Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / পাকিস্তানের নতুন প্রজন্মের লজ্জা পাওয়া উচিৎ: পররাষ্ট্রমন্ত্রী

পাকিস্তানের নতুন প্রজন্মের লজ্জা পাওয়া উচিৎ: পররাষ্ট্রমন্ত্রী

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ( Sheikh Mujibur Rahman ) প্রায় দুই দশকের নিরন্তর সংগ্রামের মাধ্যমে বাঙালি জাতিকে স্বাধীনতার জন্য প্রস্তুত করেন। ১৯৭১ সালের ২৫ মার্চ রাতে এদেশের মানুষের মুক্তির আকাঙ্ক্ষাকে শেষ করে দিতে পাকিস্তানি হানাদার বাহিনী নৃ’/শংস হ’/ত্যাযজ্ঞ চালায়। বঙ্গবন্ধুকে ২৬শে মার্চ ভোররাতে ( March dawn ) পাকিস্তানি সেনাবাহিনী ( Army ) গ্রেফতার করে। এর আগে তিনি আনুষ্ঠানিকভাবে বাংলাদেশের ( Bangladesh ) স্বাধীনতা ঘোষণা করেছিলেন। তাই ২৬শে মার্চ জাতির জন্য একটি অনন্য দিন। পাকিস্তান বাংলাদেশের ( Bangladesh ) ( Pakistan belongs Bangladesh ) উপর এই বর্ব”রতার নিন্দা প্রকাশ করে বাংলাদেশের ( Bangladesh ) কাছে তাদের ক্ষমা চাওয়া উচিৎ বলে মন্তব্য করেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন

এটা দুর্ভাগ্যজনক যে পাকিস্তান এখনো একাত্তরের গণহ’/ত্যার জন্য ক্ষমা চায়নি। ঘটনার জন্য ক্ষমা না চাওয়ায় পাকিস্তানের লজ্জিত হওয়া উচিত বলে মন্তব্য করেছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। শনিবার ( Saturday ) (২৬ মার্চ) রাজধানীর ফরেন সার্ভিস ( Foreign Service ) একাডেমিতে গনমাধ্যেমকে তিনি এ কথা বলেন। স্বাধীনতা দিবস উপলক্ষে পররাষ্ট্রমন্ত্রী জাতীয় পতাকা উত্তোলন ও বঙ্গবন্ধুর ( Bangabandhu ) প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন।

এ সময় পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনসহ ( Masood bin Momen ) পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। গনমাধ্যেম কর্মীদের এক প্রশ্নের জবাবে ড. মোমেন ( Dr. Momen ) বলেন, যদিও পাকিস্তান এখনও ক্ষমা চায়নি, তবে সেখানকার তরুণ প্রজন্ম তা চাইতে পারে। তবে গণহ’/ত্যার জন্য ক্ষমা না চাওয়াটা অগ্রহণযোগ্য। তিনি বলেন, “আমরা ইতিমধ্যেই আমাদের দেশে ২৫শে মার্চকে গণহ’/ত্যা দিবস হিসেবে স্বীকৃতি দিয়েছি।” তবে আমরা জাতিসংঘের কাছে গণহ’/ত্যা দিবসকে স্বীকৃতি দেওয়ার আবেদন জানিয়েছি। রুয়ান্ডা, আর্মেনিয়া এবং কম্বোডিয়াও আবেদন করেছে। সেই প্রেক্ষাপটে ৯ ডিসেম্বর ( December ) আন্তর্জাতিকভাবে গণহ’/ত্যা দিবস হিসেবে স্বীকৃত।

উল্লেখ্য, আজ ২৬শে মার্চ বাংলাদেশের ( Bangladesh ) মহান স্বাধীনতা ও জাতীয় দিবস। ১৯৭১ সালের এই দিনটিতে হাজার বছরের পরাধী’নতার শৃঙ্খল ভেঙে বাঙালির জন্য একটি নতুন জাতিরাষ্ট্র প্রতিষ্ঠার লড়াই শুরু হয়। হানাদার পাকিস্তানি বাহিনীর বিরুদ্ধে ৯ মাসের সশ’স্ত্র সংগ্রাম শুরু করে এদেশের স্বাধীনতাকামী মানুষ। আজ নানা কর্মসূচির মধ্য দিয়ে দিবসটি পালিত হবে।

About Syful Islam

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *