Thursday , September 19 2024
Breaking News
Home / International / পাকিস্তানে সাবেক দুই প্রধানমন্ত্রীর বিজয় দাবি, যা বললেন সেনাপ্রধান

পাকিস্তানে সাবেক দুই প্রধানমন্ত্রীর বিজয় দাবি, যা বললেন সেনাপ্রধান

নির্বাচনে কোনো দলই একক সংখ্যাগরিষ্ঠতা অর্জন করতে না পারায় পাকিস্তানে জোট সরকার গঠনের জন্য ব্যাপক লড়াই শুরু হয়েছে। এদিকে, শনিবার পাকিস্তানের প্রভাবশালী সেনাপ্রধান জেনারেল আসিম মুনি দেশকে নৈরাজ্য ও মেরুকরণের বৃত্ত থেকে বের করে আনতে সব পক্ষকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়েছেন।

প্রগতিশীল দেশ পাকিস্তানের সাথে মেরুকরণের রাজনীতি ভালো যাচ্ছে না উল্লেখ করে সেনাপ্রধান জেনারেল অসীম মুনির বলেছেন, “নির্বাচন একজনের জয় এবং অন্যের পরাজয় নয়।” নির্বাচন জনমত প্রতিষ্ঠার মাধ্যম। তাই দেশের শৃঙ্খলা রক্ষায় সরকার গঠনে সব রাজনৈতিক দলকে ঐক্যমতে পৌঁছাতে হবে।

গত বৃহস্পতিবার অনুষ্ঠিত জাতীয় পরিষদ নির্বাচনে পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজি (পিএমএল-এন) জয়লাভ করবে বলে আশা করা হয়েছিল, কিন্তু ঘটেছে উল্টো। শুক্রবার রাতে দেশের দুই সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ ও কারাবন্দি ইমরান খান কর্মী-সমর্থকদের উদ্দেশে দেওয়া এক বক্তৃতায় নিজ নিজ দলের প্রার্থী নির্বাচনে জয়ী হয়েছেন বলে দাবি করেন।

ইমরান খানের রাজনৈতিক দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) সমর্থিত স্বতন্ত্র প্রার্থীরা এখন পর্যন্ত নির্বাচনী ফলাফলে এগিয়ে রয়েছেন। পাকিস্তানের নির্বাচন কমিশনের ওয়েবসাইটে প্রকাশিত ফলাফল অনুযায়ী, পিটিআই-সমর্থিত প্রার্থীরা 92টি আসনে জয়ী হয়েছে। এবং নওয়াজের পিএমএল-এন 71টি আসন জিতেছে, বিলাওয়াল ভুট্টো জারদারির নেতৃত্বাধীন পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) প্রার্থীরা 54টি আসনে, জমিয়ত উলেমা-ই-ইসলাম (জেইউআই-এফ) 3টি এবং অন্যরা 33টি আসনে জয়ী হয়েছে।

এ ছাড়া একটি আসনে ভোটগ্রহণ স্থগিত করা হয়েছে। 12টি আসনের ফলাফল এখনও ঘোষণা করা হয়নি। যাইহোক, জাতীয় মিডিয়া জিও নিউজের মতে, ইমরান খানের পিটিআই-সমর্থিত প্রার্থীরা 95টি আসন, পিএমএল-এন প্রার্থী 74টি এবং পিপিপি প্রার্থী 54টি আসন জিতেছে। এছাড়া এমকিউএম-পি 17টি আসন, জেইউআই-এফ 3টি আসন, পিএমএল 3টি আসন, আইপিপি 2টি আসন পেয়েছে। আসন, বিএনপি ২টি আসন, পিএমএল-জেড ১টি আসন, এমডব্লিউএম ১টি আসন, পিএনএপি ১টি আসন, বিএপি ১টি আসন, পিকেএমএপি ১টি আসন এবং এনপি ১টি আসন।

তবে পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ; সেনাবাহিনীর সমর্থন রয়েছে বলে ব্যাপকভাবে বিশ্বাস করা হয়, তিনি জোটে যোগ দেওয়ার জন্য অন্যদের আহ্বান জানিয়েছেন। সরকারি কর্মকর্তারা পাকিস্তানের নির্বাচনী প্রক্রিয়া নিয়ে পশ্চিমাদের উদ্বেগ উড়িয়ে দিয়েছেন।

নির্বাচনের পূর্ণাঙ্গ ফলাফল এখনো আসতে না পারলেও জেনারেল অসীম মুনীর দেশের সব দলের মধ্যে ঐক্যের আহ্বান জানিয়ে বলেন, মেরুকরণের রাজনীতি আড়াই কোটি মানুষের উন্নয়নশীল দেশের জন্য উপযুক্ত নয়। তিনি বলেন, নির্বাচনী প্রতিযোগিতা শুধু জয়-পরাজয়ের বিষয় নয়, জনগণের ম্যান্ডেট নির্ধারণের একটি মহড়া।

দেশটির জাতীয় পরিষদের ১৪টি আসনের ফলাফল এখনো ঘোষণা করা হয়নি। এবং এই আসনগুলি দেশের বিশাল এবং তুলনামূলকভাবে কম জনবহুল বেলুচিস্তান প্রদেশের অন্তর্গত। কিন্তু ইমরান খান এবং নওয়াজ শরিফ—দুজনেই ইতিমধ্যেই জয়ের দাবি করেছেন।

কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে তৈরি করা একটি ভিডিওতে ইমরান খান তার প্রতিদ্বন্দ্বী নওয়াজের দাবি প্রত্যাখ্যান করেছেন এবং সমর্থকদের বিজয় উদযাপনের আহ্বান জানিয়েছেন। রাষ্ট্রীয় গোপনীয়তা ভঙ্গ, দুর্নীতি ও অবৈধ বিয়ের অভিযোগে বর্তমানে কারাগারে রয়েছেন ইমরান খান। তার দল পিটিআইকে এবারের নির্বাচনে নিষিদ্ধ করা হয়েছে। এমনকি তার দলের ঐতিহ্যবাহী প্রতীক ক্রিকেট ব্যাটও বাতিল করেছে দেশটির নির্বাচন কমিশন।

পাকিস্তানের একটি অলাভজনক সংস্থা ফ্রি অ্যান্ড ফেয়ার ইলেকশনস নেটওয়ার্ক অনুসারে বিজয়ী প্রার্থীদের মধ্যে প্রায় 100 জন স্বতন্ত্র ছিলেন। এদের মধ্যে আটজন বাদে সবাই পিটিআই সমর্থিত। পিএমএল-এন এখন ঐক্য সরকার গঠনের জন্য অন্যান্য রাজনৈতিক দলের সঙ্গে আলোচনা শুরু করেছে। তবে দেশে মহাজোট সরকার গঠন নিয়ে সংকট তৈরি হবে বলে মনে করা হচ্ছে।

নওয়াজ শরিফ স্বীকার করেছেন যে তিনি একা সরকার গঠনের জন্য পর্যাপ্ত আসন পাননি। জোট সরকার গঠন করে প্রধানমন্ত্রী হয়ে দেশের কঠিন দুঃসময় কাটিয়ে উঠতে পারবেন বলে দৃঢ়তার সঙ্গে জানান তিনি।

এদিকে, পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) সমর্থিত স্বতন্ত্র প্রার্থীরা 265টি আসনের মধ্যে 170টিতে জয়ের দাবি করেছে। পার্টির চেয়ারম্যান ব্যারিস্টার গহর খানও শনিবার ঘোষণা করেছেন যে পিটিআই স্বতন্ত্র প্রার্থীদের নিয়ে সরকার গঠনের পরিকল্পনা করছে। একই সঙ্গে শনিবার মধ্যরাতের মধ্যে নির্বাচনের চূড়ান্ত ফলাফল ঘোষণা না হলে রোববার সারাদেশে শান্তিপূর্ণ বিক্ষোভ করবে পিটিআই।

গহর খান দাবি করেছেন যে পিটিআই বৃহস্পতিবার অনুষ্ঠিত নির্বাচনে জাতীয় পরিষদের 265টি আসনের মধ্যে 170টি আসন জিতেছে। শনিবার মিডিয়ার সাথে কথা বলার সময়, এই পিটিআই নেতা বলেন, “আমরা খুব নিশ্চিত যে পিটিআই এই মুহূর্তে জাতীয় পরিষদে 170টি আসনে এগিয়ে রয়েছে। ইসিপি এই আসনগুলির মধ্যে 94টি আসনের ফলাফল গ্রহণ করেছে।

পিটিআই অন্তর্বর্তী প্রধান গহর আলি খান দেশের সমস্ত প্রতিষ্ঠানকে দলের ম্যান্ডেটকে সম্মান করার আহ্বান জানিয়েছেন এবং ইসলামাবাদে এক সংবাদ সম্মেলনে বলেছেন যে শনিবার রাতের মধ্যে পূর্ণ ফলাফল প্রকাশ না হলে পিটিআই রবিবার শান্তিপূর্ণভাবে বিক্ষোভ করবে।

পাকিস্তানের জাতীয় পরিষদের নির্বাচন প্রক্রিয়া নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র, ব্রিটেন এবং ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। একই সঙ্গে তদন্তের আহ্বান জানান

About Zahid Hasan

Check Also

আর বিদেশ যাওয়া হলো না, মাঝ আকাশেই না ফেরার দেশে এক বাংলাদেশি

বিদেশ যাওয়ার পথে মাঝ আকাশে এক বাংলাদেশির মৃত্যু হয়েছে। ঢাকা থেকে হংকং যাওয়ার পথে তিনি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *