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *