Thursday , September 19 2024
Breaking News
Home / International / পাকিস্তানের নির্বাচনের হিসাব পাল্টে গেল যে দুই নারীর কারিশমায়

পাকিস্তানের নির্বাচনের হিসাব পাল্টে গেল যে দুই নারীর কারিশমায়

পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) প্রতিষ্ঠাতা ইমরান খান কারাগারে। তাকে এবং তার পরিবারের সদস্যদের জাতীয় নির্বাচনে অংশগ্রহণ নিষিদ্ধ করা হয়। স্বতন্ত্র পরিচয়ে লড়াই করা প্রার্থীরা দলীয় প্রতীক পাননি। তা সত্ত্বেও, পিটিআই-সমর্থিত প্রার্থীরা দেশের সম্প্রতি অনুষ্ঠিত নির্বাচনে সবচেয়ে বেশি আসন জিতেছে।

পিটিআই-সমর্থিত স্বতন্ত্র প্রার্থীরা বৃহস্পতিবার ২৬৬টি আসনের (একটি ফলাফল স্থগিত এবং একটি ভোট ছাড়াই) জাতীয় পরিষদের নির্বাচনে ৯৩টি আসন জিতেছে। দ্বিতীয় স্থানে থাকা নওয়াজের দল মুসলিম লীগ-নওয়াজ (পিএমএল-এন) ৭৫টি আসন জিতেছে। বিলাওয়াল ভুট্টোর পিপলস পার্টি (পিপিপি) ৫৪টি আসন নিয়ে তৃতীয় স্থানে রয়েছে। বাকি আসন পেয়েছে ছোট দলগুলো।

পাকিস্তানি গণমাধ্যমের মতে, চূড়ান্ত নির্বাচনে ইমরান খান সমর্থিত প্রার্থীদের অবিশ্বাস্য সাফল্যের পেছনে রয়েছেন দুই নারী। তাদের একজন ইমরান খানের বোন আলিমা খান। আরেকজন হলেন ইমরান খানের স্ত্রী বুশরা বিবির বড় বোন মারিয়াম রিয়াজ ওয়াত্তু।

নির্বাচনের আগে পিটিআইকর্মী ও সমর্থকদের কাছে আলোচিত ব্যক্তিত্ব হয়ে ওঠেন আলিমা। বিশেষ করে ইমরান খান কারাগারে যাওয়ার পর দলের রাজনৈতিক কার্যক্রমের অন্যতম মুখপাত্র হয়ে উঠেন তিনি। এ সময় নেতাকর্মীদের সঙ্গে নিয়মিত যোগাযোগ রক্ষা করেন, তাদের উৎসাহ দেন। পাশাপাশি কঠোর ভাষায় পাকিস্তান সেনাবাহিনীর বিরুদ্ধে বক্তব্য রেখেছেন। সোশ্যাল মিডিয়ায়ও সক্রিয় ছিলেন তিনি।

ইমরান খানের পদচ্যুতির পর থেকেই আলিমা তার সমর্থনে রাজপথে আন্দোলন চালিয়ে যাচ্ছেন। গত মে মাসে পাকিস্তানজুড়ে অনুষ্ঠিত বিক্ষোভের অন্যতম আয়োজক তিনি। ওই বিক্ষোভ সংঘর্ষে রূপ নিয়েছিল। এর পরিপ্রেক্ষিতে বেশ কয়েকটি মামলায় তাকে আসামিও করা হয়েছে। গত অক্টোবরে আদালতে এক মামলার হাজিরা দেওয়ার পর আলিমা বলেন, পরিস্থিতি যত প্রতিকূলই হোক, ভাইয়ের পাশে থাকবেন তিনি।

এভাবেই পাকিস্তানের রাজনীতিতে বারবার উঠে এসেছে আলিমার নাম। এর আগে তিনি একজন নারী উদ্যোক্তা হিসেবে পরিচিত ছিলেন। লাহোরভিত্তিক টেক্সটাইল বায়িং হাউস ডটকম সোর্সিং প্রাইভেট লিমিটেডের প্রতিষ্ঠাতা তিনি। তার ব্যবসার পরিধি লাহোর থেকে করাচি হয়ে নিউইয়র্ক পর্যন্ত বিস্তৃত।

তবে আলিমার মতো আলোচনায় না এলেও পিটিআই সমর্থিত প্রার্থীদের সাফল্যের পেছনে ভূমিকা রেখেছেন বুশরা বিবির বোন মারিয়াম রিয়াজ ওয়াত্তুরও। তিনি বুশরা বিবি এবং ইমরান খানের পক্ষে জোরালোভাবে প্রচারণা চালান, বিশেষ করে আদালতের রায় এবং পরবর্তীকালে তাদের বিয়ে নিয়ে বিতর্কের সময়। তার প্রচারণা সাধারণ মানুষের মধ্যে দম্পতির প্রতি সহানুভূতি তৈরি করতে সাহায্য করেছে বলে মনে করা হয়।

মরিয়ম লন্ডন বিজনেস স্কুলের প্রাক্তন ছাত্রী। পেশায় ডেটা সায়েন্টিস্ট হলেও অতীতে ওআইসি, বিশ্বব্যাংক, ইউএনডিপি ও ইউনেস্কোর বিভিন্ন প্রকল্পের সঙ্গে যুক্ত ছিলেন। ইমরান খান প্রধানমন্ত্রী হওয়ার অনেক আগে থেকেই পিটিআই-এর সক্রিয় কর্মী ছিলেন মরিয়ম। তিনিই প্রথম ইমরান খানকে তার বোন বুশরা বিবির সাথে পরিচয় করিয়ে দেন।

 

About bisso Jit

Check Also

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন হয়েছে। শুধু আগস্টেই রপ্তানি কমেছে ২৮ শতাংশ। ইন্ডিয়ান এক্সপ্রেস ভারতের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *