Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / পাচার করা অর্থ ফিরিয়ে না আনার পক্ষে যুক্তি দেখালেন অর্থনীতিবিদ ড. নাজনীন আহমেদ

পাচার করা অর্থ ফিরিয়ে না আনার পক্ষে যুক্তি দেখালেন অর্থনীতিবিদ ড. নাজনীন আহমেদ

জাতীয় সংসদে বিভিন্ন অর্থনৈতিক খাতে বাজেট পাসের জন্য অধিবেশন শুরু হয়েছে। ইতিমধ্যে অধিবেশনে বেশকিছু বাজেট পাস হয়েছে, তবে বাজেট প্রণয়নের ক্ষেত্রে বিদেশে যে সমস্ত অর্থ পাচার হয়েছে, সে বিষয়টিকে অন্যভাবে দেখছেন অর্থনীতিবিদরা। এদিকে অর্থনীতিবীদ বাইরের দেশে পাচার হওয়া টাকা দেশে ফিরিয়ে আনতে নতুন কৌশল হাতে নিয়েছে। সে ক্ষেত্রে কালো টাকা সাদা করার সুযোগ রেখে দেশের অর্থনীতিকে চাঙ্গা করার কথা ভাবছে সরকার।

বিশিষ্ট অর্থনীতিবিদ ড. নাজনীন আহমেদ বলেন, দেশে বিদ্যমান মানি লন্ডারিং আইনের যথাযথ প্রয়োগ না করে বাজেটে পাচার করা অর্থ ফেরত আনার প্রস্তাব অন্যায়ের স্বীকৃতি। ৬% কর দিয়ে পাচারকৃত অর্থ ফেরত আনার প্রস্তাব বাতিল করা উচিৎ।

আজ শনিবার (১৮ জুন, ২০২২) এফডিসিতে প্রস্তাবিত বাজেট নিয়ে ছায়া সংসদে প্রধান অতিথির বক্তব্যে অর্থনীতিবিদ ড. নাজনীন আহমেদ এসব কথা বলেন। প্রতিযোগিতার আয়োজন করেছিল ডিবেট ফর ডেমোক্রেসি। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ডিবেট ফর ডেমোক্রেসির চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ।

ডাঃ নাজ্জানিন আহমেদ বলেন, কালো টাকা সাদা করার যে প্রক্রিয়া সেটা আগে খুব একটা কার্যকর হয়নি। অর্থনীতির দীর্ঘস্থায়ী অবস্থানকে শক্তিশালী করতে সুশাসনের বিকল্প নেই। বর্তমান প্রেক্ষাপটে বৈদেশিক উৎস থেকে ঋণ নিয়ে ডলারের বোঝা না বাড়িয়ে ঘাটতি বাজেট মেটাতে দেশীয় ব্যাংক থেকে ঋণ নেওয়ার সিদ্ধান্ত সঠিক হয়েছে। বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া রোগের ধাক্কা কাটিয়ে উঠতে অন্তত আগামী এক বছর বিদ্যুতের দাম বাড়ানো উচিত নয়। বিদ্যুৎ-গ্যাস-তেলের দাম বৃদ্ধি সাধারণ মানুষের ওপর চাপ সৃষ্টি করে।

তিনি বলেন, প্রতিবছর বাজেট ঘাটতি বাড়ছে। ঘাটতি বাজেট মেটাতে সরকার দেশীয় ব্যাংক থেকে বেশি ঋণ নিলে বেসরকারি বিনিয়োগ বাধাগ্রস্ত হওয়ার সম্ভাবনা রয়েছে। অন্যদিকে প্রস্তাবিত বাজেটে বৈদেশিক উৎস থেকে ১১ হাজার কোটি ডলারের কম ঋণ আনার কথা ভাবছে সরকার। অথচ দুই বছর আগেও বিদেশি উৎস থেকে নেওয়া ঋণের পরিমাণ ছিল ৬ হাজার ৬০০ কোটি ডলার। বৈদেশিক ঋণ বৃদ্ধির এ চিত্র সুখকর নয়।

অনুষ্ঠানে হাসান আহমেদ চৌধুরী কিরণ বলেন, আমাদের মতো দেশের বাজেট বাস্তবায়নে সবচেয়ে বড় চ্যালেঞ্জ হলো দুর্নীতি। দুর্নীতি দমন না হলে বাজেট বাস্তবায়ন চ্যালেঞ্জ হবে। প্রকল্পের মেয়াদ বাড়িয়ে ব্যয় বৃদ্ধি কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। শ্রীলঙ্কার মতো বাংলাদেশেও যাতে সাদা হাতি প্রকল্প তৈরি না হয় সেদিকে খেয়াল রাখতে হবে। তবে আমরা আশা করি পদ্মা সেতু আমাদের জাতীয় প্রবৃদ্ধিতে গুরুত্বপূর্ণ অবদান রাখবে।

কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়ের বিতার্কিকরা প্রতিযোগিতায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়কে পরাজিত করে। ডিবেট ফর ডেমোক্রেসি আয়োজিত ছায়া সংসদে বিচারক ছিলেন সিনিয়র সাংবাদিক মইনুল আলম, সাংবাদিক শারমিন রিনভী, সাংবাদিক জাহিদ রহমান ও সাংবাদিক সুশান্ত সিনহা। প্রতিযোগিতা শেষে অংশগ্রহণকারী দলের মধ্যে ট্রফি ও সনদপত্র বিতরণ করা হয়। প্রতিযোগিতাটির পৃষ্ঠপোষকতা করেছে ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক।

প্রসংগত, সাধারণত অর্থনীতিবিদরা দেশের অর্থনীতির সমৃদ্ধির জন্য বাইরে বিপুল পরিমাণ পাচার হওয়া টাকা দেশে আনার জন্য পরামর্শ দিয়ে থাকেন। তবে এখানে ভিন্ন এক যুক্তি দেখিয়ে পাচার হওয়া টাকা দেশে না ফেরানোর জন্য বলেন অর্থনীতিবিদ ড. নাজনীন আহমেদ। প্রতিবছর বিভিন্নভাবে বিদেশে বিপুল পরিমাণ অর্থ পাচার হয়ে থাকে, যেটা বর্তমান সময়ে উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে। সাধারণতঃ বিদেশে যাওয়া শ্রমিকেরা দেশের জন্য রেমিটেন্সের মাধ্যমে অর্থ নিয়ে এসে থাকে, কিন্তু দেশের বিত্তবানেরা অর্থ বিদেশে পা”চার করে।

About bisso Jit

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *